৬ষ্ট শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-Class 6 3rd Week Agriculture Assignment Answer 2021

৬ষ্ট শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-Class 6 3rd Week Agriculture Assignment Answer 2021


       
       
             

    ৬ষ্ট শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-

     উত্তরঃ-দেশ কৃষিভিত্তিক দেশ । আমাদের জীবনে কৃষির গুরুত্ব অনেক । কৃষি কাজ সারা পৃথিবীতেই আদি , আধুনিক ও অত্যন্ত সম্মানজনক পেশা । কেননা এর মাধ্যমেই পুরাে বিশ্বের মানুষ খাবার খেয়ে বেঁচে থাকেন । আমাদের সব মৌলিক চাহিদাগুলােও ( যেমন- খাদ্য , বস্ত্র , বাসস্থান , শিক্ষা ও চিকিৎসা ) বিভিন্নভাবে কৃষিকাজের মাধ্যমে আদিকাল থেকে পূরণ করা হয় । তাই কৃষিকাজ ও কৃষিশিল্পের পরিধি ব্যাপক ও বিস্তৃত । আমাদের মৌলিক চাহিদাগুলাে পূরণের মাধ্যমে কৃষিকাজ ও কৃষিশিল্পের পরিধি ব্যাখ্যা করা হলাে:-

    মৌলিক চাহিদা -১ : খাদ্য মানুষের মৌলিক চাহিদার অন্যতম হলাে খাদ্য । কৃষিই আমাদের খাবারের যােগান দেয় । আমাদের দৈনন্দিন জীবনে প্রয়ােজনীয় প্রধান খাদ্য হলাে চাল । চাল থেকে ভাত তৈরি করা হয় । এই ভাত বাংলাদেশের মানুষের প্রধান খাবার । আমাদের প্রতিদিনের জীবনে যেসব শাকসবজি , ফল - ফলাদি খাওয়ার প্রয়ােজন হয় , যেমন- গম , আলু , ভুট্টা , আম , আনারস , আপেল , পেঁপে ( তরকারিতে দেই ও ফল হিসেবে আমরা খাই ) , গাজর ইত্যাদি সবই চাষাবাদ করতে হয় । কখনাে বাড়ির আঙিনাতে , কখনাে বাগান করে , আবার কখনাে জমিতে চাষ করে আমরা কৃষকদের মাধ্যমে এই ফসল ও ফলমূলগুলাে উৎপাদন করি । তাই বলা যায়- শত শত বছর ধরে এই দেশ ও এই অঞ্চলের মানুষের প্রধান খাবারের চাহিদা কষিকাজের মাধ্যমে চাষাবাদ পদ্ধতির মাধ্যমে হয়ে আসছে ।

    .

    মৌলিক চাহিদা -২ বস্তু মানুষের নানা ধরনের প্রতিকূল আবহাওয়া , নিরাপত্তা ও নিজের লজ্জা নিবারণ ও সভ্যতার অংশ হিসেবে বস্ত্র পরিধান ও ব্যবহার হয়ে আসছে । এটা মানুষের দ্বিতীয় মৌলিক চাহিদা । বস্ত্র তৈরির মূল যে উপাদান সেটা হচ্ছে সুতা , আর এ সুতা আসে কৃষি থেকে । যেমন- পাট , তুলা , রেশম , তিসি বা ফ্লাক গাছের আঁশ ।

     মৌলিক চাহিদা -৩ : বাসস্থান মানুষের তৃতীয় মৌলিক চাহিদা হিসেবে যাকে গণ্য করা হয় তা হল বাসস্থান । বাসস্থান তৈরির প্রধান উপকরণ বিশেষ করে গ্রাম অঞ্চলে বাঁশ , কাঠ , খড় , বেত , গােলপাতা , ছন ইত্যাদি ব্যবহার করা হয় কৃষি পণ্য থেকে । এছাড়া শহরে ইটের গাঁথুনির বাড়িগুলােতে নকশা , ছাদ তৈরি ও দরজা - জানালা তৈরিতে কাঠজাত কৃষিদ্রব্য ব্যবহার করা হয় ।

    মৌলিক চাহিদা -৪ : শিক্ষা কথায় আছে , শিক্ষা মানুষকে মানুষ বানায় এবং একজন প্রকৃত শিক্ষিত মানুষ দেশের সম্পদ । আর এই শিক্ষার প্রধান উপকরণ যেমন- কাগজ , পেন্সিল তৈরি হয় কৃষিদ্রব্য বাঁশ , কাঠ , আখের ছােবড়া , ধানের খড় , রাবার , আঠা ইত্যাদি কৃষি পণ্য থেকে আসে ।

    . মৌলিক চাহিদা -৫ : চিকিৎসা চিকিৎসা হল মানুষের গুরুত্বপূর্ণ মৌলিক চাহিদা । রােগব্যাধির চিকিৎসার জন্য ওষুধ তৈরি হয় । এ ওষুধ মানুষের চিকিৎসা ক্ষেত্রে ব্যবহার হয় । মানুষের সুস্থ হয়ে ওঠার জন্য এবং রােগ প্রতিরােধ করার জন্য বর্তমানে অ্যালােপ্যাথি ( হারবাল ) , হােমিওপ্যাথি ইউনানী , আয়ুবের্দিক বিভিন্ন ওষুধ তৈরি হয় কৃষিজাত দ্রব্য দিয়ে । এছাড়া জীবন রক্ষাকারী পেনিসিলিন তৈরি এক ধরনের ছত্রাক উদ্ভিদ থেকে । আমলকি , হরতকি , বয়রা , থানকুনি পাতা , বাসক ইত্যাদির উদ্ভিদের ঔষধি গুণ রয়েছে ; যা আমাদের বিভিন্ন রােগ - ব্যাধি হতে সুস্থ্য হতে সহায়তা করে । তার হয় ।

    উপসংহার কৃষি গ্রামীণ অর্থনীতির উন্নয়ন , খাদ্য নিরাপত্তা তথা খাদ্যশস্য উৎপাদনে স্বনির্ভরতা অর্জন , শিল্পায়ন , দারিদ্র্য দূরীকরণ , গ্রামীণ নারী - পুরুষের এবং বিশেষ করে শিশুদের পুষ্টি সাধনের মাধ্যমে আর্থ - সামাজিক ও টেকসই অর্থনৈতিক উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখে । আমাদের মৌলিক চাহিদার সবগুলােই আমরা কৃষি থেকে পেয়ে থাকি । আশার কথা হলাে- বর্তমানে কৃষির পরিধি দিন দিন বৃদ্ধি পাচ্ছে । মানুষ আগের থেকে বেশি কৃষির উপর গুরুত্ব দিচ্ছে । তরুণ যুব সমাজ নিজেদেরকে কৃষি পেশায় নিয়ােজিত করে আর্থিকভাবে স্বাবলম্বী হচ্ছে । সরকারি - বেসরকারিভাবে তথ্যপ্রযুক্তির মাধ্যমে বাংলাদেশের সব মানুষের মৌলিক চাহিদা পূরণে কৃষির অবদান দিন দিন বেড়েই চলছে ।

    Class 6 3rd Week Agriculture Assignment Answer 2021

    Tag:৬ষ্ট শ্রেণির ৩য় সাপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান ২০২১-Class 6 3rd Week Agriculture Assignment Answer 2021

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)