কোয়ান্টাম মেকানিক্স-মুহম্মদ জাফর ইকবাল PDF Download | কোয়ান্টাম মেকানিক্স বাংলা ভাষায় pdf

কোয়ান্টাম মেকানিক্স-মুহম্মদ জাফর ইকবাল PDF Download | কোয়ান্টাম মেকানিক্স বাংলা ভাষায় pdf

       
       
      

    কোয়ান্টাম মেকানিক্স বাংলা ভাষায় pdf

    কোয়ান্টাম মেকানিক্স -এর মতো জটিল বিজ্ঞানকে কোমলমতি স্কুল-কলেজের ছাত্রদের উপযোগি করে সহজ সরল ভাষায় জনপ্রিয় বিজ্ঞান বিষয়ক লেখক ড. মুহাম্মদ জাফর ইকবাল এই গ্রন্থটিতে উপস্থাপন করেছেন।

    লেখকের আশাবাদ এই যে, বিজ্ঞানমনষ্কতা সৃষ্টির লক্ষ্যে বিজ্ঞানের যে কোন শাখা/বিভাগ যতই দুরূহ হোক না কেন,আমাদের কে তা জানতে ও বুঝতে হবে। তাহলেই পৃথিবীর বুকে বাংলাদেশ মাথা উঁচু করে দাঁড়াতে পারবে।
    কোয়ান্টাম মেকানিক্সকে ব্যাখ্যা করার জন্য 'বোস-আইনস্টাইন' তত্ত্ব এর মতো এদেশের ছেলেমেয়েরাও নতুন কোন তথ্য/তত্ত্ব আবিষ্কার করতে পারবে।

    কোয়ান্টাম মেকানিক্স PDF Download 

    ' হবে ' না হতে পারে ? 

    বিজ্ঞানের ওপর মানুষের খুবই বিশ্বাস । আর কেনই বা বিশ্বাস হবে না — এই বিজ্ঞানের জন্যেই তাে মানুষ প্লেনে করে আকাশে উড়ে পৃথিবীর এক মাথা থেকে অন্য মাথায় চলে যেতে পারে । বুকের ভেতর ব্যথা হলে বুক কেটে হৎপিণ্ডটা বের করে সেটাকে কেটেকুটে ঠিক করে আবার বুকের ভেতর ভরে সেলাই করে দিতে পারে । শুধু কি তা - ই ? আকাশ থেকে একটা বােমা ফেলে এক মুহূর্তে একটা শহর ধ্বংস করে দিতে পারে , চোখের পলকে লক্ষ লক্ষ মানুষকে মেরে ফেলতে পারে । আবার যে - রােগে লক্ষ লক্ষ মানুষ মারা যেত তার টিকা আবিষ্কার করে লক্ষ লক্ষ মানুষকে বাঁচিয়েও ফেলতে পারে । এরকম উদাহরণ দিয়ে কি শেষ করা যাবে ? কাজেই মানুষ যদি বিজ্ঞানের ক্ষমতাকে বিশ্বাস না করে , যদি ভয় না পায় , আবার যদি ভরসা না করে তাহলে কার ওপর বিশ্বাস কাকে ভয় পাবে , কার ওপর ভরসা করবে? 

    বিজ্ঞানের ওপর মানুষের একটা জায়গায় পৌঁছে গেছে যে যারা নিজের ধর্ম প্রচার করে তারা একটু পরে পরে দেখানোর চেষ্টা করে তাদের ধর্মগ্রন্থ বিজ্ঞানসম্মত কিংবা এখন বিজ্ঞানের যত আবিষ্কার হচ্ছে তার সবই তাদের ধর্মগ্রন্থে অনেক আগেই বলে দেওয়া ছিল । 

    যারা বিজ্ঞান নিয়ে অল্পবিস্তর কাজ করেছে তারা সবাই ভাবে বিজ্ঞান সবসময় সবকিছু নিখুঁতভাবে বলে দেয় - অন্তত বলার চেষ্টা করে । প্রকৃতি কী নিয়মে চলে বিজ্ঞান সেটাই বােঝার চেষ্টা করে , যখন বিজ্ঞান সেটা বুঝতে পারে তখন কখন কোথায় কীভাবে কী ঘটবে বিজ্ঞান সেটা আগে থেকে বলে দিতে পারে । উপরে একটা পাথর ছুড়ে দিলে সেটা কত উপরে উঠবে , আবার কতক্ষণ পর নিচে নেমে আসবে বিজ্ঞান সেটা নিখুঁতভাবে বলে দিতে পারে । একটা আয়নায় আলােকরশ্মি ফেললে সেই আলােকরশ্মি প্রতিফলিত হয়ে কোনদিকে যাবে সেটাও বিজ্ঞান বলে দিতে পারে । একটা কেতলিতে পানি গরম করতে থাকলে সেই পানি ঠিক কোন তাপমাত্রায় ফুটতে থাকবে বিজ্ঞান সেই কথাটাও বলে দিতে পারে । কাজেই যারা বিজ্ঞানচর্চা করে তারা ধরেই নিয়েছে আমরা যখন বিজ্ঞান দিয়ে পুরাে প্রকৃতিটাকে বুঝে ফেলব তখন আমরা সবসময় সবকিছু সঠিকভাবে ব্যাখ্যা করতে পারব । যদি কখনাে দেখি কোনাে - একটা - কিছু ব্যাখ্যা করতে পারছি না তখন বুঝতে হবে এর পিছনের বিজ্ঞানটা তখনাে জানা হয়নি , যখন জানা হবে তখন সেটা চমৎকারভাবে ব্যাখ্যা করতে পারব । এক কথায় বিজ্ঞানের ব্যাখ্যা বা ভবিষ্যদ্বাণী সবসময়েই নিখুঁত এবং সুনিশ্চিত ।

     কোয়ান্টাম মেকানিক্স ( Qu : 11itum Mecct ; inists } বিজ্ঞানের এই ধারণাটাকে পুরােপুরি পাল্টে দিয়েছে । বিজ্ঞানীরা সবিস্ময়ে আবিষ্কার করেছেন যে , প্রকৃতি আসলে কখনােই সবকিছু জানতে দেবে না , সে তার ভেতরের কিছু কিছু জিনিস মানুষের কাছ থেকে লুকিয়ে রাখে । মানুষ সেটা জানতে পারবে — সবচেয়ে চমকপ্রদ ব্যাপার হচ্ছে এটা কিন্তু বিজ্ঞানের অক্ষমতা বা অসম্পূর্ণতা । নয় । এটাই হচ্ছে বিজ্ঞান । বিজ্ঞানীরা এক পর্যায়ে গিয়ে কখনােই আর জোর । গলায় বলেন না হবে তারা মাথা নেড়ে বলেন , ' হতে পারে । হবে না বলে হতে পারে বলাটাই হচ্ছে কোয়ান্টাম মেকানিক্স গােড়ার কথা ।

    এই রকম আরো অসংখ্য অধ্যায় এই বইতে পেয়ে যাবেন। কোয়ান্টাম মেকানিক্স বইটির পিডিএফ ফাইল ডাউনলোড করতে ডাউনলোড করে নিন।

    কোয়ান্টাম মেকানিক্স-মুহম্মদ জাফর ইকবাল PDF Download | কোয়ান্টাম মেকানিক্স বাংলা ভাষায় pdf


    Tag:কোয়ান্টাম মেকানিক্স-মুহম্মদ জাফর ইকবাল PDF Download,কোয়ান্টাম মেকানিক্স বাংলা ভাষায় pdf,কোয়ান্টাম মেকানিক্স PDF Download 

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)