Opodartho biggan pdf | অপদার্থ বিজ্ঞান বই-রাতুল খান Pdf Download

 বইটির নাম যেমন মজাদার তেমনি বইটির ভেতরের বিষয়বস্তুকেও লেখক বেশ সুন্দর ভাবেই উপস্থাপন । করেছেন । বইটির সবচেয়ে চমৎকার দিক হল লেখক বইটির শুরুর দিকে সহজ জিনিস দিয়ে শুরু করে ধীরে ধীরে গভীরে গিয়েছেন । বইটিতে দেয়া মাত্রা নিয়ে ব্যাখ্যা ছিল এক কথায় অসাধারণ । 4D ব্যাপারটিকে লেখক এত সুন্দরভাবে বুঝিয়েছেন যা হয়ত বইটি না পড়লে বলে বুঝানাে সম্ভব না । ম্যাগনাস ইফেক্ট এর বেপারটিকেও এখানে ফুটবল খেলা দিয়ে বুঝানাে হয়েছে । মাটির নিচে গেলে কেন ওজন কমে যায় , তারও একটি সুন্দর ব্যাখ্যা দেয়া হয়েছে । বইটিতে আমার পছন্দের অন্যতম সেরা দিক হল “ জোয়ার - ভাটার ব্যাখ্যা । এছাড়াও আছে চাঁদ কেন মাটিতে পড়ে না । এছাড়াও কয়েকটি সহজভাবে এক্সপেরিমেন্ট দেখা যায় তড়িৎ অংশে । অন্যান্য অংশের মত আপেক্ষিকতা অংশটিও বেশ সুন্দর ছিল । তবে এক কথায় বইয়ে আমার সবচেয়ে পছন্দের অংশ হল “ তড়িৎক্ষেত্র থেকে চৌম্বকক্ষেত্র।  কারণ এটার মধ্যেও লেখক আপেক্ষিকতা দিয়ে ব্যাখ্যা করেছেন যা রীতিমত বিস্ময়কর আমার কাছে । এছাড়াও আছে আলাের চেয়ে বেশি বেগের কাল্পনিক কণা ট্যাকিয়ন এর কথা । চার্জ এর সংজ্ঞা সম্ভবত এর আগে কোথাও আমি এই বই এর মত পাই নি । এছাড়া ইলেকট্রল ইলেকট্রন কেন বিকর্ষণ করে এই ধরনের বিষয়টি আমার জানার অনেক ইচ্ছে ছিল । যা আমি এই বইটিতে আলহামদুলিল্লাহ পেয়েছি । এছাড়া টানেলিং বেপারটি তাে অবাক করার মত করে লেখক সুন্দরভাবে বুঝিয়েছেন । বইটি আলহামদুলিল্লাহ আমার কাছে পদার্থবিজ্ঞানকে জানার জন্য অসাধারণ লেগেছে।

বইটি নিয়ে লিখতে গেলে প্রথমেই যেটা বলতে হয় , আমি খুব কম সংখ্যক বইই পড়েছি যে একটা অধ্যায় পড়া শুরু করলে অধ্যায় শেষ না হওয়া পর্যন্ত পড়তেই ইচ্ছে করে । চিরায়ত পদার্থবিজ্ঞানের বাইরে ইন্টারমিডিয়েট লাইফে যখন প্রথম আধুনিক পদার্থবিজ্ঞানের আপেক্ষিকতা , কোয়ান্টাম মেকানিক্সের মতাে বিষয়ের সাথে পরিচিত হই তখন কিছুটা ঘাবড়েই গিয়েছিলাম । কিন্তু এ বইটিতে বিষয়গুলাে কার্টুন ও গল্পের মাধ্যমে এত চমৎকারভাবে উপস্থাপন করা হয়েছে যে আমি মােটামুটি নিশ্চিত কেবল ইন্টারমিডিয়েটে উঠা একজন ছাত্রের কাছে নতুন এ বিষয়গুলাে একদমই কঠিন মনে হবে না বরং আরও আনন্দ আর উৎসাহ নিয়ে জানার চেষ্টা করবে । এছাড়াও মাত্রা থেকে শুরু করে চৌম্বক বিদ্যা সবই চমৎকারভাবে ফুটে উঠেছে এ বইয়ে । আর সবচেয়ে মজার ব্যাপার হলাে সূত্রের প্রতিপাদনগুলা । এত এত সূত্র থেকে প্রতিপাদন করার চিরায়ত প্রথা থেকে বের হয়ে রাতুল ভাইয়া এখানে গল্পের মাধ্যমেই বেশ কিছু সূত্র অত্যন্ত সাবলীলভাবে প্রমাণ করেছেন যেটা আমার অনেক বেশী ভালাে লেগেছে । এতে করে আমার মতাে অনেকেরই কল্পনার দুনিয়া বিস্তৃত হবে আমি মােটামুটি নিশ্চিত । আর মাঝে মাঝে কার্টুনের মাধ্যমে যে কমিকগুলাে ইউজ করেছেন ভাইয়া , এক কথায় সেটা অনবদ্য । সর্বোপরি , বইটিতে পদার্থবিজ্ঞানের কাঠখােট্টাকর সব বিষয়বস্তু অত্যন্ত রসালােভাবে উপস্থাপন করা হয়েছে । তাই বিজ্ঞানের ছাত্র তাে বটেই বরং যারা বিজ্ঞানের ছাত্র না তারাও বইটি পড়ে পদার্থবিজ্ঞানের মজা বুঝতে পারবে । আর বিজ্ঞান পড়ুয়া ইন্টারমিডিয়েটের ছাত্রদের বইটি অবশ্যই পড়া উচিত বলে আমি মনে করি ! 

Opodartho biggan pdf | অপদার্থ বিজ্ঞান pdf Download 

Titleঅ পদার্থবিজ্ঞান
Authorরাতুল খান
Publisherআদর্শ
Qualitypdf

অপদার্থ বিজ্ঞান pdf |Opodartho biggan pdf

Opodartho biggan pdf | অপদার্থ বিজ্ঞান pdf Download


Click Here To Download   

Tag:Opodartho biggan pdf, অপদার্থ বিজ্ঞান pdf Download,অ পদার্থ বিজ্ঞান বই by রাতুল খান,রাতুল খানের অ পদার্থবিজ্ঞান বই pdf Download     

0/Post a Comment/Comments

Previous Post Next Post