লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী -Lal Nil Dipaboli Pdf Download

লাল নীল দীপাবলি হচ্ছে বাংলা সাহিত্যের জীবনী । এটি হুমায়ুন আজাদ রচিত একটি বাংলা সাহিত্যের ইতিহাস সম্পর্কিত কিশােরসাহিত্য গ্রন্থ । ১৯৭৬ সালে বাংলা একাডেমি থেকে এটি গ্রন্থাকারে প্রকাশিত হয় । এই গ্রন্থে মােট ছাব্বিশটি প্রবন্ধ অন্তর্ভুক্ত করা হয়েছে । প্রবন্ধগুলাে হলাে : লাল নীল দীপাবলি , বাঙালি বাঙলা বাংলাদেশ , বাঙলা সাহিত্যের তিন যুগ , প্রথম প্রদীপ : চর্যাপদ , অন্ধকারে দেড়শ বছর , প্রদীপ জ্বললাে আবার : মঙ্গলকাব্য , চণ্ডীমঙ্গলের সােনালি গল্প , মনসামঙ্গলের নীল দুঃখ , কবিকঙ্কন মুকুন্দরাম চক্রবর্তী , রায়গুণাকর ভারতচন্দ্র , উজ্জ্বলতম আলাে : বৈষ্ণব পদাবলি , বিদ্যাপতি , চৈতন্য ও বৈষ্ণবজীবনী , দেবতার মতাে দুজন এবং কয়েকজন । অনুবাদক , ভিন্ন প্রদীপ : মুসলমান কবিরা , আলাওল , লােকসাহিত্য : বুকের বাঁশরি , দ্বিতীয় অন্ধকার , অভিনব আলাের ঝলক , গদ্য : নতুন সম্রাট , গদ্যের জনক ও প্রধান পুরুষেরা , কবিতা : অন্তর হ'তে অহরি বচন , উপন্যাস : মানুষের মহাকাব্য , নাটক : জীবনের দ্বন্দ্ব , রবীন্দ্রনাথ : প্রতিদিনের সূর্য , বিশশতকের আলাে : আধুনিকতা । এই প্রবন্ধ গুলাের মাধ্যমে লেখক তুলে ধরেছেন বাংলা সাহিত্যের বহু বছরের পর্যায়ক্রমে বিবর্তিত হওয়া ইতিহাস।অপূর্ব বুনন।

লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী PDF -Lal Nil Dipaboli Pdf Download |লাল নীল দীপাবলি Pdf 

হাজার বছর আগে আমাদের প্রথম প্রধান কবি , কাহ্নপাদ , বলেছিলেন : নগর বাহিরে ডােম্বি তােহরি কুড়িআ । তাঁর মতাে কবিতা লিখেছিলেন আরাে অনেক কবি । তাঁদের নামগুলাে আজ রহস্যের মতাে লাগে : লুইপা , কুকুরীপা , বিরুআপা , ভুসুকুপা , শবরপার মতাে সুদূর রহস্যময় ওই কবিদের নাম । তারপর কেটে গেছে হাজার বছর , দেখা দিয়েছেন অজস্র কবি , ঔপন্যাসিক , প্রাবন্ধিক , নাট্যকার , গল্পকার । তাঁরা সবাই মিলে সৃষ্টি করেছেন আমাদের অসাধারণ বাঙলা সাহিত্য । বাঙলা সাহিত্য চিরকাল একরকম থাকে নি , কালে কালে বদল ঘটেছে । তার রূপের , তার হৃদয়ের । সৃষ্টি হয়েছে নতুন নতুন সৌন্দর্য । মধ্যযুগে কবিরা লিখেছেন পদাবলি , লিখেছেন মঙ্গলকাব্য । উনিশশতকে বাঙলা সাহিত্য হয়ে ওঠে অপরূপ অভিনব । তখন কবিতায় ভরপুর বাঙলা সাহিত্যে দেখা দেয় গদ্য , বাঙলা সাহিত্য হয়ে ওঠে ব্যাপক ও বিশ্বসাহিত্য । বিশশতকের বাঙলা | সাহিত্যের শােভার কোনাে শেষ নেই । বাঙলা সাহিত্যের অনেক ইতিহাস লেখা হয়েছে , আর কবি হুমায়ুন আজাদ বাঙলা সাহিত্য নিয়ে লিখেছেন লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী , যা শুধু বাঙলা সাহিত্যের ইতিহাস নয় , এটি নিজেই এক সাহিত্য সৃষ্টি । কবি হুমায়ুন আজাদ হাজার বছরের বাঙলা সাহিত্যকে তুলে ধরেছেন কবিতার মতাে , জ্বেলে দিয়েছেন বাঙলা সাহিত্যের নানান রঙের দীপাবলি । এ - বই । কিশােরকিশােরীদের তরুণতরুণীদের জন্যে লেখা , তারা সুখ পেয়ে আসছে এ - বই পড়ে , জানতে পারছে তাদের সাহিত্যের ইতিহাস ; এবং এ - বই সুখ দিয়ে আসছে বড়ােদেরও । লাল নীল দীপাবলি বা বাঙলা সাহিত্যের জীবনী এমন বই , যার সঙ্গী হতে পারে ছােটোরা , বড়ােরা , যারা ভালােবাসে বাঙলা সাহিত্যকে । বাঙলার প্রতিটি ঘরে আলাে দিতে পারে এ - বই ।

       
       
             

    লাল নীল দীপাবলি থেকে প্রশ্ন pdf |লাল নীল দীপাবলি download|লাল নীল দীপাবলি বই pdf download

    লাল নীল দীপাবলি থেকে প্রশ্ন pdf |লাল নীল দীপাবলি download|লাল নীল দীপাবলি বই pdf download

    লাল নীল দীপাবলি বই pdf download

    Click Here To Download    

    Tag:লাল নীল দীপাবলি থেকে প্রশ্ন pdf,লাল নীল দীপাবলি download,লাল নীল দীপাবলি বই pdf download,লাল নীল দীপাবলি থেকে প্রশ্ন pdf লাল নীল দীপাবলি downloa,লাল নীল দীপাবলি বই pdf download

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)