৮ম শ্রেনীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০ - Class 8,5th Week Islam Assignment Solution-৫ম সপ্তাহের ৮ম শ্রেনীর ইসলাম সমাধান

৮ম শ্রেনীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০ - Class 8,5th Week Islam Assignment  Solution-৫ম সপ্তাহের ৮ম শ্রেনীর ইসলাম সমাধান

উদ্দীপকটি পড়ে সংশ্লিষ্ট প্রশ্নের উত্তর দাও

জনাব নকীব স্বীয় উদ্যোগে যােগাযােগ ব্যবস্থার উন্নয়নের জন্য এলাকার কতিপয় বন্ধুদের নিয়ে প্রতি শুক্রবার রাস্তাঘাট মেরামত ও সংস্কার করেন । অন্যদিকে তাঁর এক বন্ধু নাবিল তাঁর এ কাজগুলােতে অংশ না নিয়ে বরং বলেন , নকীব সাহেব নেতা হওয়ার জন্য এসব করছেন । 

গ . নকীব সাহেবের মাঝে ইসলামের কোন সেবার বিষয়টি প্রকাশ পেয়েছে ? ব্যাখ্যা

 ঘ , ইসলামের দৃষ্টিতে কায়েসের দৃষ্টিভঙ্গি কীসের পরিচায়ক ? আলােকপাত কর ।

উত্তরঃগ - নকীব সাহেবের মাঝে ইসলামের সমাজসেবার বিষয়টি প্রকাশ পেয়েছে । ব্যাখ্যা করা হলােঃ সমাজের বঞ্চিত জনগােষ্ঠীর কল্যাণে স্বেচ্ছায় গৃহীত কাজকে সমাজসেবা বলে । ব্যাপক অর্থে মানব কল্যাণ ও উন্নয়নের জন্য গৃহীত সকল কর্মসূচিই সমাজসেবা নামে পরিচিত । উদ্দীপকে জনাব নকীব স্বীয় উদ্যোগে যােগাযােগ ব্যবস্থার উন্নয়নের জন্য এলাকার কতিপয় বন্ধুদের নিয়ে প্রতি শুক্রবার রাস্তাঘাট মেরামত ও সংস্কার করেন । জনাব নকীব সাহেবের এই কাজটি সমাজসেবার অন্তর্ভুক্ত । সমাজসেবা মানবিক দায়িত্ব । সর্বস্তরের জনগণের উপকারে আসে এমন সব কাজের অভ্যাস ছােটবেলা থেকেই করা দরকার । যেমন - ভাঙ্গা রাস্তা মেরামত করা , নতুন রাস্তা নির্মাণে সাহায্য করা , পুল সাঁকো নির্মাণ করা , রুগ্ন ব্যক্তির সেবা করা , আহত ব্যক্তিকে চিকিৎসা কেন্দ্রে পৌঁছে দেওয়া , রাস্তার পাশে ছায়াদার বৃক্ষ রােপণ করা , বৃক্ষ সংরক্ষণ করা ইত্যাদি । জনসেবা দ্বারা আল্লাহতায়ালার সাহায্য লাভ করা যায় । রাসূলুল্লাহ ( স . ) বলেন , “ আল্লাহ বান্দাকে ততক্ষণ সাহায্য করেন , যতক্ষণ বান্দা তার ভাইকে সাহায্য করতে থাকে । " ( মুসলিম ) " " । সুতরাং বলা যায় নকীব সাহেবের কাজটি সমাজসেবার অন্তর্ভুক্ত । 

ঘ.উত্তরঃ-ইসলামের দৃষ্টিতে কায়েসের ( প্রশ্নে ভুল আছে নাবিল সাহেব হবে ) দৃষ্টিভঙ্গি পরশ্রীকাতরতার পরিচায়ক । পরশ্রীকাতরতার অর্থ অন্যের উন্নতি ও সুভাগ্য দেখে ঈর্ষা প্রকাশ করা । অর্থাৎ কারাে ধন - দৌলত , সম্মান , ভালাে ফল বা উচ্চ মর্যাদা দেখে ঈর্ষান্বিত হওয়া এবং তার ধ্বংস কামনা করাকে পরশ্রীকাতরতা বলা হয়।উদ্দীপকে জনাব নকীব স্বীয় উদ্যোগে যােগাযােগ ব্যবস্থার উন্নয়নের জন্য এলাকার কতিপয় বন্ধুদের নিয়ে প্রতি শুক্রবার রাস্তাঘাট মেরামত ও সংস্কার করেন । অন্যদিকে তার এক বন্ধু নাবিল তার এ কাজগুলােতে অংশ না নিয়ে বরং বলেন , নকীব সাহেব নেতা হওয়ার জন্য এসব করছেন । এই উক্তির মাধ্যমে নাবিল সাহেবের পরশ্রীকাতরতার বহিঃপ্রকাশ ঘটেছে । পরশ্রীকাতরতা একটি মারাত্মক মানসিক ব্যাধি ।

 এ ব্যাধি বহু কারণে সৃষ্টি হয় । যেমন শত্রুতা , অহংকার , নিজের অসদুদ্দেশ্যে নষ্ট হওয়ার আশঙ্কা , নেতৃত্বের লােভ ইত্যাদি । এসব কারণে এক ব্যক্তি অপর ব্যক্তির প্রতি হিংসা বিদ্বেষ করে থাকে । ইসলাম এ কাজগুলাে হারাম ঘােষণা করেছে । পরশ্রীকাতরতার অপকারিতা সীমাহীন । হযরত আদম ( আ . ) এর পদমর্যাদা দেখে ইবলিশ তার প্রতি ঈর্ষান্বিত হয় । ফলে সে অভিশপ্ত হয় এবং আল্লাহ তায়ালার দয়া থেকে বঞ্চিত হয় । পরশ্রীকাতরতা মানুষের পুণ্য কাজগুলােকে ধ্বংস করে দেয় । এ সম্পর্কে মহানবী ( স . ) বলেছেন , " আগুন যেমন শুকনা কাঠকে জ্বালিয়ে ছাই করে দেয় পরশীকাতরতা তেমনই পুণ্যকে ধ্বংস করে দেয় । " ( মুসনাদি শিহাব ) পরশ্রীকাতরতা মানুষের শান্তি বিনষ্ট করে । মনে অশান্তির আগুন জালিয়ে রাখে । পরশ্রীকাতর ব্যক্তি আল্লাহ এবং মানুষের কাছে ঘৃণিত । কেউ তাকে ভালােবাসে না । কেউ তাকে বন্ধু হিসেবে গ্রহণ করে না । সমাজের লােকেরা তাকে এড়িয়ে চলে । পরশ্রীকাতরতা সমাজে ঝগড়া - ফাসাদ , মারামারি ও অশান্তি সৃষ্টি করে । মানুষের মনে অহংকার সৃষ্টি করে । অহংকার মানুষের পতন ঘটায় । আল্লাহ তায়ালা কুরআন মজিদে পরশ্রীকাতরতা থেকে বেঁচে থাকার শিক্ষা দিয়েছেন । কুরআনে বর্ণিত হয়েছে , আর সীমাহীন । হযরত আদম ( আ . ) এর পদমর্যাদা দেখে ইবলিশ তার প্রতি ঈর্ষান্বিত হয় । ফলে সে অভিশপ্ত হয় এবং আল্লাহ তায়ালার দয়া থেকে বঞ্চিত হয় । পরশ্রীকাতরতা মানুষের পুণ্য কাজগুলােকে ধ্বংস করে দেয় ।

 এ সম্পর্কে মহানবী ( স . ) বলেছেন , আগুন যেমন শুকনা কাঠকে জ্বালিয়ে ছাই করে দেয় পরশীকাতরতা নেই পুণ্যকে ধ্বংস করে দেয় । " ( মুসনাদি শিহাব ) পরশ্রীকাতরতা মানুষের শান্তি বিনষ্ট করে । মনে অশান্তির আগুন জ্বালিয়ে রাখে । পরশ্রীকাতর ব্যক্তি আল্লাহ এবং মানুষের কাছে ঘৃণিত । কেউ তাকে ভালােবাসে না । কেউ তাকে বন্ধু হিসেবে গ্রহণ করে না । সমাজের লােকেরা তাকে এড়িয়ে চলে । পরশ্রীকাতরতা সমাজে ঝগড়া - ফাসাদ , মারামারি ও অশান্ত্রি সৃষ্টি করে । মানুষের মনে অহংকার সৃষ্টি করে । অহংকার মানুষের পতন ঘটায় । আল্লাহ তায়ালা কুরআন মজিদে পরশ্রীকাতরতা থেকে বেঁচে থাকার শিক্ষা দিয়েছেন । কুরআনে বর্ণিত হয়েছে , " আর হিংসুকেরপরশ্রীকাতরতার ) অনিষ্ট থেকে আশ্রয় চাই যখন সে হিংসা করে । " ( সূরা আল ফালাক , আয়াত ৫ ) সুতরাং বলা যায় , নাবিল সাহেব একজন পরশ্রীকাতর ব্যক্তি ।

৮ম শ্রেনীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০ 

৮ম শ্রেনীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০


Tag:৮ম শ্রেনীর ৫ম সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা অ্যাসাইনমেন্ট সমাধান ২০২০, ৫ম সপ্তাহের ৮ম শ্রেনীর ইসলাম সমাধান,Class 8,5th Week Islam Assignment  Solution 2020

0/Post a Comment/Comments

Previous Post Next Post