দ্য থিওরি অব এভরিথিং pdf download | স্টিফেন হকিং-দি থিওরি অব এভরিথিং বই রিভিউ

দ্য থিওরি অব এভরিথিং বই রিভিউ  

বইয়ের নাম : দ্য থিওরি অব এভরিথিং ( মহাবিশ্বের জন্ম ও শেষ পরিণতি ) লেখক : স্টিফেন হকিং অনুবাদ : আবুল বাসার। 

মহাবিশ্ব কেমন ? কীভাবেই বা এর উৎপত্তি ? মানুষ তাে আর দেখে আসেনি।  তাহলে কিভাবে পৃথিবী সম্পর্কে বিজ্ঞানীরা এত কিছু বের করলাে ?কিভাবেই বা বুঝলাে মহাকাশের বৈশিষ্ট্য ?পৃথিবী গতির বিষয়গুলােই বা কিভাবে বের করলাে ? কেন সকলে তা মেনে নিলাে ? এসব প্রশ্ন আমাদের মনে প্রায়ই আসে । আসলে এতকিছু একদিনের সাধনায় সম্ভব হয় নি । হাজার হাজার বছর ধরে মানুষ । কৌতুহলের বশে করে আসছে পর্যবেক্ষন।যুক্তি দিচ্ছে । সাথে মিলিয়ে।যার অনেক কিছু ভুল ছিল । এবং তা পরবর্তীতে বাতিল করা হয়েছে।মহাবিশ্ব কি রকম ? সেখানের কোথায় কি আছে ?এবং এর শেষ পরিনতি কি হবে এসব তথ্য ভরা স্টিফেন হকিং এর বই দ্য থিওরি অব এভরিথিং বইটি আমাদের সুবিধার্থে অনুবাদ করা হয়েছে । বইটি একবার হলেও আপনার পড়া উচিত । 

মানবজাতির বুদ্ধিবৃত্তিক দুটি মহান আবিস্কার আপেক্ষিকতার সাধারণ তত্ব এবং কোয়ান্টাম মেকানিক্স । প্রথমটির কাজ মহাকর্ষ , স্থানকাল তথা মহাবিশ্বের বৃহৎ পরিসর নিয়ে । দ্বিতীয়টি কাজ করে অতিক্ষুদ্র পরমাণুর গহন রাজ্য । নিজ নিজ ক্ষেত্রে পরীক্ষা থেকে শুরু করে ব্যবহারিক দিকে দুটি তত্বেই সফল । তবে দুটি তত্ব একই সাথে সফল হতে পারে না , অন্তত তাদের বর্তমান রূপে । কিন্তু এ দুটিকে একত্রিত করে একটি পূর্ণাঙ্গ তত্ব পেতে । পদার্থবিদদের একাধিক চেষ্টা ব্যর্থ হয়েছে । স্ট্রিং থিওরিকে একসময় এমনই এক পূর্ণাঙ্গ তত্ব বলে ভাবা হয়েছিল । কিন্তু এ তত্ব থেকে পাওয়া কোনাে ভবিষ্যদ্বাণী এখনাে বাস্তব পরিক্ষায় প্রমান করা যায়নি । ভবিষ্যতেও সে সম্ভাবণা ক্ষীণ বলেই বিজ্ঞানীদের আশঙ্কা । তাই এখন নতুন এক তত্বের খোঁজে মাঠে নেমেছেন তারা , যা দিয়ে বিপুল পরিসরের মহাবিশ্ব ও ক্ষুদ্র পরিসরের পরমাণু রাজ্যকে একসুতােয় গাথাঁ যাবে । এ তত্বেরই পােশাকি নাম থিওরি অব এভরিথিং । কিন্তু কেমন হবে বহু প্রত্যাশিত সেই তত্ব ? কী করা যাবে সেই তত্ব দিয়ে ? তাতে । কী এই মহাবিশ্বের সব রহস্যের জবাব পাওয়া যাবে । এ বইতে এসব প্রশ্নের উত্তর খুঁজছেন তাত্ত্বিক পদার্থবিদ স্টিফেন হকিং । আকারে ক্ষীণ , বক্তব্যে সংক্ষিপ্ত হলেও যা গুরুত্ব ও তাৎপর্য বিপুল ।

দ্য থিওরি অব এভরিথিং pdf download | দ্যা থিওরি অফ এভরিথিং pdf 

Titleদ্য থিওরি অব এভরিথিং
Authorস্টিফেন হকিং
Publisherপ্রথমা প্রকাশন
Edition1st Published, 2018
Number of Pages151
Countryবাংলাদেশ
Languageবাংলা

দ্য থিওরি অব এভরিথিং pdf download | দ্যা থিওরি অফ এভরিথিং pdf

দ্য থিওরি অব এভরিথিং pdf download | দ্যা থিওরি অফ এভরিথিং pdf


Coming Soon d

Tag:The theory of everything bangla pdf,দ্য থিওরি অব এভরিথিং pdf download, দ্যা থিওরি অফ এভরিথিং pdf, দি থিওরি অব এভরিথিং pdf,দ্যা থিওরি অফ এভরিথিং pdf download

0/Post a Comment/Comments

Previous Post Next Post