একাদশে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু ২০২০

একাদশে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু ২০২০ | একাদশে ভর্তি কবে শুরু শুরু হবে | একাদশে ভর্তি আবেদন কবে থেকে শুরু ২০২০       

একাদশে ভর্তি কার্যক্রম কবে থেকে শুরু ২০২০ | একাদশে ভর্তি কবে শুরু শুরু হবে | একাদশে ভর্তি আবেদন কবে থেকে শুরু ২০২০

আসছালামু আলাইকুম তোমরা যারা এইবার এসএসসি পরীক্ষা দিয়েছো নিশ্চয়ই তোমরা এখন একাদশে ভর্তি হবার জন্য বসে আছো। কিন্তু তোমাদের একাদশে ভর্তি কার্যক্রম জুন মাসে হবে না আগামী জুলাই মাসের ২য় সপ্তাহে ভর্তি কার্যক্রম শুরু হত পারে।

এইবার শুধুমাত্র অনলাইনে আবেদন করতে পারবেন। এবং ১ সেপ্টেম্বর তোমাদের একাদশে ক্লাস শুরু হতে পারে। কিন্তু করোনার পরিস্থিতির উপর এটা আগাতে পারে আবার পিচাতে ও পারে। শিক্ষা মন্ত্রণালয়ের নীতি-নির্ধারকদের সঙ্গে কথা বলে এইসব খবর  পাওয়া গেছে। এবং শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন বলেন আমরা করোনা পরিস্থিতি পর্যবেক্ষণ করতেছি। এখন ও একাদশে ভর্তি বিষয়ে কোন সিদ্ধান্ত নেওয়া হয় নাই। তবে ১৫ জুনের আগে সিদ্ধান্ত নেওয়া হবে।  

এবার একাদশে ভর্তি ইচ্ছুক প্রায় ১৯ লাখ শিক্ষার্থী। ফলাফল হাতে পাওয়ার পর এখন সবার একাদশে ভর্তি নিয়ে চিন্তায় ব্যস্ত। সাধারনত ফলাফল বের হবার এক সাপ্তাহের মধ্যে ভর্তি কার্যক্রম শুরু হয়ে যায়। ফল প্রকাশের পর শিক্ষামন্ত্রী দিপূমনি বলেছেন ক্লাস আরো কত দিন স্থগিত থাকবে এখন ও বলা যাচ্ছে না। 

সংশ্লিষ্টরা জানান, একাদশ শ্রেণিতে ভর্তি কার্যক্রমে ৪৫-৫০ দিন সময় লাগে। সেপ্টেম্বরে ক্লাস শুরুর লক্ষ্য নিয়ে জুলাই মাসের দ্বিতীয় সপ্তাহে ভর্তির চিন্তা আছে। এ বছর এসএমএসে কোনো আবেদন নেয়া হবে না। শতভাগ অনলাইনে আবেদন নেয়া হবে।

এ বছর শুধুমাত্র ৫ শতাংশ মুক্তিযোদ্ধা কোটা রাখা হয়েছে।বাকি কোটা গুলো বাতিল করা হয়েছে।৯৫ শতাংশ আসনে মেধায় ভর্তি করা হবে।সর্বোচ্চ ১০টি কলেজ পছন্দের তালিকায় দেয়া যাবে। 

সুত্রঃযুগান্তর

0/Post a Comment/Comments

Previous Post Next Post