সর্বনিম্ন কত টাকা থাকলে যাকাত দিতে হবে | শতকরা কত টাকা যাকাত দিতে হয়

 


আসছালামু আলাইকুম সম্মানিত দ্বীনি ভাই ও বোনেরা সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। পবিত্র মাহে রমজান মাস চলিতেছে। এই রহমতের মাসে যত বেশি দান সদকা করবেন তত বেশি দ্বিগুণ সওয়াব পাবেন। প্রিয় দ্বীনি ভাইয়েরা রমজান মাস আসলে আমরা রোজা রাখার পাশাপাশি যাকাত ও ফিতরা দেওয়ার বিষয়ে বেশি গুরুত্ব দিয়ে থাকি। যাকাত নিয়ে আমাদের আরো কয়েকটি আর্টিকেল রয়েছে এই গুলো নিচে দেওয়া হলো পড়ে নিবেন।

আর এই আর্টিকেলে আমারা অই আর্টিকেলের পাশাপাশি দুটি কমন প্রশ্নের উত্তর দেওয়ার চেষ্টা করবো আসা করি তোমাদের উপকারে আসবে। আজকের আমাদের যাকাতের গুরুত্বপূর্ণ দুটি প্রশ্ন হলো সর্বনিম্ন কত টাকা থাকলে যাকাত দিতে হবে? শতকরা কত টাকা যাকাত দিতে হয়। 

    সর্বনিম্ন কত টাকা থাকলে যাকাত দিতে হবে?


    যার কাছে নিসাব পরিমাণ সম্পদ থাকবে এবং তা এক বছর অতিবাহিত হবে সেটার উপর যাকাত ফরজ হবে। আর সেই পরিমান টাকা হলো সর্বনিম্ন যাকাত।  
    নিসাব হলো- নিত্যদিনের প্রয়োজন পূরণ এবং নিত্য প্রয়োজনীয় সামগ্রী বাদ দেওয়ার পর সাড়ে ৫২ তোলা পরিমাণ (৬১২ দশমিক ৩৬ গ্রাম) রূপা অথবা সাড়ে সাত তোলা (৮৭ দশমিক ৪৮ গ্রাম) পরিমাণ স্বর্ণ থাকা অথবা এর সমমূল্যের ব্যবসার মালের মালিক হওয়া। 

    জাকাত প্রযোজ্য হয় এমন প্রধান প্রধান সম্পদগুলো হলো- স্বর্ণ ও রূপা, গবাদিপশু ও সবধরনের বাণিজ্যিক পণ্য।

    শতকরা কত টাকা যাকাত দিতে হয়

    যাকাত মোট ৪০ ভাগের এক ভাগ দিতে হবে অর্থাৎ ২.৫%। একশত টাকায় আড়াই টাকা, ১ হাজার টাকায় ২৫ টাকা মাত্র। ১ লাখ টাকায় ২ হাজার ৫ শত টাকা যাকাত। 

    Tag:সর্বনিম্ন কত টাকা থাকলে যাকাত দিতে হবে,শতকরা কত টাকা যাকাত দিতে হয়

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)