চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩-২০২৪ (সকল ইউনিট) | Cu seat plan 2024 pdf pdf download | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩-২০২৪ (সকল ইউনিট) | Cu seat plan 2024 pdf pdf download | চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪


আসছালামু আলাইকুম সম্মানিত পাঠকবৃন্দ সবাইকে আমাদের ওয়েবসাইটে স্বাগতম। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। প্রিয় শিক্ষার্থী বন্ধুরা আজকে আমরা তোমাদের চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩-২০২৪ নিয়ে আলোচনা করবো। ইতিমধ্যে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩-২০২৪ এর সকল ইউনিটের আসন সংখ্যা প্রকাশ করেছে। এবারে সকল ইউনিটে কত আসন রয়েছে এবং কোন ইউনিটে কত আসন নিচে বিস্তারিত তুলে ধরা হলো।


    চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের আসন সংখ্যা ২০২৩-২০২৪

    বিশ্ববিদ্যালয়টির মোট ৫৭টি বিভাগ ও ৯টি অনুষদ ও ২টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসন রয়েছে। যার মধ্যে সাধারণ আসন ৪ হাজার ১৮৯টি আর কোটার অধীনে আসন রয়েছে ৭৩৭টি।


    রাজশাহী বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪

    ‘এ’ ইউনিট

    বিজ্ঞান অনুষদভুক্ত এই ইউনিটটিতে ৫টি অনুষদের অধীনে বিভাগ রয়েছে ২২টি। পদার্থবিদ্যা, রসায়ন গণিত ও পরিসংখ্যানে ১১০টি এবং ফলিত রসায়ন ও কেমিকৌশল বিভাগে ৩০টি আসন রয়েছে সাধারণ আসনে। ইনস্টিটিউট অব ফরেস্ট্রি এন্ড এনভায়রনমেন্টাল সায়েন্সেস অনুষদের অধীনে ফরেস্ট্রিতে ৪০টি ও পরিবেশ বিজ্ঞানে ৩৫টি আসন রয়েছে।

    জীববিজ্ঞান অনুষদের অধীন ৯টি বিভাগ রয়েছে। এতে প্রাণিবিদ্যা বিভাগে ১০০টি, উদ্ভিদবিজ্ঞানে ১০০টি, ভূগোল ও পরিবেশবিদ্যায় ৪০টি, প্রাণরসায়ন ও অণুপ্রাণ বিজ্ঞানে ৪০টি, মাইক্রোবায়োলজিতে ৪০টি, মুত্তিকা বিজ্ঞানে ৫০টি, জেনেটিক ইঞ্জিনিয়ারিং এন্ড বায়োটেকনোলজি ৩৫টি, মনোবিজ্ঞান বিভাগে ২৫টি এবং ফার্মেসি বিভাগে ৩০টি আসন রয়েছে।

    ইঞ্জিনিয়ারিং অনুষদের দুটি বিভাগ কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিংয়ে ৬৫টি ও ইলেকট্রিক্যাল এন্ড ইলেকট্রনিক ইঞ্জিনিয়ারিং বিভাগে ৫৫টি আসন। এছাড়া মেরিন সায়েন্সেস অ্যান্ড ফিশারিজ অনুষদে বিভাগ রয়েছে ৩টি। ইনস্টিটিউট অব মেরিন সায়েন্সেস ৪০টি, ওশানোগ্রাফি ও ফিশারিজে ২৫টি করে আসন রয়েছে। ‘এ’ ইউনিটে মোট সাধারণ আসন ১২১৫টি।

    বি’ ইউনিট ও ‘বি-১’ উপ- ইউনিট

    কলা ও মানববিদ্যা অনুষদভুক্ত এ দুটি ইউনিটে ১৬টি বিভাগের অধীনে মোট ১২২১টি আসন রয়েছে। এর মধ্যে বাংলায় ১১০টি, ইংরেজিতে ১১০টি, ইতিহাসে ১২০টি, দর্শনে ১২০টি, ইসলামের ইতিহাস ও সংস্কৃতিতে ১২০টি, আরবিতে ১২০টি, আধুনিক ভাষা ইন্সটিটিউটে ৪১টি, ফারসি ভাষা ও সাহিত্যে ৫০টি, পালিতে ৮৫টি, সংস্কৃতে ৭০টি, ইসলামিক স্টাডিজে ১২০টি, ইন্সটিটিউট অব এডুকেশন এন্ড রিসার্চে ১০৫টি, বাংলাদেশ স্টাডিজে ৫০টি, নাট্যকলা ৩৫টি, চারুকলায় ৬০টি এবং সংগীত বিভাগে ৩০টি আসন রয়েছে।

    ‘সি’ ইউনিট

    ব্যবসায় অনুষদভুক্ত এই ইউনিটটিতে সব বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারবেন। এতে ৬টি বিভাগে মোট আসন সংখ্যা ৬৪০টি। এর মধ্যে একাউন্টিংয়ে ১১০টি, ম্যানেজমেন্টে ১১০টি, ফাইন্যান্সে ১১০টি, মার্কেটিংয়ে ১১০টি।

    এই ইউনিটের ৪টি বিভাগে ব্যবসায় শিক্ষার্থীদের জন্য ৫৫টি, বিজ্ঞান বিভাগের জন্য ৪৪টি এবং মানবিক বিভাগের জন্য ১১টি করে আসন রয়েছে। অন্য দুটি হলো- ইিউম্যান রিসোর্স ম্যানেজমেন্ট ১০০টি ও ব্যাংকিং এন্ড ইনসুরেন্সে ১০০টি আসন রয়েছে। এতে ব্যবসায় শিক্ষার্থীদের জন্য ৫০, বিজ্ঞান ৪০ এবং মানবিক ১০টি করে আসন।


    ডি’ ইউনিট ও ‘ডি-১’ উপ ইউনিট

    সামাজিক বিজ্ঞান অনুষদের আইন অনুষদভুক্ত ও শিক্ষা অনুষদভুক্ত এই ইউনিটে বিভাগ রয়েছে ১১টি। মোট আসন ৯৮৮টি। এর মধ্যে অর্থনীতিতে ১৩২টি, রাজনীতি বিজ্ঞানে ১৩২টি, সমাজতত্বে ১৩২টি, লোকপ্রশাসনে ১৩২টি, যোগাযোগ ও সাংবাদিকতায় ৬০টি, নৃবিজ্ঞানে ৮৫টি, আন্তর্জাতিক সম্পর্ক বিভাগে ৮৫টি, ডেভেলপমেন্ট স্টাডিজে ৩০টি, ক্রিমিনোলোজি এন্ড পুলিশ সায়েন্সে ৩০ ও আইন বিভাগে রয়েছে ১১৫টি আসন। এছাড়া ফিজিক্যাল এডুকেশন এন্ড স্পোর্টস সায়েন্সে রয়েছে ৩০টি আসন।


    Tag:চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৩-২০২৪ (সকল ইউনিট),Cu total seat 2024 pdf,চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় আসন সংখ্যা ২০২৪

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)