মুখের ঘা এর ঔষধ এর নাম | জিহ্বায় ঘা এর ঔষধ এর নাম -জিহ্বার ঘা এর ঔষধ | জিহ্বার ঘা দূর করার উপায়

মুখের ঘা এর ঔষধ এর নাম | জিহ্বায় ঘা এর ঔষধ এর নাম -জিহ্বার ঘা এর ঔষধ | জিহ্বার ঘা দূর করার উপায়


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন মুখের ও জিহ্বার ঘা এর ঔষধ/উপায় ও প্রতিকার সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি জিহ্বার ঘা দূর করার ওষুধ ও উপায় এবং অন্যান্য তথ্য জেনে আপনাদের উপকার আসবে। 

আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেটের মাধ্যমে খোঁজাখুজি করছেন মুখের ঘা এর ঔষধ এবং জিহ্বার ঘা সরানোর ঔষধ ও উপায় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ সব তথ্য জানতে চান। 

তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আজকে আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো মুখের ঘা এর ঔষধ এর নাম, জিহ্বায় ঘা এর ঔষধ এর নাম -জিহ্বার ঘা এর ঔষধ,  জিহ্বার ঘা দূর করার উপায় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি আমাদের পোস্টে দেওয়া এই জিহ্বার ঘা দূর করার উপায়/ঔষধ গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    মুখের ঘা এর ঔষধ এর নাম  

    মুখে ঘা ও ব্যথা থাকে তাহলে ডাক্তারের পরামর্শ অনুযায়ী  carmellose sodium, benzocaine gels যুক্ত পেস্ট ও জেল মুখে লাগাতে পারেন। এবং Chlorhexidine mouthwash মাউথ অয়াশ মুখের ব্যথা দূর করতে সাহায্য করে। বাজারে Bongel cream, viodin mouthwash, riboflabin পাওয়া যায়, যেটা মুখের ঘা এর জন্য ভালো।


    জিহ্বায় ঘা এর ঔষধ এর নাম 

    বাজারে Bongel Cream , Viodin Mouthwash , Riboflabin পাওয়া যায় মুখের ঘা এর জন্য । এই ক্রিমটি মুখের ঘা বা যিহোবার ভাইয়ের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি ক্রিম এটাতে মুখের ঘা দূর করতে এবং জব্বার ব্যথা অথবা ঘা দূর করতে খুবই ভাল একটি ক্রিম । তাই যাদের মুখে ঘা আছে তারা এই ক্রিমটি এর যেকোনো একটি ব্যবহার করলে মুখের ঘা দূর হয়ে যাবে ।


    জিহ্বার ঘা এর ঔষধ  

    ★এক কাপ জলে এক চামচ ভুট্টা গুঁড়ো দিয়ে জলটা গরম করতে হবে,তারপর জলটা ঠাণ্ডা হলে ওটা দিনে ২-৩ বার খেতে হবে , তাতে আরাম পাওয়া যাবে।

    ★কয়েক ফোঁটা জলে এক চামচ বেকিং সোডা দিয়ে মিশ্রণ তৈরী করে ফোস্কার জায়গায় দুই তিনবার লাগান এবং মিনিট পনেরো পরে ধুয়ে ফেলুন।

    ★খাদ্য খাওয়ার পর হারবাল বা ভেষজ চা পান করলেও জিভের অনেকটা আরাম হয়।

    ★পুদিনা পাতা (যা মোটামুটি সব বাড়িতেই পাওয়া যায়)তা চিবুনো উচিত ,অনেকটা আরাম পাওয়া যায়।

    ★যে সমস্ত খাবার দাঁতের জন্য সংবেদনশীল সেই সমস্ত খাদ্যদ্রব্য এড়িয়ে চলুন। ফোস্কা নিরাময় না হওয়া পর্যন্ত অ্যালকোহল এবং চকলেট থেকে দূরে থাকুন।


    জিহ্বার ঘা দূর করার উপায়

    ★যারা জিভের আলসারে ভুগছে তাদের ভিটামিন-সি খাওয়া উচিত।এর জন্য , আপনি প্রতিদিন দুই থেকে তিন গ্লাস কমলা লেবুর রস পান করুন। আপনি টমেটো থেকেও ভিটামিন সি পেতে পারেন।

    ★মশলাযুক্ত এবং ভাজা খাবার এড়িয়ে চলুন।

    ★প্রচুর পরিমাণে ফল খান এবং প্রচুর জল পান করুন।

    ★বেশি পরিমাণে সবুজ শাক সবজি খাওয়া উপকারী।

    ★খাওয়ার সময় যদি আপনি কাঁচা পেঁয়াজ ব্যবহার করেন, তবে এটি আরও ভাল হবে।

    ★এই ফোস্কার জন্য দুগ্ধ জাতীয় দ্রব্য যেমন ঘি ,মাখন ,পনির ইত্যাদি ব্যবহার করা যেতে পারে।

    ★অনিরামিষাশী খাদ্য অম্লীয় প্রকৃতির হয়, তাই জিহ্বায় আলসার হলে এটি খাওয়া উচিত নয়।

    ★দিনে দুই থেকে তিনবার জিভ পরিষ্কার করা উচিত।


    বিঃদ্রঃ ডাক্তার পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করবেন না। 


    Tag: মুখের ঘা এর ঔষধ এর নাম, জিহ্বায় ঘা এর ঔষধ এর নাম -জিহ্বার ঘা এর ঔষধ,  জিহ্বার ঘা দূর করার উপায়

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন