চাশতের নামাজের নিয়ম ও নিয়ত | চাশতের নামাজের দোয়া | চাশতের নামাজ কয় রাকাত

চাশতের নামাজের নিয়ম ও নিয়ত | চাশতের নামাজের দোয়া | চাশতের নামাজ কয় রাকাত


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের এই আজকের পোস্ট দ্বারা আপনারা মাঝে তুলে ধরবো চাশতের নামাজের নিয়ম, নিয়ত সম্পর্কে বিস্তারিত অন্যান্য গুরুত্বপূর্ণ সব তথ্য। 

নফল নামাজগুলোর মধ্যে চাশতের নামাজ গুরুত্বপূর্ণ একটি। সংক্ষিপ্ত সময়ে অল্প নামাজে অনেক উপকার লাভ করা যায়। প্রিয়নবি সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ফরজ নামাজের সঙ্গে সঙ্গে বিভিন্ন সময় অনেক নামাজ আদায়কে সুন্নাত বলেছেন এবং তা আদায়ে পরামর্শ দিয়েছেন। এমনই একটি নামাজ হলো ‘সালতুস চাশত বা চাশতের নামাজ’। এ নামাজকে সালাতুজ জোহাও বলা হয়।

তো বন্ধুরা তোমরা যারা এই চাশতের নামাজ আদায় করে অধিক সওয়াব লাভবান হতে চাও তাহলে কখন, কিভাবে ও কত রাকাত এই চাশতের নামাজ আদায় করতে হয় সেই সম্পর্কে জেনে নাও। আজকের আমার তোমাদের সুবিধার জন্য এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো চাশতের নামাজের নিয়ম ও নিয়ত,  চাশতের নামাজের দোয়া,  চাশতের নামাজ কয় রাকাত সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি পোস্টে দেওয়া গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেয়ে আপনাদের অনেক উপকার হবে।


    চাশতের নামাজের নিয়ম ও নিয়ত  

    চাশতের নামাজের নিয়ম— 

    অন্য সব দুই রাকাআত সুন্নত বা নফল নামাজের মতোই এই চাশতের নামাজ আদায় করতে হয়। অন্য দুই রাকাআত নফল নামাজের মতো ডানে বামে দুই রাকাআত নামাজ শেষে ডানে ও বামে সালাম ফিরিয়ে নিতে হয়। 

    চাশতের নামাজের নিয়ত—

    নিয়্যাত: نَوَيْتُ اَنْ اُصَلِّىَ لِلّٰهِ تَعَالٰى رَكْعَتَىْ صَلٰوةِ الْضُحَى سُنَّةُ رَسُوْلِ اللّٰهِ تَعَالٰى مُتَوَ جِّهًا اِلٰى جِهَةِ الْكَعْبَةِ الشَّرِ يْفَةِ : اَللّٰهُ اَكْبَرُ

    অর্থ: কিবলামুখী হয়ে আল্লাহর ওয়াস্তে নবীর সুন্নাত দুই রাকা’আত চাশতের নামাযের নিয়্যাত করছি, আল্লাহু আকবার।


    চাশতের নামাজের দোয়া  

    চাশতের নামাজ কয় রাকাত

    চাশতের নামাজ কত রাকাআত—

    চাশতের নামাজের সর্বনিম্ন ২ রাকাত পড়া যায়। উপরে ৪, ৮, ১২ রাকাত পর্যন্ত হাদীসে পাওয়া যায়। 

    হাদিস শরীফে এসেছে, রাসূলুল্লাহ (সা.) আবু যর (রা.)-কে বলেছেন—

    তুমি যদি চাশতের নামাজ দুই রাকাত পড়ো, তাহলে তোমাকে গাফেলদের অন্তর্ভুক্ত করা হবে না। আর যদি চার রাকাত পড়ো, তাহলে তুমি নেককার মধ্যে গণ্য হবে। আর যদি আট রাকাত পড়ো, তবে সফলদের অন্তর্ভুক্ত হয়ে যাবে। আর যদি দশ রাকাত পড়ো তাহলে কেয়ামত দিবসে তোমার কোনো গুনাহ থাকবে না। আর যদি বারো রাকাত পড়ো, তাহলে আল্লাহ তোমার জন্য জান্নাতে একটি বাড়ি তৈরি করবেন।’ (সুনানে কুবরা লিল-বাইহাকী, পৃষ্ঠা : ৩/৪৮)



    Tag: চাশতের নামাজের নিয়ম ও নিয়ত,  চাশতের নামাজের দোয়া,  চাশতের নামাজ কয় রাকাত

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)