গুগল অ্যানালিটিকস কি? গুগল অ্যানালিটিকস কিভাবে শিখবেন?

গুগল অ্যানালিটিকস কি? গুগল অ্যানালিটিকস কিভাবে শিখবেন?


ডিজিটাল মার্কেটিং এর জগতে গুগল এনালাইটিক্স  খুবই পরিচিত একটি নাম। বর্তমান সময়ে অনেকেই আছে যারা ওয়েবসাইট ব্যবহার করে থাকে তারা তাদের ওয়েবসাইটে গুগল অ্যানালিটিকস ব্যবহার করছে। আপনিও যদি ওয়েবসাইটের জন্য গুগল এনালাইটিক্স ব্যবহার করতে চান তবে আপনাকে বিষয়ে সঠিক ধারণা নিতে হবে। তাই আজকে আমরা কথা বলবো গুগল অ্যানালিটিকস কি? গুগল অ্যানালিটিকস কিভাবে শিখবেন? চলুন  বিস্তারিত দেখেনিন….

 গুগল অ্যানালিটিকস কি

 গুগল অ্যানালিটিক্স হল একটি বিনামূল্যের ওয়েব অ্যানালিটিক্স টুল যা আপনাকে আপনার ওয়েবসাইটের ট্রাফিক বিশ্লেষণ করতে সাহায্য করার জন্য Google থেকে অফার করা হয়। এটি গুগল এর নিজস্ব একটি টুলস এবং এর মাধ্যমে আপনি আপনার ওয়েবসাইটের ভিজিটরদের মনিটরিং করতে পারবেন।

 এক নজরে গুগল অ্যানালিটিকস এর সুবিধাগুলোঃ 

  • একটি ওয়েবসাইটে এই মুহূর্তে কতজন ভিজিটর রয়েছেন, কোন আর্টিকেলটি পড়ছেন, কোন দেশ থেকে ওয়েবসাইট ভিজিট করছেন; সেই তথ্য জানা যাবে।

  • একজন ভিজিটর কোন ডিভাইস (কম্পিউটার, মোবাইলবা ব্রাউজার (গুগল ক্রোম, মজিলা ফায়ারফক্স)   দিয়ে ওয়েবসাইট ভিজিট করছেন সে সম্পর্কে জানা যাবে।

  •  ভিজিটর কোন মাধ্যমে ওয়েবসাইটে এসেছেন তা বিস্তারিত জানা 

  • ওয়েবসাইটে থাকা নির্দিষ্ট কোন পেজ কতবার ভিজিট করা হয়েছে এবং ওয়েবসাইটে এসে কতক্ষণ থাকছে তার গড় হিসেব জানা যাবে।

  • ওয়েবসাইটের বাউন্স রেট সম্পর্কে জানা যাবে। 

 

গুগল অ্যানালিটিকস কেন ব্যবহার করবেন?

বর্তমান সময়ে  অনেক ধরনের অনলাইন টুলসের মধ্যে কেন আপনি গুগল অ্যানালিটিকস ব্যাবহার করবেন, সেই বিষয় সম্পর্কে জেনে নেয়া যাকঃ

This is Free Tools : এই টুলসটি ব্যাবহার করতে আপনাকে কোন প্রকার অর্থ প্রয়োজন হবে না।

Google Product : এটি গুগলের নিজস্ব টুলস, যার জন্য আপনি নিশ্চিন্তে এই টুলসটি ব্যাবহার করতে পারবেন। 

Perfect Tools For Visitor Monitoring : ওয়েবসাইট আসা সকল ভিজিটর দের তথ্য এবং ভিজিটরদের মনিটরিং এর জন্য সবচেয়ে উপযুক্ত টুলস হল গুগল অ্যানালিটিকস।

Collect Data Automatically : আপনার ওয়েবসাইটের সকল ভিজিটর ডাটা গুগল অ্যানালিটিকস নিজ থেকে কালেক্ট করবে। 

Integrate With Other Tools : আপনি এই টুলস এর সাথে অন্যান্য টুলসগুলোকে(Google Adsense, Google Search Console) খুব সহজেই যুক্ত করতে পারবেন। 

 

গুগল অ্যানালিটিকস এর কাজের পরিধি কেমন?

গুগল অ্যানালিটিকস দ্বারা কিভাবে একটি ওয়েবসাইট এর একটি নির্দিষ্ট ডাইমেনশনঃ  বা মেট্রিক্স কে কীভাবে শ্রেণীবদ্ধ করে তা সংজ্ঞায়িত করে।

ডাইমেনশনঃ এটি সব ধরনের ডেটার বর্ণনামূলক দিক তৈরি করে। যেমন: পৃষ্ঠা, ল্যান্ডিং পৃষ্ঠা, শহর, ডিভাইস বিভাগ, এবং উত্স / মাধ্যম

মেট্রিক্স: মেট্রিক্স হল এই  ডাইমেনশন বিপরীতে করা পরিমাপ। যেমনঃ সেশন, পেজ-ভিউ, এবং বাউন্স রেট সবই মেট্রিক।

গুগল অ্যানালিটিকস এর কাজের টি পরিধি রয়েছেঃ

User : আমরা জানি, Google Analytics আপনার ওয়েবসাইটেব্যবহারকারীযাচাই করতে ক্লায়েন্ট আইডি ব্যবহার করে। যখন ব্যবহারকারীর স্কোপড ডাইমেনশন ব্যবহার করা হয়, তখন মান পরিবর্তন না হওয়া পর্যন্ত এটি প্রতি ব্যবহারকারী একবার এবং ভবিষ্যতের সেশনের জন্য ব্যবহার করতে পারবে।

Session : এটি একটি সম্পূর্ণ "সেশন" ট্র্যাক করবে যখন একজন ব্যবহারকারী সাইটটিতে প্রবেশ করে যতক্ষণ না তারা চলে যায়।

Hit : একটি ওয়েবসাইট ব্যবহারকারী হিসাবে, আপনি একটি ওয়েবসাইটে করা সমস্ত স্টপ আপনার মোট হিট তৈরি করে। একটি ওয়েবসাইটে নেভিগেট করার সময়, বা কোনকিছু খোঁজ করেন তা একটি হিট। হিটগুলি পেজ-ভিউ এবং ইভেন্টের মতো অ্যাকশন দিয়ে তৈরি।

Product : এটি পণ্য সম্পর্কে সকল ধরনের তথ্য প্রদান করে থাকে। 

গুগল অ্যানালিটিকসের কাজ আমাদের লোকাল মার্কেট থেকেও ইন্টারনেশনাল মার্কেটে অনেক বেশি, বাইরের মার্কেটে গুগল অ্যানালিটিকসের গুরুত্ব অনেক বেশি, ওরা ওয়েবসাইটের সব কিছু মেজার করে থাকে।

ওয়েবসাইটের ট্রাফিক, সেলস, বাউন্সরেট সবই ওরা নিখুঁতভাবে বিচার বিশ্লেষণ করে, তাই ওদের গুগল অ্যানালিটিকসের কাজের জন্য কয়েকজন এক্সপার্ট লোক নিয়োগ করে থাকে, এই জবের কম্পিটিশন কম, তাই আপনি যদি এই গুগল অ্যানালিটিকসের কাজ শিখেন তাহলে আপনি সহজেই একজন সফল গুগল অ্যানালিটিকস এক্সপার্ট হতে পারবেন। আপনি ঘরে anaবসেই স্মার্ট রিমোট জব করতে পারবেন। আপনার কাঙ্খিত লক্ষ্যে পৌঁছুতে পারবেন।

গুগল অ্যানালিটিকস কিভাবে শিখবেন

 গুগল অ্যানালিটিকস ব্যবহার করার অর্থ হল , একটি ওয়েবসাইটে কীভাবে সেট আপ করতে হয় তা শেখা, সেইসাথে বিশ্লেষণগুলি ব্যাখ্যা করা। গুগল অ্যানালিটিকস ব্যবহার শুরু করতে, আপনাকে প্রাথমিক সেটআপ দিয়ে শুরু করতে হবে।

Create a Google Analytics Account: এই অংশে আপনাকে একটি গুগল অ্যানালিটিকস একাউন্ট খুলতে হবে।

Perform Account and Property Set Up: প্রথম কনফিগারেশন স্ক্রিনে আপনি কিছু প্রাথমিক প্রশ্নের উত্তর দিয়ে অ্যাকাউন্ট সেটআপ শুরু করবেন। আপনি ওয়েবসাইটের নাম, URL, এবং স্ট্যান্ডার্ড ওয়েবসাইটের তথ্যের মতো অন্যান্য বিষয়গুলির উত্তর দিতে হবে৷

Optionally Organize Hierarchies: বড় এবং ছোট উভয় ব্যবসায়  অ্যানালিটিক্স ব্যবহারকারীরা একটি নিয়ম অনুসারে অ্যাকাউন্ট নিবন্ধন করতে পারেন।

Install Tracking Code: এখানে আপনাকে ট্র্যাকিং কোড ইন্সটল করতে হবে।

Set Goals: এখানে আপনাকে একটি গন্তব্য স্থানে প্রবেশ করতে বলা হবে। এখানেই আপনি আপনার কাস্টম ল্যান্ডিং পৃষ্ঠার URL লিখবেন৷ এই প্রক্রিয়া অনুসরণ করে, আপনি প্রতি সাইট 20টি লক্ষ্য সেট আপ করতে পারেন।

Configure Site Search: আপনাকে আপনার সাইটের অনুসন্ধান ফলাফল URL থেকে ক্যোয়ারী প্যারামিটার প্রবেশ করাতে হবে।

Read the Dashboard:  ড্যাশবোর্ড এর কাজ হল গুরুত্বপূর্ণ উইজেটগুলির একটি গ্রুপিং করা, যা আপনাকে আপনার ডেটা সম্পর্কে ধারনা দেয়।

Run a Report: রিপোর্ট টুল প্যানেলে একটি বৈশিষ্ট্যও রয়েছে যা আপনাকে ডেটা সংগঠিত করার জন্য ডিজাইন করা বেশিরভাগ অফিস সফ্টওয়্যারের সাথে সামঞ্জস্যপূর্ণ ফর্ম্যাটে ব্যাবহার করতে দেয়।

Learn About Report Types: গুগল অ্যানালিটিকস - আপনি চার ধরনের ডিফল্ট রিপোর্ট চালাতে পারেন(Audience, Acquisition,Behaviour,Conversion)

ফ্রী শিখা: গুগল অ্যানালিটিকসের কাজ শিখার  একটি মাধ্যম হলো গুগল এবং ইউটিউবকে কাজের লাগিয়ে ফ্রী শিখা, আপনি যদি বেসিক জানতে চান, সব চেয়ে ভালো মাধ্যম হলো ইউটিউবে গিয়ে গুগল অ্যানালিটিকসের টিউটোরিয়াল সার্চ করা এবং ভালোগুলো খুঁজে খুঁজে দেখা। সেই সাথে মাথায় রাখতে হবে ফ্রীতে সব কিছু পাবেন না।

পেইড শিখা: গুগল অ্যানালিটিকসের কাজ শিখার অন্যতম মাধ্যম হলো ভালো সাইটে গিয়ে, কোর্স এনরোল করে মনদিয়ে কাজ শিখা, যেমন: udemy.com  অথবা আমাদের bongiyo.com ওদের কোর্স বাংলায়, তাই আশাকরি আপনাদের বুঝতে অসুবিধা হবে না। 

 এই কোর্সটি কোথায় করবেন?

এডভান্স লেভেলের ট্রেনিং পাওয়ার জন্য বাংলাদেশে একদম নির্ভরযোগ্য একটি জায়গা Bongiyo.com বঙ্গীয় এমন ভাবে কোর্সটি সাজিয়েছে যাতে যে কেউ ঘরে বসেই বঙ্গীয়র ভিডিও গুলো দেখতে দেখতে বিগিনার থেকে এডভান্স লেভেলে যেতে পারেন। যে কোনো স্কিল শেখার সবচেয়ে গুরুত্বপূর্ণ ধাপ হলো সঠিক দিকনির্দেশনা।  আর সেই সঠিক দিকনির্দেশনা সহ কোর্সটি পাওয়া যাবে এখানেই।

                               
Previous Post Next Post


Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com



Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com

(সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)