এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (এসাইনমেন্ট ৭) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান


       
       

    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (এসাইনমেন্ট ৭)  


    পানির তাপমাত্রাঃ 

    মাছ চাষের জন্য যে পুকুর ব্যবহার করা হয় সেই পুকুরের পানি মাছ চাষের ক্ষেত্রে গুরত্বপূর্ণ ভূমিকা পলা করে থাকে । কেননা পুকুরের পানির তাপমাত্রা পরিবেশের তাপমাত্রার সাথে সর্বদাই পরিবর্তনশীল । পুকুরের পানির তাপমাত্রা বাড়ানাে বা কমানাের কোন সহজ উপায় নেই । মাছ চাষে বিভিন্ন তাপমাত্রার প্রভাবে মাছের উৎপাদন ব্যহত হতে পারে । তাই মাছ উৎপাদন যেন ব্যবহত না হয় সেজন্য কিছু করণীয় আছে তা জেনে রাখা ভাল । 


    পানির তাপমাত্রার প্রভাবঃ 

    পানির তাপমাত্রা ২৮-৩১ ডিগ্রী সেঃ মাছ ও চিংড়ির উত্তম দৈহিক বৃদ্ধি হয় । 

    ২৪ ডিগ্রী সেঃ এর নিম ও ৩১ ডিগ্রী সেঃ এর অধিক তাপমাত্রা দৈহিক বৃদ্ধি বিঘৃন করবে । 

    ২০ ডিগ্রী সেঃ তাপমাত্রায় বুদ্ধি খুব হয় বা থেমে যায় । 

    ১৪ ডিগ্রী সেঃ এর নিম্ন তাপমাত্রায় মড়ক হতে পারে । 

    ৩৩ ডিগ্রী সেঃ এর অধিক তাপমাত্রায় দৈহিক পীড়ন আরম্ভ হয় । 

    ৩৫ ডিগ্রী সেঃ এর অধিক তাপমাত্রায় মড়ক আরম্ভ হতে পারে । 


    অক্সিজেনঃ বেশি ঘনত্বে মাছ চাষ করায় , পুকুরে কমে গেছে অক্সিজেনের পরিমান ? কিন্তু এ্যরেটর চালিয়ে বরং পানির গুনাগুণ আর অক্সিজেন বাড়িয়ে , বাড়ানাে সম্ভব মাছের উৎপাদন । উন্নত দেশগুলােতে এই প্রযুক্তির ব্যবহার শুর = বহু আগে হলেও দেশে ব্র হয়েছে কয়েক বছর । 

    ঘনকুয়াশা আর তীব্র শীতে কমেছে পুকুরের অক্সিজেন । তাই ব্যবহার করা হচ্ছে এরেটরের । 

    কৃষিবিদ তানৰ্মী শাহরীন বলেছেন , পুকুরে মাছের মজুদ ঘনত্ব , ঋতু পরিবর্তন ও আবহাওয়ার ভিন্নতায় অক্সিজেনের তারতম্য ঘটে । ফলে পানিতে তৈরি হয় এমমানিয়া , কার্বন ডাই অক্সাইড , মিথেন , হাইড্রোজেন সালফাইড এবং এলজি বুম । আবাসস্থল পানিতে এসব রাসায়নিক ও জীবানুর বিষক্রিয়ায় মাছের স্বাভাবিক বৃদ্ধি হয় ব্যহত । ফলাফল মাছের উৎপাদন ঘাটতি । 

    তিনি বলেন , এ্যারেটরের পাখা চালিয়ে কম্পন করলে ফাইটো পাংটনের সালােকসংশ্লেষণের মাধ্যমে পানিতে বাড়ে দ্রবীভূত অক্সিজেন । এসময় এ্যামােনিয়াসহ অন্যান্য ক্ষতিকারক রাসায়নিকযুক্ত নীচের পানি উপরে উঠে আসে এবং সূর্যের অতি বেগুনী রশ্নির সংস্পর্শে ধ্বংস হয় । 

    ১৯৯২ সাল থেকে বাণিজ্যিকভাবে মাছের চাষ করা খামারী একেএম নুরুল হক খান বলেছেন , শীত আসলেই মাছে দেখা দিতাে নানান ব্যাধি । কমে উৎপাদনও । তাই ব্যবহার করছেন এরেটসহ নানা যন্ত্র । 

    এসব যন্ত্রের ব্যবহারে পেয়েছেন সমাধান , এমনটা দাবি করে এই খামারী বলেছেন , এখন মাছের মতাে পুকুরের পানির গুণাগুণ রক্ষায় দিচ্ছেন গুরত্ব । 

    অর্থনীতিবিদ অধ্যাপক ড . মােহাম্মদ মাহবুব আলী বলেছেন , চতুর্থ শিল্প বিপবে অংশ নিতে হলে দেশের কৃষিকে করতে হবে যন্ত্রনির্ভর । নতুবা টিকিয়ে থাকা যাবে না , আঙুর্জাতিকভাবে । জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার মতে , চাষের মাছ উৎপাদনে বাংলাদেশ এখন বিশ্বে তৃতীয় ।


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (এসাইনমেন্ট ৭),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১০ম সপ্তাহের শ্রিম্পকালচার এন্ড ব্রিডিং-২ (১ম পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন