৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ইসলাম ও নৈতিক শিক্ষা (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ইসলাম ও নৈতিক শিক্ষা (এসাইনমেন্ট-৩)  


    সূরা ফাতিহা একসঙ্গে নাজিল হওয়া পূর্ণাঙ্গ সূরা । এ সুরাটি মানুষের অন্যতম দোয়া ও শেফা । সূরা ফাতিহার আমলে রয়েছে চমত্তার ফজিলত ও বৈশিষ্ট্য । সুরাটি বিশুদ্ধভাবে শেখার অত্যন্ত গুরুত্বপূর্ণ । রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের নবুয়ত পাপ্তির শুরুর দিকেই সূরা ফাতিহা একসঙ্গে নাজিল নামাজের জন্য এ সূরাটি পড়া বাধ্যতামূলক । এ সূরাটি পড়া ছাড়া নামাজ হয় না । তাই সূরা ফাতিহা পড়ার সনয় যে ভূলগুলো হয় তা নিয়ে একটি প্রতিবেদন তৈরি করা হল ।


    ১ মাখরাজ ও সিফাত চিহ্নিতকরণ : মাখরাজ আরবীশব্দ যার অর্থ হচ্ছে " উচ্চরণের স্থান " সূরা ফাতিহা পড়ার সময় মাখরাজ গুলাে শুদ্ধভাবে পড়তে হবে । তানাহলে সূরা ফাতিহা পড়া শুদ্ধ হবেনা । সিফাত ও আরবিশব্দ । যার অর্থ হল গুণাবলী বা গুণসমূহ ।

    ২। সূরা ফাতিহা বাংলা অর্থের ধারাবহিকতা : সূরা ফাতিহা পড়ার সময় বাংলা অর্থের যাতে কোন এলােমেলাে না হয় সে দিকে লক্ষ রাখতে হবে । এর ধারাবহিকতা বজায় রাখতে হবে । বাংলা অর্থে কোন এলােমেলাে হলে তাহলে সরা ফাতিহা পড়া সহিহবেনা । 

    ৩।শুদ্ধরূপে পরামর্শ প্রদান : সূরা ফাতিহা পড়ার সময় উচ্চারণ ভূল বা বাংলা অর্থের ভূল হলে তা সঠিক ভাবে পড়ার জন্য সঠিক বাংলা অর্থ জানার জন্য তাদেরকে সঠিক পরামর্শ দিতে হবে । যার ফলে তারা সঠিক উচ্চারণবাসঠিক বাংলা অর্থ জানতে পারবে ।


     ফাতিহা পড়ার সময় লক্ষ রাখতে হবে যে তাদের মাখরাজ ও সিফাত গুলাে ভালাে ভাবে হচ্ছে কিনা । তাদের পড়ার সময়উচ্চারণে ভূল হচ্ছে কিনা । তাদের ভূল গুলাে ধরতে হলে অবশ্যই ভালােভাবে তাদের পড়ার উপর লক্ষ রাখতে হবে । তাদেরে যে যে জায়গায় ভূল হচ্ছে সেই সেই জায়গার ভুল গুলাে সঠিক করে দিতে হবে । তাদের কে সঠিক উচ্চারণ শিখাতে একটু সমস্যা হতে পারে তবে শিখাতে হবে । কাজটি সম্পাদন করতে পারলে অনেক বড় শিক্ষা হবে তাদের জন্য । কারণ সূরা ফাতিহা হল সবচেয়ে গুরুত্বপূর্ণসূরা এই সূরা ছাড়া নামাজ পড়া যায় না। এ সূরার অনেক ফজিলত ।

    তাই পড়ার উপর লক্ষ রাখতে হবে । তাদের যে যে জায়গায় ভূল হচ্ছে সেই সেই জায়গার ভূল গুলাে সঠিক করে দিতে হবে । তাদের কে সঠিক উচ্চারণ শিখাতে একটু সমস্যা হতে পারে তবে শিখাতে হবে । কাজটি সম্পাদন করতে পারলে অনেক বড় শিক্ষা হবে তাদের জন্য।কারণ সূরা ফাতিহাহল সবচেয়ে গুরুত্বপূর্ণ সূরা । এই সূরা ছাড়া নামাজ পড়া যায়না । এ সূরার অনেক ফজিলত । তাই আমাদের সূরা ফাতিহা ভাল ভাবে শিখতে হবে । বাংলা অর্থ যাতে বুঝতে কোন সমস্যা না হয় সেদিকে লক্ষ রাখতে হবে ।


    ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান ইসলাম ও নৈতিক শিক্ষা (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের ইসলাম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন