সেল ও ব্যাটারির পরিচিতি | এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র)


    সেল ও ব্যাটারির পরিচিতি


    সমাধানঃ


    একটি কক্ষ রাসায়নিক প্রক্রিয়ার মাধ্যমে বিদ্যুত উৎপাদন করে । অনেক ধরনের ইলেকট্রোকেমিক্যাল কোষগুলি বিদ্যুৰ্শক্তির কোষ , ইলেক্ট্রোলাইটিক কোষ , জ্বালানী কোষ এবং প্রবাহ কোষ হিসাবে থাকে । একটি কোষ একটি হ্রাস এবং অক্সিডাইসিং এজেন্টের সমন্বয় , যা শারীরিকভাবে একে অপরের থেকে পৃথক হয় । সাধারণত আলাদা একটি লবণ সেতু দ্বারা করা হয় । যদিও তারা শারীরিকভাবে পৃথক হয়ে থাকে তবে উভয় অর্ধেক কোষ একে অপরের সাথে রাসায়নিক যােগাযােগে থাকে । 

    ইলেক্ট্রোলাইটিক এবং গ্যাসভাইক্লিক কোষ দুটি ধরনের ইলেট্রোক্রেমিক কক্ষ । উভয় ইলেক্ট্রোলাইটিক এবং গ্যাসভাইক্লিক কোষে , অক্সিডেসন - হ্রাস প্রতিক্রিয়া সঞ্চালিত হয় । অতএব , মূলত , একটি ইলেট্রোকেমিক্যাল সেলের মধ্যে দুটি ইলেকট্রড থাকে যা বলা হয় anode এবং একটি ক্যাথােড । উভয় ইলেকট্রোড বহিরাগত একটি উচ্চ প্রতিরােধী ভােল্টমিটার সঙ্গে সংযুক্ত করা হয় ; অতএব , বর্তমান ইলেকট্রোড মধ্যে প্রেরণ করা হবে না।এই ভােল্টমিটার অক্সিডেসন প্রতিক্রিয়া সঞ্চালিত হয় যেখানে ইলেক্ট্রোড মধ্যে একটি নির্দিষ্ট ভােল্টেজ বজায় রাখতে সাহায্য করে । অক্সিডেসন প্রতিক্রিয়াটি অ্যানডিতে সঞ্চালিত হয় , এবং হ্রাস প্রতিক্রিয়া ক্যাথােড এ সঞ্চালিত হয় । ইলেক্ট্রোড পৃথক ইলেক্ট্রোলাইট সমাধান মধ্যে নিমজ্জিত হয় । 

    সাধারণত , এই সমাধানগুলি ইলেক্ট্রোডের প্রকারের সাথে সম্পর্কিত আইওনিক সমাধান । উদাহরণস্বরূপ , তামার ইলেকট্রোডগুলি তামা সলফেট সমাধানে নিমজ্জিত হয় এবং রূপালী ইলেকট্রড সিলভার ক্লোরাইডের সমাধানে নিমজ্জিত হয় । এই সমাধানগুলি ভিন্ন ; অতএব , তাদের পৃথক করা উচিত তাদের পৃথক করার সবচেয়ে সাধারণ উপায় একটি লবণ সেতু । একটি ইলেট্রোকেমিক্যাল সেল ইন , সেল সম্ভাব্য শক্তি একটি বৈদ্যুতিক বর্তমান রূপান্তরিত হয় ।


    চিত্র ১.৩ : ব্যাটারির প্রতীক।  চিত্র ১.৪: ব্যাটারির গঠন

    ভােল্টেজ বা কারেন্টের পরিমাণ বা উভয়ই বৃদ্ধির জন্য প্রয়ােজনীয় সংখ্যক সেলের সংযােগ করে ব্যাটারি তৈরি করা হয় । ভােল্টেজ বৃদ্ধি করতে সেলের সিরিজ সংযােগ , কারেন্ট বৃদ্ধিতে প্যারালাল সংযােগ এবং ভােল্টেজ ও কারেন্টের বৃদ্ধিতে মিশ্র সংযােগ করা হয । সংযুক্ত সেলের পরিমাণ চাহিদার উপর নির্ভর করে ।

    সেলের শ্রেণীবিভাগঃ 

    নিন্মে উদাহারণসহ সেলের প্রকারভেদ আলােচনা করা হলােঃ
    ( ক ) প্রাইমারি সেল : যে সেল বা বিদ্যুৎ কোষ এর শক্তি একবার শেষ হলে চার্জ করে পুনরায় ব্যবহার করা যায় , তাকে প্রাইমারি সেল বা মুখ্য কোষ বলে । লেকল্যান্স সেল , ড্যানিয়েল সেল এবং ড্রাই সেল ইত্যাদি প্রাইমারি সেলের শ্রেণিভুক্ত । বর্তমানে এ ধরনের সেলের ব্যবহার সীমিত । প্রাইমারি সেলে রাসায়নিক পদার্থগুলাের ক্রিয়া বন্ধ হয়ে গেলে বিদ্যুৎ প্রবাহ বন্ধ হয় । তখন সে সেল আর ব্যবহার করা যায় না । এ ধরণের সেল ক্যালকুলেটর , ঘড়ি , টর্চলাইট ইত্যাদিতে ব্যবহৃত হয় । এ ধরনের সেল হতে একই রকম ভােল্টেজে বিদ্যুৎ সরবরাহ পাওয়া যায় না । ব্যবহারের ফলে ক্ষমতা শেষ হওয়ার আসেই ভােল্টেজ কিছুটা কমে যায় । 

    ( খ ) সেকেন্ডারি সেল : যে সেল বা বিদ্যুৎ কোষ এর শক্তি একবার শেষ হলে তা পুনরায় চার্জ করে ব্যবহার করা যায় , তাকে সেকেন্ডারি সেল বলে । ইহাকে সঞ্চয়ী বিদ্যুৎ কোষও বলা হয় । চার্জের দ্বারা বিদ্যুৎ শক্তি রাসায়নিক শক্তিতে এবং ব্যবহারের সময় রাসায়নিক শক্তি , বিদ্যুৎ শক্তিতে রূপান্তরিত হয় । ব্যবহারের ফলে চার্জ শেষ হলে আবার চার্জ করে উক্ত সেল আবার ব্যবহার করা যায় । যে রাসায়নিক বিক্রিয়ার ফলে তড়িৎ শক্তির উদ্ভব হয় সেই রাসায়নিক শক্তি সেলের মধ্যে সঞ্চিত থাকে বলে এর নামকরণ হয়েছে সঞ্চয়ী সেল । লিড এসিড সেল , অ্যালকালি সেল ইত্যাদি সেকেন্ডারি সেলের শ্রেণিভুক্ত । বর্তমানে সেকেন্ডারি সেল ব্যাপকভাবে ব্যবহৃত হচ্ছে । মােটর গাড়ি চালু করতে , সাবস্টেশনের নিয়ন্ত্রণ কাজে রেলের সিগন্যালে , টেলিফোন একচেঞ্জে , যানবাহন চালনা ইত্যাদি ক্ষেত্রে ইহা ব্যবহৃত হয় ।এ ধরনের সেকেন্ডারি সেল হতে প্রায় একই রকম ভােল্টজ এ বিদ্যুৎ সরবরাহ পাওয়া যায় ।



    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ১)




    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ (এসাইনমেন্ট ১),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৩য় সপ্তাহের জেনারেল ইলেকট্রিক্যাল ওয়ার্কস-২ এসাইনমেন্ট সমাধান ( ২য় পত্র), সেল ও ব্যাটারির পরিচিতি
    Previous Post Next Post