৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলা (এসাইনমেন্ট -৪) | ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর


    ৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলা (এসাইনমেন্ট -৪)  


    সম্প্রসারিত ভাব : যেকোনাে ভালাে কাজের পূর্বশর্ত হচ্ছে সংকল্প করা । কর্তব্যকর্মে অগ্রসর হয়ে বাধাবিঘ্ন জয় করাই সফলতার উপায় । 

    জীবনে সাফল্য লাভের জন্য দরকার বিপদ মােকাবেলা করা আর সংকল্পে দৃঢ় থাকা । বুদ্ধিমানেরা সংকল্প করে বর্তমানের ভাবনা ভাবেন । কেননা অতীত নিয়ে পড়ে থাকার কোন মানে হয় না । বরং তা মানুষের জীবনকে স্থবির ও জড় করে দেয় । তাছাড়া কেবল অতীত নিয়ে ভাবলে অনেক সময় ভবিষ্যতের পাথেয়ও অনিশ্চিত হয়ে পড়ে । একজন মানুষকে বর্তমানের সর্বোত্তম ব্যবহারই সফল করে তুলতে পারে । তাইতাে বুদ্ধিমানেরা সংকল্প করে বর্তমানের সর্বোচ্চ ব্যবহার করে । পৃথিবীতে মানব জন্ম অত্যন্ত মূল্যবান ।

    অতীত জীবনের সুখ স্মৃতি রােমন্থন করে কারাের কাতর হওয়া উচিত নয় । সুখের প্রতিমা গড়ে অজানা ভবিষ্যতের জন্য অপেক্ষা করাও বােকামি । সময়ের কাজ সময়ে করা উচিত । ভবের সংসারে মানব জীবন অত্যন্ত মূল্যবান । এখানে মিথ্যা সুখের প্রতিমা গড়ে কোন লাভ নেই । অবশ্য মানব জীবনের উদ্দেশ্যও তা নয় । সংসারে বাস করতে হলে সংসারের দায়িত্ব সুচারুরূপে পালন করতে হবে । কেননা বৈরাগ্য সাধনে মানুষের মুক্তি নেই । মানুষের জীবন কেবল নিছক স্বপ্ন নয় । আর এ পৃথিবীকে কেবল স্বপ্ন ও মায়ার জগত বলা চলে না । অতীত সুখের দিন ও অনাগত ভবিষ্যতের কথা ভেবে বর্তমানকে বাদ দিলে চলবে না ।

    বর্তমানেই বর্তমানের কাজ করে যেতে হবে । আমাদের জীবন যেন শৈবালের শিশির বিন্দুর মতাে ক্ষণস্থায়ী । সুতরাং মানুষকে এ পৃথিবীতে সাহসী যােদ্ধার মতাে সংগ্রাম করে বেঁচে থাকতে হবে । আর বেঁচে থাকার জন্যই সংকল্প অনুসারে কাজ করতে হবে । বিপুলা পৃথিবীর জ্ঞানভান্ডার অসীম , কর্মযজ্ঞও অপরিসীম । কোন ব্যক্তি এই জ্ঞানভান্ডার নিঃশেষ করতে পারেনা অথবা কর্মযজ্ঞও সমাপ্ত করতে পারে না । ঠিক এই কারণে সকলেরই সময়ের মূল্য সম্বন্ধে সচেতন হওয়া উচিত ।

    শুধু বেশিদিন বেঁচে থাকাই জীবন নয় ; বরং মানুষের কর্মসমষ্টিই হলাে তার আসল জীবন । এবং এই কর্মের পর্বত আরােহনের প্রধান শেরপা হলাে সময়ের যথাযথ প্রয়ােগ । সংসারের প্রত্যেকের একটি নির্দিষ্ট কাজ আছে । নির্দিষ্ট সময়ে সেই কাজ না করলে অথবা অবহেলা করলে আমাদের কর্মবিমুখতা আসে ।

    আমাদের মধ্যে এক শ্রেণির মানুষ আছে যারা সংসার বাঁধার পর মনে করে পৃথিবীতে তার সংগ্রাম করা একেবারেই বৃথা । কেননা এই স্ত্রী - পুত্র - কন্যা কেউ তার মৃত্যুর সময় সঙ্গে যাবে না । এ জন্য তাদের কাছে মানব জীবনটা রাত্রিকালের স্বপ্নের মতাে মিথ্যা ছাড়া আর কিছুই না । আবার কেউ কেউ আছেন যারা বাহ্যিক চাকচিক্যের লােভে পড়ে অন্ধকারে নিজের জীবনটা সপে দেয় । অনেকে আবার সময়ের কাজ সময়ে করে না । তারা জীবনে স্বপ্নও দেখে না ,আকাঙ্ক্ষাও করে না।

    মানব জীবন অত্যন্ত মূল্যবান । তাই মিথ্যা সুখের কল্পনা করে মানব জীবনের দুঃখ বাড়ানাে মানুষের উদ্দেশ্য হতে পারে না । জীবনে আকাঙ্ক্ষা করার মাধ্যমে সময়কে যথাযথভাবে কাজে লাগিয়ে সাহসী যােদ্ধার মতাে অভাবের বিরুদ্ধে যুদ্ধ করে জীবন সংগ্রামে টিকে থাকতে হবে । কেননা বৈরাগ্যে মুক্তি নেই , নেই মানব জীবনের আনন্দ । মহাজ্ঞানী ও মহাজনদের পদাঙ্ক অনুসরণ করলেও জীবনে অমর হওয়া যায় । 

    যদিও কালের প্রবাহে মানুষের জীবন শৈবালের নীরের মতাে ক্ষণস্থায়ী , তবুও স্বল্পকালিন এ জীবনে স্বপ্নদেখার মাধ্যমে সংগ্রাম করে টিকে থাকার মধ্যেই রয়েছে মানব জীবনের সার্থকতা ।


    ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর 


    Tag: ৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলা (এসাইনমেন্ট -৪),  ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বাংলা এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)