এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৪) | ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৪)  


    ১. ক্র্যাংকিং মােটর এর প্রয়ােজনীয়তাঃ


    ৩. এ অবস্থা দূর করার লক্ষ্যে ও প্রযুক্তিগত উন্নতির ফলে গাড়িতে স্টার্টিং ব্যবস্থার সংযােগ করা হয় । এ স্টার্টিং ব্যবস্থার মুখ্য যন্ত্রাংশ হিসেবে ইঞ্জিনে ব্যাটারি ও ক্ৰাংকিং মােটর স্থাপনের ব্যবস্থা করা হয় , যা আজও চলে আসছে । এ ব্যবস্থার ফলে চালক স্বল্প পরিশ্রম এবং এককভাবে নিজ আসনে বসে ইগনিশন সুইচ দিয়ে এবং ক্র্যাংকিং মােটর ঘুরিয়ে গাড়ির ইঞ্জিন যে কোনাে স্থানে এবং যে কোনাে অবস্থায় চালু করতে পারেন । 


    ৪. এ ক্রাংকিং মােটর ইঞ্জিন ফ্লাই হুইল হাউজিংয়ে যুক্তাবস্থায় থাকে । এর একমাত্র কাজ হলাে ইঞ্জিনকে চালু করা । এ জন্যই ক্ৰাংকিং মােটরকে স্টার্টিং মােটরও বলা হয়ে থাকে । আর যে বৈদ্যুতিক সিস্টেমের দ্বারা এ ক্রাংকিং / স্টার্টিং মােটর আবর্তন করে ইঞ্জিনকে চালু করা হয় তাকে স্টার্টিং সিস্টেম বলে ।


    ২. ক্র্যাংকিং মােটর এর শ্রেণিবিভাগঃ


    ইঞ্জিনে ফ্রাই - হুইল হাউজিংয়ের সঙ্গে যুক্ত থেকে ক্রাংকিং মােটর স্থাপন করা হয়ে থাকে । এদের ড্রাইভিং মেকানিজমও হালকা থেকে ভারী ইঞ্জিনে ব্যবহার উপযােগিতার উপর ভিত্তি করে নিচের পাঁচটি ভাগে ভাগ করা হয়েছে । 


    ১. বেনডিন্স টাইপ বা ইনারসিয়া টাইপ ক্ৰাংকিং মােটর : ইনারসিয়া অব মােশন এবং বিনডিক্স টাইপের উপর দিয়ে এর ক্রাংকিং মােটর সাইকেল ইত্যাদিতে ব্যবহৃত হয় । 

    ২. সলিনয়েড টাইপ বা প্রি - ইনগিশন টাইপ ক্রাংকিং মােটর : ক্রাংকিং মােটরের উপরে সলিনয়েড টাইপ অতিরিক্ত একটি ইউনিট এতে যুক্ত থাকে । বৈদ্যুতিক প্রবাহের সাহায্যে অ্যাটাচমেন্ট গিয়ারকে ওভার রানিং কাচে অথবা গিয়ারের সাহায্যে অগ্রগামী করে ইঞ্জিনকে চালু করে আবার স্ব - স্থানে ফিরে আসে । এটি সাধারণত বড় ও মাঝারি ধরনের গাড়ি , হালকা ট্রাক ও ট্রাক্টর ব্যবহৃত হয় । উপরােক্ত দুই প্রকার ক্ৰাংকিং মােটরই সাধারণত গাড়িতে সর্বাধিক ব্যবহৃত হয় ।

    ৩. ক্ৰাংকিং আর্মেচার টাইপ ক্ৰাংকিং মােটর : এর আর্মেচারই অগ্রগামী হয়ে ইঞ্জিনকে স্টার্ট করে স্থানে ফেরত আসে । এটি সাধারণত ভারী ধরনের ট্রাক , বাস এবং জাহাজের ইঞ্জিনে ব্যবহৃত হয় । এগুলােকে হেভি ডিউটি ক্রাংকিং মােটর বলে । 

    ৪. স্পাইডিং গিয়ার টাইপ ক্রাংকিং মােটর : গিয়ার অগ্রগামী হয়ে আবর্তনমূলক ইঞ্জিনকে স্টার্ট করে থাকে । এটি তুলনামূলক আরও ভারী বাড়ির ইঞ্জিন স্টার্ট দেওয়ার কাজে ব্যবহৃত হয়ে আসছে । এটি সাধারণত ভারী গাড়ি , রেলওয়ে ইঞ্জিন ও জাহাজের ইঞ্জিন স্টার্ট দিতে ব্যবহার করা হয়ে থাকে । 

    ৫. স্লাইডিং গিয়ার এবং ইন্টারমেডিয়েট ট্রান্সমিশন টাইপ জাংকিং মােটর : এই জাতীয় ব্যবস্থায় ক্ৰাংকিং মােটরের সঙ্গে অতিরিক্ত একটি গিয়ার ট্রেনের ন্যায় ট্রান্সমিশন বক্স রয়েছে । এটি গিয়ারকে ফ্লাই - হুইল গিয়ারের সঙ্গে সংযােগ দিয়ে যান্ত্রিক সুবিধা প্রদান করে থাকে । অপেক্ষাকৃত বড় আকৃতির ক্ৰাংকিং মােটর অত্যন্ত ভারী যান , জাহাজ , ট্রেন ও মাটি কাটার গাড়ির বড় ও শক্তিশালী ইঞ্জিনসমূহ স্টার্ট দেওয়ার ক্ষেত্রে ব্যবহৃত হয়ে থাকে ।



    ২. সলিনয়েড টাইপ বা প্রিইগনিশন টাইপ ক্রাংকিং মােটর , যার সার্কিটের মূল যন্ত্রাংশসমূহ হলাে- ব্যাটারি , ইগনিশন সুইচ বা স্টার্টিং সুইচ , ক্ৰাংকিং মােটর বা স্টাটিং মােটর , সলিনয়েড ইউনিট , মােটর ও সলিনয়েডের বৈদ্যুতিক সংযােগ ইত্যাদি ।


    ৪. ক্র্যাংকিং মােটরের কার্যপ্রণালী : 


    একটি ক্রাংকিং মােটর বৈদ্যুতিক শক্তিকে যান্ত্রিক শক্তিতে রপান্তরপূর্বক ক্ৰাংকিং মােটরের আরমেচারকে আবর্তন করে । আরমেচারের এ আবর্তন , ড্রাইভ মেকানিজমের সাহায্যে ইঞ্জিন ফাই হুইলকে প্রাথমিকভাবে ঘুরিয়ে , ইঞ্জিনকে স্টার্ট করে । ক্ৰাংকিং মােটরে বৈদ্যুতিক শক্তি কীভাবে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয়ে থাকে তার মূল ও সংক্ষিপ্ত ব্যাখ্যা প্রদান করা হলাে :


    সাধারণ মােটরের কার্যপদ্ধতি : এক খণ্ড বিদ্যুৎ পরিবাহী তার লুপের ন্যায় ( রােটর ) করে , ম্যাগনেটিক পপালের মধ্যবর্তী স্থানে রাখা হলাে । যখন বিদ্যুৎ সরবরাহ করা হয় , তখন তারের মধ্য দিয়ে প্রবাহিত ম্যাগনেটিক ফিল্ড থেকে উৎপন্ন ও প্রবাহিত লাইন অব ফোর্সকে সরল পথে চলতে উক্ত বৈদ্যুতিক লুপটি বাধাগ্রস্ত করে ।



    ফলে লুপটির দুই প্রান্তে চিত্রের তীর চিহ্নিত দিকে আবর্তিত হওয়ার প্রবণতা বৃদ্ধি পায় । যদি বিয়ারিংয়ের উপর এটি স্থাপন করা হয় তা হলে সত্যিকার অর্থে এটি আবর্তিত হতে থাকে । এ লুপটিকে রােটর হিসেবে চিন্তা করলেই সহজেই অনুমেয় হবে যে , প্রবাহিত বৈদ্যুতিক শক্তি , রােটরের মধ্যে যান্ত্রিক শক্তিতে রূপান্তরিত হয় । যদি ম্যাগনেটিক পােলের মধ্যবর্তী স্থানে একটি লুপের পরিবর্তে আরও অধিক সংখ্যক লুপ স্থাপন করা হয় , তা হলে কন্ডাক্টরের প্রবাহিত বিদ্যুৎ ও ম্যাগনেটিক লাইন অব ফোর্সের মধ্যে এ বাধার পরিমাণ লুবের সংখ্যানুসারে বৃদ্ধি পেতে থাকে । এ শক্তি বৃদ্ধি সরাসরি রােটরকে আবর্তনকরণের শক্তিতে রূপান্তরিত হয় , যা আমরা মােটর হতে যান্ত্রিক শক্তি হিসেবে পেয়ে থাকি । ক্ৰাংকিং মােটরে যেহেতু ডিসি সরবরাহ করা হয় , তাই একে ডিসি মােটরও বলে । এ রােটর ক্রাংকিং মােটরে আর্মেচার নামে পরিচিত । আর্মেচার শ্যাফটের সাথে সংযােজিত যান্ত্রিক ব্যবস্থা ইঞ্জিনকে প্রাথমিকভাবে ক্ৰাংকিংপূর্বক স্টার্ট করে বিধায় একে ক্রাংকিং মােটর বা স্টার্টিং মােটর বলা হয় ।


    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (এসাইনমেন্ট ৪),  ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের অটোমোটিভ-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post