অপারেটিং সিস্টেমের কার্যাবলী বিশ্লেষণ | এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৩ | ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (১ম পত্র)


    এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৩  


    অপারেটিং সিস্টেমের কার্যাবলী বিশ্লেষণ 


    অপারেটিং সিস্টেমের ধারণাঃ 


    অপারেটিং সিস্টেম বলতে কম্পিউটার প্রােগ্রামের এক্সিকিউশনকে নিয়ন্ত্রণ করে যে সফটওয়্যার তাকেই অপারেটিং সিস্টেম বলে । কম্পিউটারের মেশিনারিজ ভাষাকে আরও সহজতর ভাবে প্রােগ্রামের ইনপুট / আউটপুট এক্সিকিউশনকে নিয়ন্ত্রণ করে এবং যা সিডিউলিং , ডিবাগিং , ইনপুট / আউটপুট কন্ট্রোল , একাউন্টিং , কম্পাইলেশন , স্টোরেজ অ্যাসাইনমেন্ট , ডেটা ম্যানেজমেন্ট এবং আনুষঙ্গিক কাজ গুলাে করে থাকে তাই অপারেটিং সিস্টেম । অপারেটিং সিস্টেম হল এক ধরনের সিস্টেম সফটওয়্যার যার মাধ্যমে , ইউজার এবং কম্পিউটারের মধ্যে যােগাযােগ স্থাপন এবং ইন্টারফেস তৈরি করা যায় । কম্পিউটারের সাথে ইউজারের যােগাযােগ তৈরি করার জন্য যে সিস্টেম সফটওয়্যার ব্যবহার করা হয় তাকে অপারেটিং সিস্টেম বলে ।


    অপারেটিং সিস্টেম এর সাহায্যে সফটওয়্যার এবং হার্ডওয়্যার এর মধ্যে যােগাযােগ তৈরি করে , ইউজার এর কাজ সম্পন্ন করা হয় । এছাড়াও , OS বা অপারেটিং সিস্টেম হলাে পুরাে কম্পিউটারের একটি প্রধান প্রােগ্রাম , যার মাধ্যমে কম্পিউটারের অন্যান প্রােগ্রাম গুলিকে সঞ্চারিত করা যায় । অপারেটিং সিস্টেম এর সাহায্যে কম্পিউটারের হার্ডওয়্যার ও সফটওয়্যার এর মধ্যে যােগাযােগ স্থাপিত হয়ে , ইউজার এর কাজ সম্পন্ন করা হয় ।

    অপারেটিং সিস্টেম কোন কম্পিউটারকে চালানাের জন্য প্রধান প্রােগ্রাম হিসেবে কাজ করে । যেটি কম্পিউটারের অন্যান্য প্রােগ্রাম গুলি কে চালাতে এবং বিশেষ কাজ করতে ইন্টারফেস গড়ে তুলে । Windows , Android , ios , macos , Linux এই সমস্ত কিছু , জনপ্রিয় কিছু অপারেটিং সিস্টেম এর উদাহরণ । এগুলি ডেক্সটপ , ট্যাবলেট , মােবাইল ও ল্যাপটপ এর মত কম্পিউটার ডিভাইস গুলিতে সফটওয়্যার ও হার্ডওয়্যার এর মধ্যে সামঞ্জস্য গড়ে তুলে । 


    অপারেটিং সিস্টেমের নামঃ  

    নিচে অপারেটিং সিস্টেমের ৪ টি নাম উল্লেখ করা হলােঃ

    • উইন্ডােজ অপারেটিং সিস্টেম ( Windows 98 , Windows xp , Vista , Windows 7 , Windows 8 , Windows 8.1 , Windows 10 , Windows 11 ) 

    • লিনাক্স অপারেটিং সিস্টেম ( Linux OS )

    • লিনাক্স অপারেটিং সিস্টেম ( Linux OS ) ★এন্ডয়েড অপারেটিং সিস্টেম ( Android OS ) 

    • ম্যাক অপারেটিং সিস্টেম ( Mac OS ) 

    ★হাইকু অপারেটিং সিস্টেম ( Haiku OS ) 

    • রিযেক্ট ওএস অপারেটিং সিস্টেম ( React OS ) 

    ★অ্যারােস অপারেটিং সিস্টেম ( Aros OS )


    অপারেটিং সিস্টেমের কাজঃ 

    বলা হয়ে থাকে অপারেটিং সিস্টেম হলাে যে কোন কম্পিউটারের সবচেয়ে গুরুত্বপূর্ণ একটি প্রােগ্রাম । একটা আধুনিক কম্পিউটারের অপারেটিং সিস্টেম বিভিন্ন মুখী এবং বেশ জটিল ।

    যাই হােক , আধুনিক অপারেটিং সিস্টেমের কার্যাবলী কে আমরা সাধারণত চার ভাগে ভাগ করতে পারি। 

    ১. প্রসেস ব্যবস্থাপনাঃ কম্পিউটারের প্রসেসর একটা সিরিয়াল ডিভাইস হওয়ায় এটি একই সময়ে যে কোন একটি প্রসেস ( চলমান প্রােগ্রাম ) এর কাজ করতে পারে । আমরা অনেকেই হয়তাে জানি যে , একটি কম্পিউটারে একই সাথে অনেক প্রসেস প্রক্রিয়াধীন থাকে । এখানে অপারেটিং সিস্টেম কাজ হলাে এটা নির্ধারণ করা যে , কখন কোন প্রসেসটি কম্পিউটারের প্রসেসর দিয়ে ফাংশনাল কাজে ব্যবহৃত হবে। 


    ২. মেমােরি ব্যবস্থাপনাঃ কম্পিউটারে কোন প্রসেস চলার সময় , প্রয়ােজনীয় ফাইল স্টোরেজ ( HDD অথবা SDD ) থেকে র্যাম এ লােড করে নেয় । এখানে অপারেটিং সিস্টেম এটাই ফিক্স করে , কোন প্রসেস মেমােরির কত টুকু জায়গা কতক্ষণ এবং কীভাবে ব্যবহার করবে ।


    ৩. স্টোরেজ ব্যবস্থাপনাঃ অপারেটিং সিস্টেম এর কাজ হলাে সিস্টেম স্টোরেজ কে সিস্টেম ফাইল হিসেবে রুপান্তরিত করা । ফলে আপনার কাঙ্ক্ষিত ফাইলটি স্টোরেজ এ কোন অবস্থায় কতটুকু স্পেস নিয়ে আছে এটাও অপারেটিং সিস্টেম নিজেই নির্ণয় করে ।


    ৪. সুরক্ষা ও নিরাপত্তাঃ কম্পিউটারের কোন এক প্রসেস যেন অন্য কোন প্রসেস এর কাজে বিঘ্ন না ঘটায় অপারেটিং সিস্টেম সেটা নিয়মিত দেখাশােনা করে এবং প্রতিটি কম্পিউটারের সুরক্ষা ও নিরাপত্তা নিশ্চিত করে ।


    ৫. ডিভাইস ব্যবস্থাপনাঃ কম্পিউটারের যে কোন নির্দিষ্ট কাজ চালনা করবার জন্য Drive এর প্রযােজন হয় । কম্পিউটারের মধ্যে বিভিন্ন ধরনের ড্রাইভ থেকে যেমন Sound Driver , Bluetooth Driver , Graphics Driver , WiFi Driver ইত্যাদি । নির্দিষ্ট কাজ করবার জন্য এই সমস্ত ড্রাইভগুলাে ব্যবহৃত হয় ।


    ৬. সিস্টেম পারফরমেন্সঃ অপারেটিং সিস্টেম কম্পিউটারের পারফরমেন্সকে ইমপ্রুভ করে । একটি নির্দিষ্ট সার্ভিস চালানাের জন্য কত সময় লাগে এবং কোন সময়ে চালালে সেটি ভালাে ভাবে পারফরমেন্স দেবে , এই সমস্ত কিছু অপারেটিং সিস্টেমের দ্বারা চালিত হয় ।


    ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (১ম পত্র)



    Tag: এইচএসসি বিএম এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -৩,  ২০২১ সালের এইচএসসি বিএম ৫ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান /উত্তর কম্পিউটার অফিস অ্যাপ্লিকেশন-১ (১ম পত্র), অপারেটিং সিস্টেমের কার্যাবলী বিশ্লেষণ

    Previous Post Next Post