এইচএসসি এসাইনমেন্ট ২০২২ সমাজবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১ | ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর | এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২


    এইচএসসি এসাইনমেন্ট ২০২২ সমাজবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১  


    ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর  


    শিরােনামঃ সংস্কৃতি ও সভ্যতা একে অপরের পরিপূরক 


    1.সংস্কৃতি 

    সংস্কৃতি , বিংশ শতাব্দীতে উদ্ভূত একটি ধারণা , নৃতাত্ত্বিক তত্ত্বের একটি কেন্দ্রীয় ধারণাকে বিভিন্ন মানবিক ঘটনাগুলির উল্লেখ করে যা সরাসরি এর জেনেটিক্সের জন্য দায়ী করা যায় না । যদিও সংস্কৃতিতে সাধারণত বিভিন্ন উপায়ে ব্যাখ্যা করা হয় , শব্দটির সর্বাধিক স্বীকৃত সংজ্ঞা হবে স্বতন্ত্র উপায়ে যেগুলি তারা সৃজনশীলভাবে প্রতিটি সম্প্রদায়ের মধ্যে বসবাসরত বিভিন্ন উপায়ে প্রতিনিধিত্ব করে এবং শ্রেণীবদ্ধ করে । এটি বিবর্তিত আচরণগত নিদর্শনগুলির একটি সমন্বিত পদ্ধতি যা জৈবিক মূল নয় এবং একটি নির্দিষ্ট সমাজ , জাতিগত বা সামাজিক গােষ্ঠীতে সদস্যের বৈশিষ্ট্য ।


    সংস্কৃতির কোনও শারীরিক বা অচিহ্নিত রূপে বিদ্যমান থাকতে পারে । সংস্কৃতির দৈহিক জিনিসপত্র একটি নির্দিষ্ট সংস্কৃতির সঙ্গে মানুষের একটি নির্দিষ্ট দলের বিশ্বাস , ঐতিহ্য এবং কাস্টমস একটি পণ্য হিসাবে উপাদান হিসাবে বাস্তবায়িত হয় যে কোনও প্রকৃত উপাদান অন্তর্ভুক্ত হবে । একটি সংস্কৃতির অপরিহার্য দিক একটি নির্দিষ্ট সংস্কৃতির সাথে জড়িত মানুষের একটি নির্দিষ্ট দলের কাস্টমস , ঐতিহ্য , বিশ্বাস , ভাষা এবং আচরণের মত হবে । সংস্কৃতি প্রায়ই মানুষের একটি অভ্যন্তরীণ দৃষ্টিভঙ্গি , এক এর অনুভূতি , চিন্তা , আদর্শ , শিল্প , সাহিত্য এবং মূল্যবােধ প্রতিনিধিত্ব করে বােঝায় । 


    2.সভ্যতা 

    সভ্যতা সাধারণভাবে উন্নত মানব সমাজ উন্নয়ন ও সংগঠনের একটি পর্যায় হিসাবে সংজ্ঞায়িত করা যেতে পারে । ভৌগােলিক , রাজনৈতিক , অর্থনৈতিক , ধর্মীয় ও সামাজিক কাঠামাের একটি আয়ােজন , এটি সামাজিক ও সাংস্কৃতিক কর্মকান্ডের জন্য একটি আনুষ্ঠানিক কেন্দ্র । সভ্যতা মানব প্রজাতির একটি নির্দিষ্ট ধরনের , প্রাণী , উদ্ভিদ , মানুষ , জ্ঞান , বিশ্বাস এবং চর্চা রশ্মির উপর ভিত্তি করে বড় , জটিল সমাজের গঠিত ।

    সভ্যতা এছাড়াও মানব সমাজের একটি উন্নত রাষ্ট্র পৌঁছতে পারে , যেখানে একটি উচ্চ স্তরের বিজ্ঞান , সংস্কৃতি বা শিল্প পৌঁছেছে । এটি এমন একটি পর্যায়ের অর্থ হতে পারে যেখানে প্রাকৃতিক প্রক্রিয়ায় মানুষের কর্তৃত্ব অনুশীলন করা হয় , যখন সামাজিক প্রযুক্তি মানুষের স্বাভাবিক আচরণ নিয়ন্ত্রণ করে । একটি সভ্যতা মানবজাতির বাহ্যিক দিককে বােঝায় , যেহেতু এটি প্রকাশের মাধ্যম এবং প্রতিদিনের জীবনের উপযােগী একটি প্রকাশ । 


    3.সংস্কৃতি ও সভ্যতার বিভিন্ন ধরনের বর্ণনা 

    সংস্কৃতির চেয়ে সভ্যতা অনেক বড় । এটি একটি জটিল সংখ্যাগরিষ্ঠ যা অনেকগুলি জিনিস থেকে তৈরি হয় যার মধ্যে একটি দিক হল সংস্কৃতি । 


    * ঊনবিংশ শতাব্দীর নৃতত্ত্ববিদদের মতে , সংস্কৃতিটি আগেই তৈরি হয়েছিল এবং পরে সভ্যতার সৃষ্টি হয়েছিল । সভ্যতা একটি সাংস্কৃতিক উন্নয়ন একটি রাষ্ট্র যে ভাল উন্নত হয় ।


    • সংস্কৃতি একটি সভ্যতার মধ্যে বিদ্যমান । একটি সভ্যতা বিভিন্ন সংস্কৃতির গঠিত হতে পারে । 


    • সংস্কৃতি নিজের দ্বারা বিদ্যমান হতে পারে । এটি সভ্যতা হিসাবে চিহ্নিত করা যাবে না যদি এটি একটি নির্দিষ্ট সংস্কৃতি না থাকে  


    • সংস্কৃতি উভয় বাস্তব এবং অমূল্য ফর্ম বিদ্যমান । একটি সভ্যতা আরও কম স্পর্শীয় । 


    • সংস্কৃতি শেখানাে এবং এক প্রজন্ম থেকে অন্য প্রজন্মের সাথে কথােপকথনের মাধ্যমে এবং যােগাযােগের মাধ্যমে প্রেরণ করা যায় । সভ্যতার এত জটিলতার কারণে এবং স্থানান্তরের কারণে সহজেই স্থানান্তর করা যায় না ।


    4.সংস্কৃতি ও সভ্যতার পারস্পরিক সম্পর্ক 

    সংস্কৃতি ও সভ্যতা একে অপরের সঙ্গে ওতপ্রােতভাবে সম্পর্কিত । একজন কবিকে যেমন তার কবিতা থেকে বিচ্ছিন্ন করা যায় না , তেমনি সংস্কৃতিকে সভ্যতা থেকে পৃথক করা যায় না । এরই প্রেক্ষাপটে সংস্কৃতি ও সভ্যতার সম্পর্ক নিম্নে উল্লেখ করা হলাে— 


    ১. সংস্কৃতি ও সভ্যতা শুধু আন্তনির্ভরশীল নয় , আন্তক্রিয়াশীলও বটে । যেমন — সংস্কৃতির দুটি অংশ বস্তুগত ও অবস্তুগত সংস্কৃতি , আবার বস্তুগত সংস্কৃতির 


    ২. সংস্কৃতির উপাদান যেমন সভ্যতার উপাদান দ্বারা প্রভাবিত , তেমনি সভ্যতার উপাদানও সংস্কৃতির বিভিন্ন উপকরণের দ্বারা অনেকখানি প্রভাবিত । যেমন — আরবরা যে পােশাক পরে তা আরব দেশের সংস্কৃতির অংশ । 


    ৩. সংস্কৃতিকে সভ্যতার মূল চালিকাশক্তি বলা হয় । এ প্রসঙ্গে ম্যাকাইভার ও পেজ বলেন , সভ্যতা যদি হয় দেই , তবে আত্মা হলাে সংস্কৃতি । 


    ৪. অনেক সমাজবিজ্ঞানী বস্তুর ব্যবহারিক দিক ও কলাকৌশলকে সংস্কৃতি বলেছেন । 

    এমনকি বস্তুকেও তাঁরা সংস্কৃতি থেকে বাদ দেননি । আর তাঁদের মতে , মানুষের বিমূর্ত চিন্তার ফসল সভ্যতা ।


    এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২ 



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২২ সমাজবিজ্ঞান (৫ম সপ্তাহ) এসাইনমেন্ট -১,  ২০২২ সালের এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান এসাইনমেন্ট সমাধান /উত্তর,  এইচএসসি ৫ম সপ্তাহের সমাজবিজ্ঞান ১ম পত্র এসাইনমেন্ট সমাধান ২০২২ 

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন