৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বিজ্ঞান (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর

 

    ৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বিজ্ঞান (এসাইনমেন্ট-৩)  

    মুলাকৃতি মুল- এরা খাদ্য সঞ্চয় করে তাই প্রধান মুল রসাল ও মােটা হয় । এদের মধ্যভাগ মােটা কিন্তু দুই প্রান্ত ক্রমশ সরু । যেমন- মুলা ।

    শাল গমাকৃতি মুল- এদের প্রধান মুলটির উপরের অংশ খাদ্য সঞ্চযের ফলে গােলাকার এবং নিচের অংশ হঠাৎ করে সরু হয়ে যায় । যেমন — শালগম।

    রাইজোম- আদা , হলুদ প্রভৃতি উদ্ভিদের কাণ্ড রাইজোম জাতীয় । এরা মাটির নিচে খাদ্য সঞ্চয় করে সমান্তরাল ও খাড়াভাবে অবস্থান করে । এদের সুস্পষ্ট পর্ব পর্ব মধ্য থাকে । এদের পর্ব হতে শল্কপত্র ও অ স্থানিক মুল এবং শল্ক পত্রের কক্ষে কাক্ষিক মুকুল হয় ।

    কন্দ - পিঁয়াজ ০ রসুন ইত্যাদি উদ্ভিদের কাণ্ড এই ধরনের । এদের কান্ড খুবই ক্ষুদ্র , গােলাকার ও উত্তল । পর্ব এবং পর্ব মধ্যগুলাে সঙ্কুচিত । পুরু ও রসালাে শল্কপত্র গুলাে এমনভাবে অবস্থান করে যে । কন্দ টিকে দেখা যায় না । এদের নিচের দিক থেকে প্রচুর অ স্থানিক গুচ্ছমুল বের হয় ।

    কন্দাল মুল - অস্থানিক মুল কখনও অনিয়মিত ভাবে স্ফীত হয়।  যেমন - মিষ্টি আলু গাছের মুল


    ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বিজ্ঞান (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির ১২শ/দ্বাদশ সপ্তাহের বিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর

    Previous Post Next Post