এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৪) | ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান


    এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৪)  


    শিরোনামঃ ভ্যাট ডাই দ্বারা রংকরণ


    ১. ভ্যাটিং পদ্ধতিঃ 

    প্রাচীনকালে রিডিউসিং অ্যাজেন্ট সহজলভ্য ছিল না । তাই প্রকৃতি থেকে প্রাপ্ত ভ্যাট ডাইকে একটি কাঠের পাত্রের মধ্যে জৈব পদার্থ দ্বারা Fermentation করে Reduced করা হতাে । এই কাঠের পাত্রকে ভ্যাট বলা হয় এবং তখন থেকে ভ্যাট ডাই - এর নামকরণ হয়েছে ।


    ভ্যাটিং ( Vatting ) : অদ্রবণীয় ভ্যটি ডাইকে দ্রবণীয় কার ক্রিয়াকে ভ্যাটিং বলা হয় । অথবা দ্রবণীয় টি ডাইকে সােডিয়াম হাইড্রোসালফাইট যারা বিক্রি করিয়া লিউকো ত্যাটে পরিণত করা হয় অতঃপর একে কস্টিক সোডার সাথে বিক্রি করে লিকো অ্যাট - এর সােডিয়াম লবণে পরিণত করে দ্রবণীয় করার এই প্রক্রিয়াকে ভ্যাটিং বলা হয় ।

    তিনটি পদ্ধতিতে অদ্রবণীয় ভ্যাট ডাইকে দ্রবণীয় করা যায় । 


    পদ্ধতি -১ : এই পদ্ধতিতে উচ্চ গাঢ়ত্বের অ্যালকালি , উচ্চ ভ্যাটিং তাপমাত্রা এবং উচ্চ ডাইং তাপমাত্রার প্রয়ােজন হয় । এখানে ভালাে ভাবে রং শােষিত হয় এবং কোনাে কোনাে ইলেক্ট্রালাইটিস প্রয়ােগ করার প্রয়ােজন হয় না । 

    পদ্ধতি -২ : এই পদ্ধতিতে মাঝারি ধরনের অ্যালকালি , রিডিউসিং বা ভ্যাটিং এবং ডাইং - এ কম তাপমাত্রার প্রয়ােজন হয় । কিন্তু পরিপূর্ণ Exhaustion এ কিছু লবণ বা সল্ট যােগ করা প্রয়ােজন হয় । 

    পদ্ধতি -৩ : এই ক্ষেত্রে কম গাঢ়ত্বের অ্যালকালি , কম ভ্যাটিং এবং ডাইং তাপমাত্রার প্রয়ােজন হয় । কিন্তু ডাই Exhaustion এ অধিক পরিমাণ লবণের প্রয়ােজন হয় ।


    ২. ভ্যাট ডাই দ্বারা কটন দ্রব্য রংকরণঃ 


    ভ্যাট ডাই দ্বারা কন্টিনিউয়াস পদ্ধতিতে কটন কাপড় রংকরণ 

    ( Pad - Dry - Pad ( alkali ) -Steam dyeing method ) 

    প্যাড স্টিম প্রসেস একটি ক্রমাগত ( কন্টিনিউয়াস ) প্রসেস । বেশি পরিমাণ ( লার্জ স্কেল ) কাপড় ভ্যাট ডাই দ্বারা রং করার প্রয়ােজন হলে এই পদ্ধতিতে করা হয় । এই পদ্ধতিতে কাপড়কে প্রথমে পিগমেন্ট প্যাডিং করা হয় । অতঃপর ড্রাইং করে কস্টিক সােডা ও সােডিয়াম হাইড্রোসালফাইট দ্বারা কেমিক্যাল প্যাডিং করা হয় । এখানে ডাই দ্রবীভূত হয়ে রিডাকশন ( Reduction ) হয় । অতঃপর ডাইকে কাপড়ে ফিক্সেশনের জন্য স্টিম চেম্বারে ৩০-৬০ সেকেন্ড সময়ে ১০০-১০২ ° C তাপমাত্রায় রাখার ফলে দ্রব্য রঞ্জিত দ্রব্যকে Wash - off ( Rinsing - soaping - rinsing ) করা হয় ।


    ৩. ভ্যাট ডাই এর পরিশেষ ক্রিয়া : 


    পরিশেষ ক্রিয়া ( After - treatment ) : অক্সিডেশন সম্পন্ন করার পর দ্রব্যকে সােপ বয়েলিং করা হয় , তাতে ফাইনাল শেড এবং ফাস্টনেস গুণাগুণ বৃদ্ধি পায় । এই ক্ষেত্রে ১-৩ গ্রাম / লিটার সােডা অ্যাশ এবং ২-৪ গ্রাম / লিটার সিনথেটিক ডিটারজেন্ট ব্যবহার করে আফটার - ট্রিটমেন্ট করা হয় ।



    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান



    Tag: এসএসসি/দাখিল (ভোকেশনাল) এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (এসাইনমেন্ট ৪),  ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ৬ষ্ট সপ্তাহের ডাইং প্রিন্টিং এন্ড ফিনিশিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন