২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ফার্ম মেশিনারি-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ) | এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ফার্ম মেশিনারি-১ (২য় পত্র)


    ২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ফার্ম মেশিনারি-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ)


    শিরোনামঃ ফার্ম মেশিনারি শপে ব্যবহৃত স্পেশাল টুলস পরিচিতি

    সমাধানঃ 


    ডায়াল গেজ ইন্ডিকেটরের ব্যবহার প্রণালী

    ডায়াল গেজ বা ইন্ডিকেটর হচেছ কোনাে তলের ক্ষয়প্রাপ্ততা বা বক্রতা সুক্ষ্মভাবে পরিমাপের একটি যন্ত্র ডায়াল গেজ দিয়ে ইঞ্জিন সিলিন্ডারের ক্ষয়প্রাপ্ততার পরিমাণ , ফ্লাই - হুইল , ক্লাচপ্লেট ইত্যাদির ডিফ্লেকশন , ক্যাম - শ্যাফট , ক্র্যাংক শ্যাফট ইত্যাদি যে কোনাে শ্যাফটের বক্রতা পরিমাপ করা হয়ে থাকে । সিলিন্ডার ক্ষয়ের পরিমাপ গ্রহণ করার জন্য ডায়াল গেজের সাথে টেলিস্কোপিক গেজ সংযুক্ত করা হয় । এরপর সিলিন্ডারের মধ্যে টেলিস্কোপিক গেজ ঢুকিয়ে ডায়াল গেজের রিডিং নিয়ে সিলিন্ডার ক্ষয়ের পরিমাণ নির্ণয় করা হয় । ফ্লাই - হুইল , ক্লাচপ্লেট ইত্যাদির ডিফ্লেকশন মাপার জন্য হুইল বা প্লেটের সামনে একটা স্ট্যান্ডের উপর ডায়াল গেজ স্থাপন করা হয় । ডায়াল গেজের প্রান্ত , ফ্লাই - হইল বা ক্লাচ - প্লেটের সারফেসে স্পর্শ করিয়ে হুইল বা প্লেট ঘুরানাে হয় । 

    এ সময় ডায়াল গেজের রিডিং থেকে হুইল বা প্লেটের ডিফ্লেকশন নির্ণয় করা হয় । একইভাবে ক্র্যাংক শ্যাফট , ক্যাম শ্যাফট বা অন্য যে কোনাে শ্যাফটের বক্রতা মাপার জন্য শ্যাফটের পাশে 

    ডায়াল গেজ স্থাপন করে উক্ত শ্যাফট ঘুরিয়ে পরীক্ষা হয় এবং ডায়াল পেজের পাঠ থেকে না আছে কিনা , থাকলে তার পরিমাণ নির্ণয় করা হয় ।


    স্পার্ক গেজ এর ব্যবহার প্রণালীঃ

    স্পার্ক পেজ , ফিলার গেজের মধ্যেই একটা টুল , যা দিয়ে স্পার্ক প্লাগের ক্লিারেন্স মাপা হয়ে থাকে । স্পার্ক গেজকে অল্পগেজ কলা । কারণ , এতে মাপার পেজ হিসাবে গালে গরিবর্তে অয়ার বা বিভিন্ন মাপের ধাতব তার ব্যবহার করা হয় । পার্ক প্লাসের ক্লিজেন্স মাপার জন্য এই ক্ষের গেজ স্পার্ক প্লাসের ফাঁকে ঢুকালাে । যে অার বা চারটি সঠিকভাবে ফাকা স্থান পূরণ করে সেটাই ঐ স্পার্ক প্লগের ক্লিারেলের মাপ ।

    হাইড্রোলিক জ্যাকঃ

    কোনাে ভারি বস্তুকে উপরের দিকে ওঠানাের দরকার হলে হাইড্রলিক জ্যাক ব্যবহার করা হয়ে থাকে । উক্ত বস্তুর নিচে হাইড্রলিক জ্যাক স্থাপন করে তাকে ঠেলে উপর দিকে ওঠানাে হয় । কোনাে ভারি বস্তু , বিশেষ করে গাড়ি বা যানবাহন উপরের দিকে ওঠানাের দরকার হলে হাইড্রলিক জ্যাক ব্যবহার করা হয় । আংশিকভাবে উঁচু করার জন্য গাড়ির নির্দিষ্ট অংশের নিচে ( যেমন - ফ্রন্ট অ্যালে বা রিয়ার অ্যাক্সেল ) জ্যাক স্থাপন করে তাকে লিভার বা হাতল চালিয়ে জ্যাক উঁচু করা হয় । শপে অথবা সার্ভিস সেন্টারে পাওয়ার হাইড্রলিক ভ্যাক দিয়ে সম্পূর্ণ গাড়ি উপরে তােলা হয়ে থাকে ।




    এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ফার্ম মেশিনারি-১ (২য় পত্র) 



    Tag২০২১ সালের এসএসসি/দাখিল (ভোকেশনাল) ফার্ম মেশিনারি-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ),  এসএসসি/দাখিল (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর ফার্ম মেশিনারি-১ (২য় পত্র) 
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন