২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ) | এসএসসি (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর উইভিং-১ (২য় পত্র) | কৃত্রিম আঁশের বৈশিষ্ট্য, ফিলামেন্ট তৈরির পদ্ধতি এবং গুণাবলি বর্ণনাকরণ

    ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ)


    কৃত্রিম আঁশের বৈশিষ্ট্য, ফিলামেন্ট তৈরির পদ্ধতি এবং গুণাবলি বর্ণনাকরণ


    সমাধান

    যেসব ফাইবার প্রাকৃতিকভাবে জন্মায়নি কিন্তু বিভিন্ন রাসায়নিক পদার্থের সংমিশ্রণ ঘটিয়ে কৃত্রিমভাবে তৈরি করা হয় বলে এ সমস্ত ফাইবারকে কৃত্রিম ফাইবার বলে । ঘন থকথকে জেলির মতাে রাসায়নিক পদার্থ দ্বারা অত্যধিক চাপে খুব সূক্ষ্ম অসংখ্য ছিদ্রবিশিষ্ট নজেলের মধ্য দিয়ে বের করে ড্রাই , ওয়েট অথবা মেন্ট পদ্ধতিতে কৃত্রিম ফাইবারের ফিলামেন্ট সংগ্রহ করা হয় । 

    কৃত্রিম আঁশের বৈশিষ্ট্য 

    প্রাকৃতিক আঁশের মতাে কৃত্রিম আঁশও প্রায় একই গুণাগুণসম্পন্ন হয়ে থাকে । তবে নিম্নলিখিত বৈশিষ্ট্যসমূহ কৃত্রিম আঁশে প্রাকৃতিক আঁশের থেকে সামান্য আলাদা । 

    * যে কোনাে রাসায়নিক পদার্থের সাথে প্রতিরােধ ক্ষমতাসম্পন্ন । 
    * মাইক্রো অর্গানিজম অর্থাৎ পােকামাকড়ের প্রতি প্রতিরােধক্ষমতা ভালো । 
    * দাহ্যতা কম । 
    * উচ্চ ইলাস্টিক গুণসম্পন্ন । 
    * ক্রিজিং - এ প্রতিরােধ ক্ষমতাসম্পন্ন । 
    * ঘর্ষণ প্রতিরােধ ক্ষমতা ভালাে ।

    স্পিনারেটরের কর্মপদ্ধতিঃ 

    ফিলামেন্ট তৈরির জন্য স্পিনারেট স্পিনিং মেশিনারির অন্যতম একটি গুরুত্বপূর্ণ অংশ । স্পিনারেটের মধ্যে যে ছিদ্র থাকে তা এতই সূক্ষ্ম যে তার ব্যাসার্ধ মানুষের চুলের ব্যাসার্ধের থেকেও কম । সূক্ষ্ম ছিদ্রগুলাে প্লাটিনাম বা এ জাতীয় ধাতব পদার্থ দ্বারা তৈরি হয় । যাতে উক্ত ছিদ্রগুলাে ফিলামেন্টের ঘর্ষণের ফলে কম ক্ষয়প্রাপ্ত হয় এবং ব্যবহৃত রাসায়নিক পদার্থ দ্বারা ক্ষতিগ্রস্ত না হয় । স্পিনারেটগুলাে অত্যন্ত ব্যয়বহুল । একটি স্পিনারেটে ৩০০ -এর মতাে ছিদ্র থাকে । আবার যেসব স্পিনারেট স্ট্যাপল ফাইবার তৈরির জন্য ব্যবহার করা হয় , তাতে প্রায় ৩০০০ -এর মতাে ছিদ্র থাকে । কারণ , স্ট্যাপল ফাইবার তৈরির জন্য যত বেশি ফিলামেন্ট একসংঙ্গে স্পিনারেট থেকে বের হবে তত বেশি স্ট্যাপল ফাইবার একসংঙ্গে পাওয়া যাবে । স্পিনারেট থেকে ফিলামেন্ট বের হওয়ার সাথে সাথে প্রয়ােজনমতাে দৈর্ঘ্যের স্ট্যাপল ফাইবার কেটে নেওয়া যায় । মনােফিলামেন্টের জন্য স্পিনারেটে একটি মাত্র ছিদ্র থাকে এবং মাল্টিফিলামেন্টের জন্য স্পিনারেটে অসংখ্য সূক্ষ্ম ছিদ্র থাকে ।

    ফিলামেন্ট তৈরিতে স্পিনিং পদ্ধতির প্রকারভেদসমূহঃ 

    ফিলামেন্ট তৈরির জন্য স্পিনিং পদ্ধতির প্রকারভেদ 
    ফিলামেন্ট তৈরির জন্য স্পিনিং পদ্ধতি ৩ প্রকার । যথা
     ১) ওয়েট স্পিনিং ( Wet spinning) 
     ২ ) ড্রাই স্পিনিং ( Dry spinning ) 
    ৩ ) মেল্ট স্পিনিং ( Melt spinning )


    ওয়েট স্পিনিং ( Wet spinning ): 

    মানুষের তৈরি আঁশ অর্থাৎ কৃত্রিম আঁশ তৈরির ক্ষেত্রে সর্বপ্রথম যে পদ্ধতি সাফল্যজনকভাবে ব্যবহৃত হয়েছে , তাই ওয়েট স্পিনিং ( Wet spinning ) । এ পদ্ধতি সর্বপ্রথম রেয়ন ফাইবারের ক্ষেত্রে ব্যবহৃত হয় । এ পদ্ধতি বর্তমানেও ব্যবহার হচ্ছে । 

    প্রথমে কৃত্রিম ফাইবার তৈরির পলিমারকে গলিয়ে ঘন ভিসকোস আকারে নেওয়া হয় এবং পাম্পের সাহায্যে উচ্চ চাপে স্পিনারেটের মধ্য দিয়ে প্রবাহিত করা হয় । স্পিনারেটের অসংখ্য ছিদ্রের মধ্য দিয়ে উক্ত পলিমারকে ফিলামেন্ট আকারে বের করার সাথে সাথে একটি কেমিক্যাল বাথে ফেলা হয় এবং ফিলামেন্টগুলাে উক্ত কেমিক্যাল বাথে কেমিক্যালের সংস্পর্শে আসার সাথে সাথে শক্ত হয়ে সুতার আকারে রূপ নেয় । কেমিক্যাল বাথকে কোগুলেটেড বাথও ( Coulugated bath ) বলা হয় । কোগুলেটিং বাথে বিভিন্ন রাসায়নিক পদার্থের মিশ্রণ থাকে যার সংস্পর্শে নরম ফিলামেন্ট আসার সাথে সাথে শক্ত হয়ে যায় । পরবর্তীতে ধােয়া ও শুকানোর পর স্পুলে জড়ানাে হয় ।


    ড্রাই স্পিনিং ( Dry spinning ): 

    এ পদ্ধতিতে প্রয়ােজনীয় তরল পলিমার / দ্রবণ স্পিনারেটের ছিদ্র দিয়ে অত্যধিক জোরে পাম্প করে বের করার পর ওয়েট স্পিনিং -এর মতাে কেমিক্যাল বাথের পরিবর্তে গরম এয়ার চেম্বারের মধ্য দিয়ে টানা হয় । ফলে স্পিনারেট থেকে বের হওয়া নরম ফিলামেন্টগুলাে গরম বাতাসের সংস্পর্শে আসার সাথে সাথে জলীয় বাষ্প বের করে দিয়ে শক্ত হয়ে যায় । পরে উক্ত ফিলামেন্টগুলাে টুইস্টিং ও ওয়াইন্ডিং করে সংগ্রহ করা হয় । স্ট্যাপল ফাইবারের ক্ষেত্রে প্রয়ােজনীয় দৈর্ঘ্য অনুযায়ী কেটে টুকরাে টুকরাে করে সংগ্রহ করা হয় ।


    মেল্ট স্পিনিং ( Melt Spinning ): 

    সর্বশেষ ও তৃতীয় যে পদ্ধতিতে কৃত্রিম ফাইবার প্রস্তুত করা হয় তাই মেন্ট স্পিনিং । এ পদ্ধতিতে চিপস অথবা পলিমারকে গলিয়ে স্পিনারেটের ছিদ্র দিয়ে পাম্প করে বের করা হয় । এবং এয়ার চেম্বারের মধ্য দিয়ে ঠান্ডা জমাট বাঁধিয়ে শক্ত করে ফিলামেন্টগুলাে পূর্বের মতাে সংগ্রহ করা হয় । এ পদ্ধতি সরাসরি প্রক্রিয়া এবং সবচেয়ে কম খরচ । একে বাথ , কোনাে দ্রাবক বা ধােয়ার কোনাে প্রয়ােজন পড়ে না । উপরােক্ত স্পিনিং পদ্ধতি ছাড়াও আর কিছু স্পিনিং পদ্ধতি আধুনিকভাবে ব্যবহৃত হচ্ছে । যেমন বাইকম্পােনেন্ট স্পিনিং , বাইকনস্টিটিয়েন্ট স্পিনিং , ফ্লিম স্পিনিং পদ্ধতি ইত্যাদি ।


    এসএসসি (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর উইভিং-১ (২য় পত্র)



    Tag: ২০২১ সালের এসএসসি (ভোকেশনাল) উইভিং-১ (২য় পত্র) এসাইনমেন্ট সমাধান/উত্তর (১ম সপ্তাহ),  এসএসসি (ভোকেশনাল) ১ম সপ্তাহের এসাইনমেন্ট সমাধান ২০২১ উত্তর উইভিং-১ (২য় পত্র),  কৃত্রিম আঁশের বৈশিষ্ট্য, ফিলামেন্ট তৈরির পদ্ধতি এবং গুণাবলি বর্ণনাকরণ
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন