এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর জীববিজ্ঞান (৩য় সপ্তাহ) | ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর |খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ


খেলার মাধ্যমে প্রাণিকোষ এবং প্রাণিটিস্যুর গঠন ও কাজ বিশ্লেষণ 


    ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর


    উদাহরণ : ধরা যাক , যথাক্রমে ৩ , ৬ এবং ৪ পড়ল । তাহলে সেই রাউন্ডে উপরের বৈশিষ্ট্যের তালিকা থেকে বৈশিষ্ট্য -১ হিসেবে ৩ নং বৈশিষ্ট্য ( একস্তরী ) বেছে নিতে হবে ; বৈশিষ্ট্য -২ হিসেবে ৩ + ৬ = ৯ নং বৈশিষ্ট্য ( স্তম্ভের মতাে ) বেছে নিতে হবে ; এবং বৈশিষ্ট্য -৩ হিসেবে ৯ + ৪ = ১৩ নং বৈশিষ্ট্য ( সিলিয়াযুক্ত ) বেছে নিতে হবে । ছকে নির্ধারিত ঘরে এগুলাে লিখতে হবে এবং “ বলােতাে আমি কে ? ’ এর ঘরে ঐ তিনটি বৈশিষ্ট্য ধারণ করে এমন প্রাণিটিস্যু বা প্রাণিকোষের নাম লিখতে হবে । এই ঘর পূরণ করার জন্য অবশ্যই পাঠ্যপুস্তকে নির্ধারিত পৃষ্ঠাসমূহের ( ৩৩-৪২ ) মধ্যে থেকে মােটা হরফে ছাপা নামসমূহ বেছে নিতে হবে । 

    • যদি সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ না পাওয়া যায় তাহলে আবার ছক্কা ছুড়তে হবে এবং বৈশিষ্ট্য রাফ কাগজে নােট করতে হবে যতক্ষণ পর্যন্ত না এমন তিনটি বৈশিষ্ট্য পাওয়া যায় যেগুলাে দিয়ে একটি সত্যিকারের প্রাণিটিস্যু বা প্রাণিকোষ বােঝায় । যেমন : ৯ নং বৈশিষ্ট্যের পরও না মিললে আবার ছক্কা থেকে ১ পড়ল , তখন দেখতে হবে ১০ নং বৈশিষ্ট্যের সাথে আগের তিনটির মধ্যে কোন দুটি মিলিয়ে গ্রহণযােগ্য কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া যায় কিনা । পাওয়া গেলে তখন সেই তিনটি বৈশিষ্ট্য মিলিয়ে একটি রাউন্ড হবে ।

    • এভাবে যদি ১৮ নং পার হয়ে যায় তাহলে আবার ১ নং থেকে বৈশিষ্ট্যের নং গণনা শুরু হবে । যেমন : ১৬ নং এর পরে ছক্কায় ৫ পড়লে ১৬ + ৫ ২১ হয় । কিন্তু বৈশিষ্ট্য আছে ১৮ নং পর্যন্ত , তাই ২১ বলতে ১৮ এর পর তিন ঘর অর্থাৎ ৩ নং বৈশিষ্ট্য বােঝাবে । 

    • এমন দশটি রাউন্ড খেলতে হবে যেগুলােতে অবশ্যই কোনাে না কোনাে প্রাণিটিস্যু বা প্রাণিকোষের বৈশিষ্ট্য মেলে এবং সেগুলাে উল্লিখিত ছকে লিখতে হবে । 

    • তিনটি বৈশিষ্ট্য মিলে যায় এমন একাধিক প্রাণিটিস্যু বা প্রাণিকোষ পাওয়া গেলে সেগুলাের মধ্যে যেকোনাে একটির নাম সেই রাউন্ডের ‘ বলােতাে আমি কে ? ’ ঘরে লেখাই যথেষ্ট । 

    • তিনটি বৈশিষ্ট্যের হুবহু মিলে যাওয়া রাউন্ড একাধিকবার লেখা যাবে না। একই রাউন্ডে একই বৈশিষ্ট্য একাধিকবার গণ্য করা যাবে না । সেক্ষেত্রে পুনরায় ছক্কা ছুঁড়ে অন্য বৈশিষ্ট্য বেছে নিতে হবে । তবে ভিন্ন রাউন্ডে একই বৈশিষ্ট্য থাকা সম্ভব । 

    • সবশেষে পূরণকৃত ছকটি অ্যাসাইনমেন্ট হিসেবে জমা দিতে হবে ।





    এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর জীববিজ্ঞান (৩য় সপ্তাহ)



    Tag: এসএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর জীববিজ্ঞান (৩য় সপ্তাহ),  ২০২১ সালের এসএসসি ৩য় সপ্তাহের জীববিজ্ঞান এসাইনমেন্ট সমাধান/উত্তর
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন