এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান অর্থনীতি ১ম পত্র (এসাইনমেন্ট ১) | ২০২১ সালের এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    ২০২১ সালের এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)


    শিরােনামঃ মােট উপযােগ ও প্রান্তিক উপযােগ ব্যবহার করে পূর্ণাঙ্গ সূচি রেখাচিত্রের সাহায্যে উপস্থাপন ।

    সমাধানঃ

    উপযােগের ধারণাঃ 

    সাধারণ অর্থে উপযােগ বলতে 
    কোন জিনিসের উপকারী তােকে বুঝায় কিন্তু অর্থনীতিতে উপযােগ কথাটি বিশেষ অর্থ বহন করে কোন দ্রব্য বা সেবার অভাব মােচন এর ক্ষমতা কে অর্থনীতিতে উপযােগ বলা হয় দ্রব্য বা সেবার অভাব পূরণ করার ক্ষমতা আছে বলেই তার চাহিদা দেখা দেয় অর্থনীতিতে উপযােগ ধারণার সঙ্গে নৈতিকতার কোন সম্পর্ক নেই অতএব নৈতিকতার প্রশ্নে না গিযে অতি সহজ ভাবে বলতে পারি দ্রব্য বা সেবার যে ক্ষমতা মানুষের অভাব মেটাতে সক্ষম সে ক্ষমতাকেই অর্থনীতিতে উপযােগ বলে ।


    সামাজিক বিজ্ঞানে উপযােগবাদ হিসেবে উপযােগ তত্ত্বের অবতারণা করেন ইংরেজ দার্শনিক জেরেমি বেনথাম Jer Benthan 1748-1831 ) । পরবর্তীকালে উইলিয়াম স্টেনলি জেভন্স ( William Stanly Jevons , 1835-1882 ) বেনথামের উপযােগের ধারণাকে সম্প্রসারিত করে অর্থনীতিতে প্রয়ােগ করেন । এরপর অধ্যাপক আলফ্রেড মার্শাল ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধির পূর্ণাঙ্গ ব্যাখ্যা প্রদান করেন । 

    মূলবক্তব্য ; এ বিধির মূলবক্তব্য হলাে অন্যান্য অবস্থা স্থির থেকে , একটি নির্দিষ্ট সময়ে ভােক্তা যদি একটি দ্রব্যের ভােগের পরিমাণ বাড়াতে থাকে তাহলে ঐ দ্রব্যের অতিরিক্ত এককগুলাে থেকে যে উপযােগ পায় তা ক্রমান্বয়ে কমতে থাকে । অধ্যাপক আলফ্রেড মার্শাল ১৮৯০ সালে তার বিখ্যাত গ্রন্থ ' Principle of Economics ' এ বলেন , “ কোনাে বিশেষ দ্রব্যের মজুদ বৃদ্ধির ফলে একজন ব্যক্তি যে অতিরিক্ত উপযােগ লাভ করে তা মজুদ বৃদ্ধির সাথে সাথে ক্রমশ কমতে থাকে । " অর্থনীতিবিদ কে , ই , বােল্ডিং - এর মতে , “ অন্যান্য দ্রব্যের ভােগ কোনােরূপ পরিবর্তন না করে ভােক্তা যদি বিশেষ কোনাে।  দ্রব্যের ভােগ বৃদ্ধি করে তাহলে পরিবর্তনীয় দ্রব্যের প্রান্তিক উপযােগ পরিশেষে হ্রাস পাবেই । ” অর্থনীতিবিদ চ্যাপম্যান বলেন , “ আমরা কোনাে দ্রব্য যত বেশি ভােগ করি , ততই দ্রব্যটির কম পরিমাণ ভােগ করতে চাই বা এর অতিরিক্ত ভােগ করতে চাই না ” ।

    সুতরাং, ক্রমহ্রাসমান প্রান্তিক উপযােগ বিধিতে বলা হয় , একটি নির্দিষ্ট সময়ে ভােক্তা যদি একই দ্রব্য ক্রমাগতভাবে ভােগ করতে থাকে তাহলে অতিরিক্ত এককগুলাে থেকে যে উপযােগ পায় তা আস্তে আস্তে কমতে থাকে ।


    তালিকায় দেখা যায় যে , পঞ্চম একক পর্যন্ত মােট উপযােগ ক্রমবর্ধমান হারে বারৈ সেইসাথে প্রান্তিক উপযােগ রাস পায় । ষষ্ঠ ও সপ্তম একক এর সময় মােট উপযােগ স্থির থাকে এবং প্রান্তিক উপযােগ কমে । মােট উপযােগ ষষ্ঠ ও সপ্তম একক এর সময় স্থায়ী এবং যখন মােট উপযােগ সর্বোচ্চ তখন প্রান্তিক উপযােগ শূন্য হয় ।


    চিত্রের মাধ্যমে পার্থক্যঃ
     উপরের চিত্রে লক্ষে মােট উপযােগ ও প্রান্তিক উপযােগ নির্দেশিত এবং ভূমির একক নির্দেশিত । চিত্রে দেখা যায় , দ্রব্যের ৫ ম একক পর্যন্ত মােট উপযােগ ক্রমবর্ধমান হারে বারে সেই সাথে প্রান্তিক উপযােগ হ্রাস পায় । পঞ্চম একক এর পরে মােট উপযােগ ক্রমহ্রাসমান হারে বারে সেই সাথে MU রেখা নিম্নগামী হয় । TU যখন সপ্তম একক এর ক্ষেত্রে সর্বোচ্চ হ্য তথন MU শূন্য হয়। এবং এর পরবর্তী স্টরে TU কমতে থাকে । সুতরাং ভােক্তা দ্রব্য ভােগ বৃদ্ধি করলে তার মােট উপযােগ বাড়ে কিন্তু প্রান্তিক উপযােগ কমে ।



    এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান অর্থনীতি ১ম পত্র (এসাইনমেন্ট ১)



    Tag: এইচএসসি এসাইনমেন্ট ২০২১ উত্তর /সমাধান অর্থনীতি ১ম পত্র (এসাইনমেন্ট ১), ২০২১ সালের এইচএসসি অর্থনীতি এসাইনমেন্ট সমাধান (১ম পত্র)
    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন