প্রতিবেদন - কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত

প্রতিবেদন - কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত, কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্রতিবেদন রচনা, প্রতিবেদন রচনা কি

    কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্রতিবেদন


    বরাবর 
    অধ্যক্ষ জাজিরা ডিগ্রি মহাবিদ্যালয়  
    নড়াইল সদর , নড়াইল 

    বিষয় : কলেজ ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্রতিবেদন । 
    সূত্র : জামা / ১০৮ ( ৩ ) / ২০১৬ 

    জনাব , 
    সবিনয় নিবেদন এই যে , উল্লিখিত সূত্র ও বিষয়ের আলােকে জাজিরা ডিগ্রি মহাবিদ্যালয়ের ছাত্রাবাস সম্পতি প্রতিবেদনটি আপনার সদয় অবগতির জন্য উপস্থাপন করছি । 

    ১. কলেজটি জাতীয়করণ করার পর ছাত্রদের আবাসন সংকট নিরসনে ছাত্রাবাসটি স্থাপন করা হয় । কি বর্তমানে ছাত্রাবাসটির অবস্থা খুবই করুণ । কলেজ উন্নয়ন ও ছাত্রসংখ্যা বৃদ্ধির সাথে সাথে ছাত্রাবাসে উন্নয়ন ও সংস্কার হয়নি । ফলে আবাসন সংকট দিন দিন বৃদ্ধি পাচ্ছে । প্রয়ােজনীয় কক্ষ না থাকার ফা একই কক্ষে ৮/১০ জন ছাত্রকে ডাবলিং করে অবস্থান করতে হচ্ছে । এ কারণে ছাত্রদের পড়াশােনার পরিবেশ নেই।

    ২. ছাত্রাবাসের প্রতিষ্ঠাকালীন আসবাবপত্র এখন ব্যবহার করা হয়ে যায় । অনেকগুলাে নষ্ট হয়ে গেছে । চেয়ার , টেবিল , খাট প্রভৃতি অংশবিশেষ বা পূর্ণাঙ্গরূপে নষ্ট হয়ে গেলেও এ যাবৎ সেগুলাে মেরামত কি নতুন করে তৈরি করা হয়নি । এ কারণে ছাত্ররা ঠিকমতাে পড়াশােনা করতে পারছে না ।

    ৩. ডাইনিং পরিচালক তার ইচ্ছামতাে খাবার পরিবেশন করছে । এসব খেয়ে ছাত্ররা ডায়রিয়া , আমাশয় , আবাসিক শিক্ষক ছাত্রাবাসে অবস্থান করেন না , কারণ তার জন্য কোনাে কক্ষের ব্যবস্থা নেই । তত্ত্বাবধায়কের জন্য একটি রুম বরাদ্দ থাকলেও তিনি সপরিবারে বাইরে অবস্থান করেন । ফলে কতিপয় । উচ্ছল ছাত্র ছাত্রাবাসে নিয়মিত শিক্ষাবহির্ভূত নানা কর্মকাণ্ড সংঘটিত করে থাকে । 

    ৪. ডাইনিং - এ নিম্নমানের খাবার দেওয়া হচ্ছে । খাবারের মান নিয়ন্ত্রণে কোনাে নিয়মনীতি না থাকার ফলে । গ্যাস্ট্রিকসহ নানা সমস্যায় আক্রান্ত হচ্ছে । , 

    ৫.ছাত্রাবাসে কোনাে গ্রন্থাগার ও রিডিং রুম না থাকার ফলে ছাত্ররা প্রয়ােজনীয় বই ও পড়ার পরিবেশ থেকে বঞ্চিত হচ্ছে। 

    ৬.সংস্কারের অভাবে বহু দরজা - জানালা নষ্ট হয়ে যাচ্ছে । তা ছাড়া ছাদের অবস্থাও করুণ । বৃষ্টি হলেই ছাদ থেকে চুইয়ে চুইয়ে পানি পড়ে । এমতাবস্থায় ছাদ ধসে বড় ধরনের দুর্ঘটনার ভয়ে আছে ছাত্ররা । 

    ৭. বাথরুম সমস্যা প্রকট আকার ধারণ করেছে । ময়লা , দুর্গন্ধ ও অস্বাস্থ্যকর পরিবেশ বাথরুমগুলাে স্বাভাবিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে । এগুলাে নিয়মিত পরিষ্কার করা হয় না । 

    ৮. দলীয় রাজনৈতিক আধিপত্য বিস্তারের চেষ্টায় কতিপয় ছাত্র সদা তৎপর হয়ে আছে । ফলে রুম দখল , প্রতিপক্ষের প্রতি হুমকি , সাধারণ ছাত্রদের দলীয় কার্যক্রমে অংশ নিতে বাধ্য করা , সর্বোপরি পেশিশক্তি বিস্তারের ফলে সাধারণ ছাত্ররা হয়ে পড়েছে অসহায় । 
    উপরি - উক্ত সমস্যাসমূহ সমাধানকল্পে অবিলম্বে প্রয়ােজনীয় পদক্ষেপ গ্রহণ করে ছাত্রাবাসটিকে ছাত্রদের বাসযােগ্য ও পাঠের উপযুক্ত পরিবেশ গড়ে তােলার জন্য আবেদন জানানাে হলাে । 

    নিবেদক 
    কাইয়ুম রানা 
    হােস্টেল সুপার 
    জাজিরা ডিগ্রি মহাবিদ্যালয় ছাত্রাবাস-১


    Tag: প্রতিবেদন - কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত, কলেজে ছাত্রাবাস সমস্যা সংক্রান্ত প্রতিবেদন রচনা, প্রতিবেদন রচনা কি

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন