তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে ? যুক্তি দিয়ে বােঝাও

তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে ? যুক্তি দিয়ে বােঝাও

       
       
             

    তুমি কী সব বয়সের শিশুর সাথে একই ধরনের আচরণ করবে ? যুক্তি দিয়ে বােঝাও 

    উত্তরঃ-বিভিন্ন বয়সের শিশুদের শরীর ও মনে নানা ধরণের পরিবর্তন ঘটে । এ সময়ে ছেলেমেয়েরা যেমন দ্রুত বেড়ে উঠতে থাকে।তেমনি তাদের চিন্তা চেতনায় দেখা দেয় ব্যাপক পরিবর্তন ৷ তাই বিভিন্ন বয়সী শিশুদের প্রতি আমাদের আচরণও ভিন্ন হওয়া উচিত । 

    বিভিন্ন বয়সী শিশুদের প্রতি আমার আচরণ কেমন হওয়া উচিত তা নিচে আলোচনা করা হল ।

    নবজাতক শিশুরা দিনের বেশিরভাগ সময় ঘুমেই কাটিয়ে দেয় ৷ তাদের মাংসপেশি নরম তুলতুলে থাকায় পেশি সঞ্চালন ক্ষমতা নিয়ন্ত্রণে থাকে না ৷ সদ্যজাত শিশুর হাত ও বাহুর পেশি তুলনামূলকভাবে গলা ও পায়ের পেশির চাইতে মজবুত হয় ৷ এ বয়সের শিশুদের অস্থি নরম ও নমনীয় থাকে এবং সহজেই বেঁকে বা ভেঙে যেতে পারে । তাই আমাদের উচিত তাদের ঘুমে বিঘ্ন না ঘটানাে এবং তাদেরকে কোলে নেওয়ার ক্ষেত্রে সাবধান ও সতর্ক থাকা উচিত।

    অতিশৈশবকালে শিশুদের বিকাশ খুব দ্রুত হয়। খাদ্য , পুষ্টি , যত্ন দ্রুত বাবা - মায়ের আকার আকৃতি ইত্যাদি কারণে বিভিন্ন শিশুর বৃদ্ধি বিভিন্ন রকম হয় ৷ উপযুক্ত খাদ্য শিশুর শারীরিক ও মানসিক বিকাশে সহায়তা করে । এ সময়ে তাদের শারীরিক বিকাশের পাশাপাশি মানসিক বিকাশে গুরুত্ব দিতে হবে । আর মস্তিষ্কের বিকাশের জন্য তাদের জন্য দরকার স্নেহ , ভালােবাসা ও উদ্দীপনার । প্রারম্ভিক শৈশবকাল সময়টা শিশুর আনন্দের সময় ৷ পৃথিবীটা তার কাছে একটা বিস্ময় এসময় তারা যে কোনো বিষয়ে আগ্রহ ও কৌতুহলী হয়ে থাকে সে সবকিছু শিখতে চায় । প্রত্যেক বিষয়ে সে অনর্গল প্রশ্ন করে । এ সকল প্রশ্নের মাধ্যমেই তার বুদ্ধির বিকাশ ঘটে । তাই শিশুদের এ রকম হাজারো প্রশ্নে বিরক্ত হয়ে তাকে ধমক দিয়ে থামিয়ে দেওয়া ঠিক নয় । এ সময়ে তাদের সকল প্রশ্নের উত্তর সহজভাবে দিয়ে তাকে বেশি উৎসাহী করে তুলতে হবে ৷ আমাদের উচিত তাদের কথা মনােযােগ দিয়ে শােনা , তাদের সময় দেওয়া । আমাদের উচিত এ সময়ে তাদেরকে গান , ছড়া , গল্প শােনানাে , তাদের সাথে খেলাধুলা করা এবং নতুন নতুন বিষয় সম্পর্কে তাদের ধারণা দেওয়া ।

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)