আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর PDF Download

 

আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর PDF Download

বইয়ের নামঃআমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর লেখকঃআবুল মনসুর আহমদ প্রকাশনীঃখােশরােজ কিতাব মহল মূল্যঃ ৫১০ টাকা " আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর " নাম শুনলেই বইটির প্রেক্ষাপট সম্পর্কে ধারণা করা যায় । ১৯ শতকের প্রথম দিকের গ্রামের জমিদারি প্রথার বর্ণনা দিয়ে বইয়ের শুরু আর শেষ হয়েছে ১৯৭৩ সালে বাংলাদেশের প্রথম সাধারন । নির্বাচনের মধ্য দিয়ে । আবুল মনসুর আহমদ শুধু একজন সফল রাজনীতিবিদই নন , বাংলা ভাষার অন্যতম সাহিত্যকও বটে । রাজনৈতিক স্যাটেয়ার লেখায় তার উপরে কেউ যেতে পারে নি তার প্রমাণ এ বই দীর্ঘ রাজনৈতিক জীবনে তিনি কৃষক প্রজা পার্টি , কংগ্রেস , মুসলিম লীগ আর আওয়ামীলীগের সদস্য ছিলেন । ১৯৫৪ সালে যুক্তফ্রন্টের ২১ দফার রচয়িতা তিনি অনেক বিখ্যাত রাজনীতিবিদের কাছ থেকে দেখেছেন । তাদের কাজকে যেমন প্রশংসা করেছেন । তেমনি দরকার পড়লে সমালােচনা করতেও দ্বিধা করেনি | এই বইটা আসলে এই কারনে অন্য সকল রাজনৈতিক বই থেকে আলাদা । বইটা পড়ে যে কেউ শেরে বাংলা এবং সােহরাওয়ারদিকে নতুন ভাবে চিনেছি ।

বাংলার রাজনীতি যে তাদের কাছে কতভাবে ঋণী , এই বই না পড়লে তা চিন্তা করাও কঠিন ।দ্বিজাতি তত্ত্ব লাহাের প্রস্তাব আর দেশভাগ সম্পর্কে জানার জন্য এই বইয়ের কোন বিকল্প নেই । আমাদের সমাজে দেশভাগ নিয়ে যে কত মিথ ছড়িয়ে আছে , তার একটা পর্যালােচনা পাওয়া যাবে । সমাজের পদে পদে হিন্দু মুসলমানের মধ্যে যে বিরােধ আর অবিশ্বাস সৃষ্টি হয়েছে , দেশভাগ ছাড়া যে তা মিটানাে সহজ ছিল না , বইয়ে তার অসাধারন বর্ণনা পাওয়া যায় । বইয়ের শেষ দিকে বাংলাদেশের স্বাধীনতা আর মুক্তিযুদ্ধ নিয়ে তার যে বিশ্লেষণ , এক কথায় মাস্টারপিস । বিশেষ করে কিছু উৎসাহী মানুষের কারনে যে , বাংলাদেশের সামনে বিপদ আছে , তারও উল্লেখ পাই বইটিতে।আমার পড়া রাজনৈতিক প্রেক্ষাপটের সেরা বই ।

       
       
        

    আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর PDF Download

    Titleআমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর
    Authorআবুল মনসুর আহমদ
    Publisherখোশরোজ কিতাব মহল
    Qualitypdf
    EditionNew Edition, 2016
    Number of Pages664
    Countryবাংলাদেশ
    Languageবাংলা

    আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর-আবুল মনসুর আহমদ PDF download 

    Tag:আমার দেখা রাজনীতির ৫০ বছর pdfআমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর বুক রিভিউ,আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর রিভিউআমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর কার লেখা,আমার দেখা রাজনীতির পঞ্চাশ বছর PDF Download

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)