নারীর প্রতি সহিংসতামূলক আচরণের কারণগুলাে বর্ণনা কর । এই ধরনের সহিংসতা রােধে তােমার নিজের পরিবার ও এলাকার দৃষ্টিভঙ্গির উন্নয়নে কী কী পদক্ষেপ নেয়া যায় ? যে কোনাে একটি পদক্ষেপ বাস্তবায়নের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন কর

নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান 

নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান


নারীর প্রতি সহিংসতামূলক আচরণের কারণগুলাে বর্ণনা কর । এই ধরনের সহিংসতা রােধে তােমার নিজের পরিবার ও এলাকার দৃষ্টিভঙ্গির উন্নয়নে কী কী পদক্ষেপ নেয়া যায় ? যে কোনাে একটি পদক্ষেপ বাস্তবায়নের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন কর ।

ভূমিকা

 সমাজ জীবনে অর্থ - সামাজিক নৈরাজ্য ও মূল্যবােধের অবক্ষয়ের প্রভাব সুদূরপ্রসারী।সমাজে মূল্যবােধের অবক্ষয় নৈরাজ্যপূর্ণ পরিস্থিতি সৃষ্টি হলে মানুষের অধিকারের বঞ্চনা বেড়ে যায়।ঘুষ , দুর্নীতিতে গােটা সমাজ অচল হয়ে পড়ে । অপরাধীদের দৌরাত্ম বেড়ে যায় । এমন পরিস্থিতিতে নিরপরাধীরা শাস্তি পায়।সমাজ জীবনে ভীতিকর পরিস্থিতি সৃষ্টি হয়।দেশের সমাজের বিভিন্ন সামাজিক সমস্যা বেড়ে যায় ।

সামাজিক নৈরাজ্যের ধারণঃ 

সামাজিক বিশৃঙ্খলা চরম রূপ হচ্ছে সামাজিক নৈরাজ্য।রাষ্ট্রের শাসনতন্ত্র যখন আর কাজ করে না এবং শাসনতন্ত ব্যক্তি বা গােষ্ঠীর আচরণকে নিয়ন্ত্রণ করতে পারে না তখন সমাজ নৈরাজ্য দেখা যায়।উদাহরণ স্বরূপঃ ঘুষ , নারী নির্যাতন , অপহরণ ইত্যাদি।

সামাজিক নৈরাজ্যের কারণঃ

 সমাজে নৈরাজ্য সৃষ্টির পেছনে অনেক কারণ রয়েছে । সামাজিক মূল্যবােধের যথাযথ অনুশীলন সুন্দর সমাজের গুরুত্বপূর্ণ বিষয় । মূল্যবােধের অবক্ষয়ের কারণে সমাজে নৈরাজ্য সৃষ্টি হয়।সমাজে আইন শৃঙ্খলার অবনতি ও শিথিলতা ঘটলে নৈরাজ্য সৃষ্টি হয় । তাছাড়া আইন শৃঙ্খলা রক্ষাকারী প্রতিষ্ঠান কর্তৃক সাহায্যপ্রার্থী ব্যক্তির প্রতি বৈষম্যমূলক আচরণ ও অবহেলা সমাজে নৈরাজ্য সৃষ্টি করে।সমাজে সাংস্কৃতিক পরিপন্থি কর্মকান্ড ও অপসংস্কৃতির অনুপ্রবেশ , রাজনৈতিক অস্থিতিশীলতা , দুর্নীতির , প্রভৃতি কারণে সমাজ ও নৈরাজ্য সৃষ্টি হয় ।

এসিড নিক্ষেপঃ এসিড নিক্ষেপহলাে নারী কে এসিড বা এই জাতীয় পদার্থতার চেহেরা বা শরীরে ছুড়ে মারা।যার ফলে অনেকের মৃত্যু ঘটে।এটি নিক্ষেপের কারণ- প্রেম এ প্রত্যাখ্যাত হওয়া , যৌতুকের দাবি , শারীরিক সম্পর্ক স্থাপনেরাজি না হওয়া।তবে , সম্প্রতি এর হার অনেক কম । 

নারীহত্যাঃনারী সহিংসতার উল্লেখযােগ্য একটি চিত্র হলাে নারী হত্যা।নারী হত্যা বিভিন্ন উপায়ে সংঘটিত হয়ে থাকে যেমন , নারী কে পিটিয়ে হত্যা , এসিড নিক্ষেপ বা পুড়িয়ে হত্যু.কুপিয়ে হত্যা , বিষ খাইয়ে ইত্যাদি , যার সবচেয়ে গুরুত্বপূর্ণ কারাে হলাে যৌতুকের দাবি ও বহুবিবাহ । 

গৃহকর্মী নির্যাতনঃ গৃহকর্মীরাও মানুষ । তাই তাদের প্রতি নিযাতনও সহিংসতার নামান্তর । গৃহকর্মী সহিংসতা অত্যান্ত ঘৃনিত ও জঘন্য কাজ ।

যৌতুকের কারণে নির্যাতনঃ-নারীর প্রতি সহিংসতার অন্যতম একটি নিদর্শন হলাে যৌতুকের জন্য নির্যাতন ও অত্যাচার।স্বামী , শ্বশুর , শ্বাশুড়ি সহ স্বামীর পরিবারের সদস্যরা যখন যৌতুকের জন্য তার সাথে পিড়াপীড়ি করে চালায় অকথ্য শারীরিক ও মানসিক নির্যাতন তখচতা নারীর প্রতি সহিংসতার অন্যতম নিদর্শন ও চিত্র হয়ে দাঁড়ায়।আজকের সমাজের যার রয়েছে অসংখ্য দৃষ্টান্ত । 

গর্ভপাতঃ মাতৃত্ব একজন নারীর সবচেয়ে গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য ও যােগ্যতা।কিন্তু নারী কে এই অধিকার থেকে বঞ্চিত করাও এক প্রকার বড় ধরনের সহিংসতার স্বরূপ । যার ফলে নারীদের মারাত্বক ক্ষতি হয় এবং মাঝে মাঝে অকাল মৃত্যুও ঘটে । 

ইভটিজিং : ইভটিজিং নারী নির্যাতনের একটি উল্লেখ যােগ্য ধরন।ইভটিজিং হচেছ নারীর যৌন হয়রানির সবচেয়ে প্রকাশ্য বেপরােয়া এবং ভয়াবহ রুপ।স্কুল , কলেজুবিশ্ববিদ্যালয় , অফিসগামী নারীরা ইভটিজিংয়ের ভয়াবহ শিকার হয় । যার ফলে নারীর আত্মহত্যার হার বেড়ে যায় অনেক গুন ।

বাল্যবিবাহঃবাংলাদেশর মত উন্নয়নশীল দুেশসমূহে বাল্যবিবাহ অতিপরিচিতঘটনা । UNICEF এর তথ্য মতে , দেশে ৬৪ % নারীর বিয়ে হয় ১৮ বছরের আগে।যদিও ১৮২৯ সালের বাল্যবিবাহনিরােধ আইন ( সংশােধন ১৯৮৪ ) অনুযায়ী ছেলেদেরবিবাহের নূন্যতম ২১ বছর আর মেয়েদের নূন্যতম ১৮ বছর।কিন্তু , অশিক্ষা , দারিদ্র্য , নিরাপত্তাহীনতাও সামাজিকনানা কারণে বাল্যবিবাহ হয়ে থাকে।বাল্যবিবাহের কারণে মাতৃমৃত্যু হার এতটাই প্রকট হচ্ছে যে , প্রতিটি ২০ মিনিটে ১ জন করে মা মরে। 

কর্মস্থলে নির্যাতনঃ কর্মজীবি নারীরা কর্মস্থলে বিভিন্ন ধরনের নির্যাতনের শিকার হন।ঊধ্বর্তন কর্মকর্তা নারী কে বিভিন্ন ভাবে যৌন আবেদন করে থাকে।তাছাড়া পুরুষ সহকর্মীর কুদৃষ্টি , কুযুক্তি , অশালীন আচারন , বিভিন্ন অঙ্গভঙ্গি ইত্যাদির মাধ্যমে নারীকে উত্ত্যক্ত করে ।

Tag:নারীর প্রতি সহিংসতামূলক আচরণের কারণগুলাে বর্ণনা কর । এই ধরনের সহিংসতা রােধে তােমার নিজের পরিবার ও এলাকার দৃষ্টিভঙ্গির উন্নয়নে কী কী পদক্ষেপ নেয়া যায় ? যে কোনাে একটি পদক্ষেপ বাস্তবায়নের জন্য একটি বিস্তারিত পরিকল্পনা প্রণয়ন কর, নবম শ্রেণীর ষষ্ঠ সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান

0/Post a Comment/Comments

Previous Post Next Post