ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর কাজ | ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর দাম | ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট খাওয়ার নিয়ম

ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর কাজ | ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর দাম | ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট খাওয়ার নিয়ম

    ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর কাজ

    গর্ভাবস্থায় মায়ের পুষ্টি চাহিদা পূরণ এবং গর্ভস্থ শিশুর সঠিক বৃদ্ধির জন্য যে বাড়তি পুষ্টির প্রয়োজন হয় এই বাড়তি পুষ্টি পূরণে মাকে স্বাভাবিকের তুলনায় বেশি পরিমাণে পুষ্টিকর খাবার খেতে হয় যার মধ্যে মাছ, মাংস, ডিম, দুধ, কলিজা, ঘন ডাল, গাঢ়-রঙিন ও সবুজ শাকসবজি এবং মৌসুমী দেশীয় ফল ইত্যাদি উল্লেখ যোগ্য । কিন্তু অনেক সময় গর্ভবতী মায়েদের পক্ষে পর্যাপ্ত পরিমাণে এসব খাবার গ্রহণ করা সম্ভব হয় না, ফলে গর্ভবতী মায়ের শরীরে বিভিন্ন প্রকার ভিটামিন ও মিনারেল এর ঘাটতি দেখা দেয়। যার কারণে মায়ের স্বাস্থ্য, গর্ভস্থ শিশু এবং পরবর্তীতে নবজাতকের স্বাস্থ্যের উপর ক্ষতিকর প্রভাব পড়তে পারে। তাই ফুলকেয়ার পুরো গর্ভাবস্থায় মহিলাদের পুষ্টির অবস্থার উন্নতিতে ব্যবহারের জন্য নির্দেশিত হয়। ফুলকেয়ার হল একটি মাইক্রোনিউট্রিয়েন্ট সম্পূরক কিন্তু গর্ভাবস্থায় সুষম খাদ্যের বিকল্প নয়।

    উপাদান

    প্রতিটি ফিল্ম কোটেড/পাতলা আবরণযুক্ত ট্যাবলেটে আছে ভিটামিন এ (রেটিনাইল অ্যাসিটেট) ৮০০ মাইক্রেআ, আর এই ভিটামিন সি (অ্যাসকরবিক অ্যাসিড) ৭० মি. ভিটামিন ডি. (কোলেক্যালসিফেরল) ৫ মাইক্রোসা, (২০০ আইইউ), ভিটামিন ই (আলফা-টোকোফেরল সাক্সিনেট) ১০ মি. গ্রা. আলফা-টিই, ভিটামিন বি) (থিয়ামিন মনোনাইট্রেট) ১.৪ মি. গ্রা., ভিটামিন বি, (রিবোফ্লেভিন) ১.৪ মি. গ্রা., ভিটামিন বি ( নিয়াসিনামাইড) ১৮ মি. গ্রা. এনই, ভিটামিন বি (পাইরিডক্সিন হাইড্রোক্লোরাইড) ১.৯ মি. গ্রা., ফলিক অ্যাসিড ৬৮০ মাইক্রোখা, ডিএফই (৪০০ মাইক্রো), ভিটামিন বি১২ (সায়ানোকোবালামিন) ২.৬ মাইক্রোগ্রা, আয়রন (ফেরাস ফিউমারেট) ৩০ মি. গ্রা., আয়োডিন (পটাশিয়াম আয়োডাইভ) ১৫০ মাইক্রোগ্রা জিংক (জিতে অইড) ১৫ মি. গ্রা., সেলেনিয়াম (সোডিয়াম সেলেনাইট) ৬৫ মাইক্রোক্সা, কপার (কিউগ্রিক অক্সাইড) ২ মি. গ্রা।


    ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট খাওয়ার নিয়ম

    মাত্রা ও সেবনবিধি

    গর্ভাবস্থা নিশ্চিত হবার সাথে সাথেই প্রতিদিন ১টি করে মোট ১৮০ টি ট্যাবলেট ৬ মাস পর্যন্ত সেবন করতে হবে ডেলিভারীর আগ পর্যন্ত অথবা চিকিৎসকের পরামর্শ অনুযায়ী সেব্য।

    ফুল কেয়ার (Fullcare) ট্যাবলেট এর দাম


    ফুল কেয়ার প্রতি পিসের দাম ৪ টাকা এবং ৩০ টি প্যাকের দাম ১২০ টাকা।


    পার্শ্ব প্রতিক্রিয়া

    প্রতিদিনের নির্দেশিত মাত্রায় সেবন করলে তেমন কোনো পার্শ্ব প্রতিক্রিয়া নেই। 


    গর্ভাবস্থায় ও স্তন্যদানকালে ব্যবহার

    এমএমএস শুধুমাত্র গর্ভাবস্থায় সেবনীয় ।


    অন্য ওষুধের সাথে প্রতিক্রিয়া

    অন্য ওষুধের সাথে কোনো প্রতিক্রিয়া এখন পর্যন্ত পরিলক্ষিত হয় নি।


    অতিমাত্রা

    পুষ্টি উপাদানের সর্বোচ্চ সহনীয় মাত্রা ইউনিম্যাপ ফর্মুলার তুলনায় উল্লেখযোগ্যভাবে বেশী, সুতরাং উচ্চমাত্রায় পুষ্টি উপাদান গ্রহণ করার ফলে সাধারণ মানুষের প্রায় কারো ক্ষেত্রেই তেমন কোনো বিরূপ প্রতিক্রিয়া পরিলক্ষিত হয়নি।


                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)