মেডিকেল ভর্তি পরীক্ষা সাজেশন ২০২৩ উদ্ভিদ বিজ্ঞান



মেডিকেল ভর্তি পরীক্ষা সাজেশন ২০২৩ উদ্ভিদ বিজ্ঞান


🌱🌱বায়োলজি প্রথম পত্রের: ৩,৫,৭,৮ অধ্যায় সবচেয়ে বেশি গুরুত্বপূর্ণ, কেননা বিগত বছরগুলোতে এগুলো থেকেই বেশি প্রশ্ন এসেছিল। সব কমন পেতে সব অধ্যায় থেকে দাগানো লাইন পড়ার চেষ্টা করবে।


🌞নিচের যে পয়েন্টগুলো দেওয়া হল (কোচিং থেকে দেওয়া দাগানো লাইন শুধু পড়বা)


💯Most Important: অনুশীলনী mcq। 


💯_Most Important_:_গত চার বছরের মেডিকেল এ যে প্রশ্নগুলো এসেছে সেগুলোর টপিক্স পড় সাথে মেডিকেল এ যে প্রশ্নগুলো এসেছিলো তার চারটা অপশন গুলোর ও টপিকস পড়ো সলভ করো।🥀🥀 


🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂


★★★কোষ ও কোষের গঠন, অণুজীব, উত্রিদের কোষ বিভাজন, কোষ রসায়ন, প্রজনন, শৈবাল ও ছত্রাক।


★★শারীরতত্ত্ব, টিস্যু ও টিস্যু তন্ত্র, উদ্ভিদের ব্রায়োফাইটা ও টেরিডোফাইটা, নগ্নবীজী ও আবৃতবীজী।


★ জীব প্রযুক্তি, জীবের পরিবেশ, বিস্তার ও সংরক্ষণ।


🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂🍂


★★★★ কোষ ও এর গঠন :


ঝিল্লি বিহীন ও ঝিল্লি বন্ধ অঙ্গানুর নাম, কোষ প্রাচীরের ভৌত গঠন, ফ্লুইড মোজাইক মডেল, বিভিন্ন অঙ্গানুর (মাইটোকন্ড্রিয়ার গঠন, প্রাস্টিড, লাইসোসসাম, এন্ডোপ্রাজমিক রেটিকুলাম, নিউক্লিয়াস, সেন্ট্রিয়েল, পারঅক্সিসোম) গুরুত্বপূর্ণ কাজ, ক্রোমোসোমের আকৃতি, নিউক্লিওসাইড ও নিউক্লিওটাইড এর উপাদান, DNA প্রতিলিপন এ ব্যবহৃত এনজাইম, RNA এর প্রকারভেদ ও কাজ, ট্রান্সলেশন, ট্রান্সক্রিপশন এর সংজ্ঞা এবং কোথায় সংঘটিত হয়, স্টপ কোন ৩টি।


★★ কোষ বিভাজনঃ কোষ চক্র, মাইটোসিস ও মায়োসিসের গুরুত্ত্ব, মাইটোসিসের ধাপ (গুরুত্বপূর্ণ ঘটনা), মায়োসিস ১ এর ধাপ সমূহ (গুরুত্বপূর্ণ ঘটনা)।


★★★★ কোষ রসায়ন কার্বহাইড্রেটের প্রকারভেদের উদাহরণ, স্টার্চ ও সেলুলোজের পার্থক্য, লিপিডের শ্রেণী বিভাগ, প্রোটিনের শ্রেণী বিভাগ, এনজাইমের বৈশিষ্ট্য (সেথেটিক গ্রুপ; কো- ফ্যাক্টর, কো-এনজাইম), শ্রেণিবিন্যাস, কার্যকারিতার প্রভাবক, ব্যবহার।


★★ অণুজীবঃ ভাইরাসের বৈশিষ্ট্য ও প্রকারভেদ, ভাইরাস গঠিত রোগের নাম***, (জিকা ভাইরাস, চিকুনগুনিয়া, COVID-19, ডেঙ্গু ফিভার) ব্যাকটেরিয়ার প্রকারভেদের শুধু নাম, ব্যাকটেরিয়ার গঠন, অর্থনৈতিক গুরুত্ব, ব্যাকটেরিয়া গঠিত রোগ*** ম্যালেরিয়া পরজীবীর নাম ও সৃষ্ট রোগের নাম*** সুপ্তাবস্থা কাল, এরিথ্রোসাইটিক সাইজোগনি।


★ শৈবাল ও ছত্রাক


শৈবালে বৈশিষ্ট্য, প্রধান প্রধান শৈবাল শ্রেণির

সংক্ষিপ্ত পরিচিতি (ছ)***, শৈবাল ও ছত্রাকের পার্থক্য, জনন পদ্ধতির নাম, ছত্রাকের গঠন ও গুরুত্ব এগারিকাস বিস্তারিত, বিভিন্ন রোগের নাম ও জীবাণুর নাম, লাইকেনের বিস্তারিত।


★★★ ব্রায়োফাইটা ও টেরিডো ফাইটা, নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদঃ Pteris- এর দৈহিক গঠন, Riccia, Pteris এর বিশেষ নাম, নগ্নবীজী ও আবৃতবীজী উদ্ভিদের পার্থক্য***, Cycas এর বিস্তারিত*** অমরা 1 বিন্যাস ও এস্টিভেশন, গোত্র সমূহের বৈশিষ্ট্য, উদাহরণ।


★★★ টিস্যু ও টিস্যু তন্ত্র ভাজক টিস্যুর শ্রেণিবিন্যাস, ভাজক ও স্থায়ী টিস্যুর পার্থক্য, সেকেন্ডারী ভাজক টিস্যুর উদাহরণ, এপিডার্মাল উপাঙ্গ, পত্র রন্ধ্র, ভাঙ্গার বান্ডলের প্রকারভেদ ও উদাহরণ***, একবীজ পত্রী মুল ও কান্ডের বৈশিষ্ট্য।


★★★ উদ্ভিদ শারীরতত্ত্ব প্রস্বেদন, সালোকসংশ্লেষণ (বিস্তারিত), থাইলাকয়েড ইলেক্ট্রন ট্রান্সপোর্ট চেইন, বিভিন্ন শারীর তত্ত্বীয় প্রক্রিয়ার


উৎপাদ, অত্যানুকুল তাপমাত্রা, সংঘটন ভুল, C; ও C উদ্ভিদের পার্থক্য, ক্যালভিন চক্র ও হ্যাচ ও ব্লাক চক্রের মধ্যে পার্থক্য, সৰাত ও অবাত শসনের পার্থক্য, সালোকসংশ্লেষণ ও শ্বসনের পার্থক্য,শ্বসনিক হার।


★★ উদ্ভিদ প্রজনন


ডিম্বকের প্রকারভেদ, পুং গ্যামিটোফাইট ও স্ত্রী গ্যামিটোফাইটের উপাদান, গর্ভাশয় ও ডিম্বকের রূপান্তর উদ্ভিদের অযৌন প্রজনন (বিস্তারিত), পারথেনোজেনেসিস।


★★ জীব প্রযুক্তি


প্লাজমিডের বৈশিষ্ট্য, রেস্ট্রিকশন এনজাইম, ইনসুলিন, বায়োম।


★★ জীবের পরিবেশ বিস্তার ও সংরক্ষণঃ


বিভিন্ন অঞ্চলের অভিযোজনিক বৈশিষ্ট্য,


ইকোলজিক্যাল পিরামিড, ওরিয়েন্টাল অঞ্চল, বাংলাদেশের বিলুপ্তপ্রায় প্রাণী, ইন-


সিটু কনজারভেশন ও এক্স-সিটু কনজারভেশন এর উদাহরণ।



🌴যদি কোন প্রশ্ন থাকে তাহলে আমাকে ইনবক্সে মেসেজ দিবা_ Mutasim Billah Saimum 

             _Medical Student_


🥀যে টপিক্স গুলো দিয়েছি সেগুলোর কোচিং থেকে দেওয়া দাগানো লাইনগুলো পড়বা।🥀


💯 শেষ সময় বেশি বেশি রিভিশন দাও আর mcq Practice করো 💯

মেডিকেল ভর্তি পরীক্ষার সাজেশন ২০২৩










                               
Previous Post Next Post


Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com



Any business enquiry contact us

Email:- Educationblog24.com@gmail.com

(সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)