পদ্মা সেতু অনুচ্ছেদ (PDF Download) | স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ রচনা ২০২২ | পদ্মা সেতু অনুচ্ছেদ ssc,hsc 2022

পদ্মা সেতু অনুচ্ছেদ (PDF Download) | স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ রচনা ২০২২ | পদ্মা সেতু অনুচ্ছেদ ssc,hsc 2022


   
       

    স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ রচনা ২০২২ | পদ্মা সেতু অনুচ্ছেদ ssc,hsc 2022

    বাংলাদেশের দীর্ঘতম সেতু পদ্মা বহুমুখী সেতু। কোনােরূপ বৈদেশিক সাহায্য ছাড়াই বাংলাদেশের নিজস্ব অর্থায়নে বাস্তবায়িত সর্ববৃহৎ প্রকল্প এই স্বপ্নের পদ্মা সেতু। এটা দেশের বৃহত্তম প্রকল্প এবং নির্মাণপরবর্তী সময়ে এটা হবে দেশের সর্ববৃহৎ সেতু। সেতুটি নির্মিত হচ্ছে কংক্রিট ও স্টিল দিয়ে।

    মূল সেতুর দৈর্ঘ্য ৬.১৫ কি.মি এবং প্রস্থে ১৮.১০ মিটার। মুন্সিগঞ্জ জেলার মাওয়া থেকে শরীয়তপুর জেলার জাজিরা পর্যন্ত সংযুক্ত এই সেতুটি দুই স্তর বিশিষ্ট। এর উপরের স্তরে রয়েছে চার লেনের সড়ক পথ এবং নিচের স্তরে একটি রেলপথ। পদ্মা সেতুকে ভবিষ্যতে রেল, গ্যাস, বৈদ্যুতিক লাইন এবং ফাইবার অপটিক কেবল সম্প্রসারণের কাজে ব্যবহার করা হবে।

    পদ্মা বহুমুখী সেতুর সম্পূর্ণ নকশা এইসিওএমের নেতৃত্বে আন্তর্জাতিক ও জাতীয় পরামর্শকদের নিয়ে গঠিত একটি দল তৈরি করে। সেতুটি তৈরির জন্য চুক্তিবদ্ধ হয়েছে চায়না রেলওয়ে গ্রুপ লিমিটেড এর আওতাধীন চায়না মেজর ব্রীজ নামক একটি কোম্পানী। এর নির্মাণ কাজ শুরু হয় ৭ ডিসেম্বর ২০১৪ এবং ২০২০ সালের নভেম্বর পর্যন্ত সেতুটির ৯২% কাজ শেষ হয়।


    পদ্মা সেতু নির্মাণকারী ঠিকাদারি প্রতিষ্ঠান চায়না মেজর ব্রিজ ইঞ্জিনিয়ারিং কোম্পানি জানিয়েছে, পদ্মা সেতু যান চলাচলের উপযোগী হতে ২০২২ সালের এপ্রিল মাস পর্যন্ত লেগে যাবে। প্রকল্পটির ফলে প্রত্যক্ষভাবে ( ৪৪,০০০ বর্গ কিঃমিঃ যা বাংলাদেশের মোট আয়তনের ২৯% অঞ্চল ) ৩ কোটিরও অধিক জনগণ প্রত্যক্ষভাবে উপকৃত হবে।


    ৩০ হাজার কোটি টাকারও অধিক ব্যয়ে এই সেতুটি নির্মাণ সম্পন্ন হলে তা বাংলাদেশের দক্ষিণাঞ্চলের সামাজিক, অর্থনৈতিক ও শিল্প বিকাশে উল্লেখযােগ্য অবদান রাখবে। এশিয়া ও দক্ষিণ-পূর্ব এশিয়ার আঞ্চলিক যোগাযোগের ক্ষেত্রে এই সেতু গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। বাংলাদেশের মানুষের স্বপ্নের পদ্মাসেতু আজ বাস্তবায়িত হওয়ার পথে।


    দুর্নীতির ষড়যন্ত্রের অভিযােগে বিশ্বব্যাংক ও দাতাগােষ্ঠী সরে গেলেও বাংলাদেশ সরকার পিছু হটেনি। সরকার নিজস্ব অর্থায়নে এ সেতু নির্মাণের সিদ্ধান্ত নেয় আর সে অনুযায়ী কাজও এগিয়ে চলেছে। পদ্মাসেতুর কাজ স্বাভাবিক গতিতেই এগিয়ে যাচ্ছে। সংশ্লিষ্ট সবাই আশা করছেন, নির্দিষ্ট সময়ের মধ্যেই সেতু নির্মাণের কাজ শেষ হবে।


    পদ্মা সেতু অনুচ্ছেদ PDF Download


    Click Here to Download


    আরো দেখুনঃ-

    Tag:-পদ্মা সেতু অনুচ্ছেদ (PDF Download), স্বপ্নের পদ্মা সেতু অনুচ্ছেদ রচনা ২০২২,পদ্মা সেতু অনুচ্ছেদ ssc,hsc 2022

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)