পদ্মা সেতুর বাজেট ২০২২ | পদ্মা সেতুর বাজেট কত | Padma bridge Bughet

 

পদ্মা সেতুর বাজেট ২০২২ | পদ্মা সেতুর বাজেট কত | Padma bridge Bughet

আসছালামু আলাইকুম প্রিয় পাঠক পাঠিকা সবাই কেমন আছেন? আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা আজকে আমরা তোমাদের পদ্মা সেতুর বাজেট ২০২২ নিয়ে আলোচনা করবো। আসা করি যারা পদ্মা সেতুর বাজেট সম্পর্কে বিস্তারিত জানতে চাচ্ছেন আমাদের এই পোস্ট তোমাদের জন্য।

পদ্মা সেতু অথবা পদ্মা বহুমুখী সেতু হচ্ছে বাংলাদেশের পদ্মা নদীর উপর নির্মিত একটি বহুমুখী সড়ক ও রেল সেতু। এর মাধ্যমে মুন্সীগঞ্জের লৌহজংয়ের সাথে শরীয়তপুর ও মাদারীপুর জেলা যুক্ত হয়েছে। সেতুটি ২০২২ সালের ২৫ জুন উদ্বোধন করা হয়। এই দিন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে মাওয়া প্রান্ত দিয়ে টোল প্রদান করে প্রথমবারের মতো আনুষ্ঠানিকভাবে পদ্মা সেতুতে আরোহণ করেন এবং এর মাধ্যমে সেতুটি উন্মুক্ত করা হয়

সেতুটির নির্মান কাজ শুরু হয় ২৬ নভেম্বর ২০১৪ এবং নির্মাণ কাজ শেষ হয় ২৩ জুন ২০২২

   
       

    পদ্মা সেতুর বাজেট ২০২২

    পদ্মা সেতু নির্মাণে খরচ হয় ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা (2022 estimates)। (US$3.6 billion) 

    শুরুতে ২০০৭ সালে পদ্মা সেতুর ব্যয় ধরা হয়েছিলো ১০ হাজার ১৬১ কোটি ৭৫ লাখ টাকা। তবে নকশা পরিবর্তন করে দৈর্ঘ্য বেড়ে যাওয়ায় ২০১১ সালে এ প্রকল্পের জন্য ২০ হাজার ৫০৭ কোটি ২০ লাখ টাকার অনুমোদন দেয়া হয়। ২০১৬ সালে আরেক দফা বেড়ে দাঁড়ায় ২৮ হাজার ৭৯৩ কোটি ৩৯ লাখ টাকা। সবশেষ ২০১৮ সালের জুন মাসে বাড়ানো হয় আরও ১ হাজার ৪শ' কোটি টাকা। এখন পর্যন্ত পুরো প্রকল্পের বাজেট ৩০ হাজার ১৯৩ কোটি ৩৯ লাখ টাকা। এর মধ্যে মূল সেতুর জন্য বরাদ্দ ১২ হাজার ১৩৩ কোটি টাকা।

    টাগঃপদ্মা সেতুর বাজেট ২০২২, পদ্মা সেতুর বাজেট কত,সপ্নের পদ্মা সেতুর বাজেট কত, podma bridge bughet 2022

                                                                                   

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন