(PDF Download) কবর জিয়ারতের দোয়া,আরবিতে,বাংলা অর্থ সহ | মা বাবার, আত্নীয় স্বজনের কবর জিয়ারত করার নিয়ম ও দোয়া

( PDF Download) কবর জিয়ারতের দোয়া,আরবিতে,বাংলা অর্থ সহ | মা বাবার, আত্নীয় স্বজনের কবর জিয়ারত করার নিয়ম ও দোয়া


আসছালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা সবাই কেমন আছেন। মহান আল্লাহ রাব্বুল আলামিনের অশেষ রহমতে আমরা ভালো আছি। বরাবরের মত আজকে আরো একটি গুরুত্বপূর্ণ টপিক নিয়ে আপনাদের জন্য হাজির হয়েছি।আজকে আমরা তোমাদের কবর জিয়ারতের দোয়া আরবি বাংলা উচ্চারণ অর্থ সহ তোমাদের মাঝে তুলে ধরার চেষ্টা করবো। আমরা অনেকেই আছি যারা কবর জিয়ারত করতে পারি না। কিভাবে কবর জিয়ারত করতে হয় এটা শিখার জন্য অনেকে গুগলে কিভাবে কবর জিয়ারত করতে হয় লিখে খোজাখুজি করেন। তাই আজকে আমরা পিডিএফ সহ কবর জিয়ারতের নিয়ম কানুন দোয়া বিস্তারিত তুলে ধরার চেষ্টা করতেছি ইনশাআল্লাহ তোমাদের উপকার হবে।


কবর যিয়ারতঃ-কবর যিয়ারত করা পুরুষের জন্য সুন্নাতে মুয়াক্কাদ্দা। নিজের পিতা-মাতা,আত্মীয়-স্বজন,পীর-মুর্শিদ,মুমিন-মুসলমানদের নিকটে গিয়ে সালাম দিয়ে সুরা ফাতিহা সহ কুরআন তিলাওয়াত ও দু'আ দুরুদ পাঠ করে তাদের তাদের রুহের উপর বখশিস করে দেয়া অত্যন্ত সওয়াবের কাজ।কবরে সিজদা করা বা অন্য কোনো শরীয়ত বিরুধী আচরণ করা হারাম।

মৃত ব্যক্তির রুহে সওয়াব রেছানির ফযীলত সম্বন্ধে রাসুলুল্লাহ (স.) বলেন- কিয়ামতের দিন মুমিনরা নিজেদের আমলনামায় পাহাড় পরিমাণ আমল দেখে বিস্মিত হবে এবং বলবে দুনিয়াতে তো আমরা এত আমল করিনি,এই নেকিগুলো কোথা হতে এলো ?

তখন আল্লাহ তাআ'লার তরফ হতে জবাব আসবে : মৃত্যুর পরে তোমার ছেলে সন্তান তোমার উদ্দেশ্যে যে দান খয়রাত,দু'আ দুরুদ ইস্তিগফার করেছে, এটা তাই.অন্য এক হাদীসে আছে, প্রতি শুক্রবার পিতা-মাতার কবর যিয়ারত করলে গুনাহ মাফ হয়.

পিতা-মাতার জন্য দু'আ করলে স্বয়ং আল্লাহ তাআ'লা কুরআন পাকে শিক্ষা দিয়েছেন : " রাব্বির হামহুমা কামা- রাববাইয়া-নী -ছ্বগী-রা-."

অর্থ : "হে আমার প্রতিপালক! তাদের(পিতা-মাতা) উভয়ের প্রতি দয়া কর.যেরূপ তাঁরা আমাকে শিশুকালে (সদয় ) হয়ে লালন-পালন করেছেন."

অতএব সকলেরই ছেলে সন্তানকে দুআ' করার উপযুক্ত বানিয়ে যাওয়া উচিত.আর ছেলে সন্তানেরও মাতা-পিতা এবং আত্মীয়-স্বজনের জন্য সওয়াব রেছানি করা উচিত।


   
       

    কবর জিয়ারতের দোয়া আরবিতে


    السَّلاَمُ عَلَيْكُمْ يَا أَهْلَ الْقُبُورِ يَغْفِرُ اللَّهُ لَنَا وَلَكُمْ أَنْتُمْ سَلَفُنَا وَنَحْنُ بِالأَثَرِ

    উচ্চারণ : আসছালামু আলাইকুম ইয়া আহলাল কুবুরি ইয়াগফিরুল্লা - হু লানা ওয়ালাকুম আনতুম সালাফুনা ওয়া নান্নু বিলআছারি ।

    অর্থ : হে কবরবাসীগণ ; আপনাদের উপর শান্তি বর্ষিত হোক । আল্লাহ আমাদেরকে এবং আপনারদেরকে ক্ষমা করুন । আপনারা আমাদের পূর্বগামী এবং আমরা আপনাদের অনুসরণকারী । ( মুসলিম )

    কবর জিয়ারতের দোয়া বাংলা

    আসসালামু আলাইকুম ইয়া আহলাল কুবুরি মিনাল মু মিনীনা ওয়াল মু মিনাতি ওয়াল মুসলিমীনা ওয়াল মুসলিমাতি ইয়াগফিরুল্লাহ লানা ওয়ালাকুম। আনতুম সালাফুল লানা ওয়া নাহনু বিল আছর।

    কবর জিয়ারতের দোয়া বাংলা অর্থ 

    অর্থ : হে কবরবাসী মুমিন মুসলমান! তোমাদের প্রতি সালাম বর্ষিত হোক। আমরাও তোমাদের সঙ্গে মিলিত হচ্ছি ইনশাআল্লাহ। আমরা আল্লাহর নিকট আমাদের জন্য এবং তোমাদের নিরাপত্তা প্রার্থনা করছি।


    তারপর নিচের শুরা গুলো পড়বে

    ( ২ ) সুরা ফাতিহা ১ বার 

    ( ৩ ) সুরা ইখলাস ৩ বার 

    ( ৪ ) সুরা তাকাসুর ( আলহাকু ) ১ বার

     ( ৫ ) দুরুদ শরীফ ১১ বার

     অবশেষে কিবলামুখী হইয়া মুনাজাত করুন ।

     কবর জিয়ারতের দোয়া PDF Download 


    Click Here To Download 

    Tag: কবর জিয়ারতের দোয়া,আরবিতে,বাংলা অর্থ সহ,মা বাবার, আত্নীয় স্বজনের কবর জিয়ারত করার নিয়ম ও দোয়া,কবর জিয়ারতের দোয়া pdf,মহিলাদের কবর জিয়ারতের দোয়া,কবর জিয়ারতের দোয়া বাংলা,কিভাবে কবর জিয়ারতের দোয়া,পিতা মাতার কবর জিয়ারতের দোয়া,কবর জিয়ারতের দোয়া আরবিতে

     

                                   

    0/Post a Comment/Comments

    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন