ওমিপ্রাজল (Omeprazole) ২০ কিসের ঔষধ | ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম |ওমিপ্রাজল ২০ দাম কত

ওমিপ্রাজল (Omeprazole) ২০ কিসের ঔষধ | ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম |ওমিপ্রাজল ২০ দাম কত


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন ওমিপ্রাজল ট্যাবলেট সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি ওমিপ্রাজল ২০ এর কার্যকারীতা ও এই ঔষধের অন্যান্য তথ্য জেনে আপনাদের উপকার আসবে। 

আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেটের মাধ্যমে খোঁজাখুজি করছেন ওমিপ্রাজল ২০ ঔষধের কার্যকারীতা, ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম ও দাম সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ সব তথ্য জানতে চান। 

তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আজকে আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো ওমিপ্রাজল (Omeprazole) ২০ কিসের ঔষধ,  ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম, ওমিপ্রাজল ২০ দাম কত সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি আমাদের পোস্টে দেওয়া এই ওমিপ্রাজল ট্যাবলেট সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    ওমিপ্রাজল (Omeprazole) ২০ কিসের ঔষধ  

    যা গ্যাস্ট্রিক এসিড নিঃসরণে প্রতিবন্ধক হিসেবে কাজ করে । এটি গ্যাস্ট্রিক প্যারাইটাল কোষের হাইড্রোজেন - পটাশিয়াম - এ্যাডিনোসিন ট্রাইফসফেটেজ এনজাইম সিষ্টেম ( H + / K + ATPase ) - কে বাধা দিয়ে গ্যাস্ট্রিক এসিড নিঃসরণে প্রতিবন্ধকতার সৃষ্টি করে । মুখে সেবনের পর ওমিপ্রাজলের এসিড নিঃসরণ বিরোধী কার্যক্রম ১ ঘন্টার মধ্যে শুরু হয় , যা ২ ঘন্টায় সর্বোচ্চ মাত্রায় পৌঁছে এবং ৭২ ঘন্টা পর্যন্ত বিরাজ করে। 

    একটি প্রোটন পাম্প ইনহিবিটর যা পাকস্থলীর এসিড নিঃসরণকে নিবৃত করে এবং এটি পেপটিক আলসার, গ্যাস্ট্রইসোফ্যাজিয়াল রিফ্লাক্স ডিজিজ, জলিনজার-এলিসন সিনড্রোম এর চিকিৎসায় ব্যবহৃত হয়। 


    ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম 

    ওমিপ্রাজল সাধারণত দিনে একবার (সকালবেলায়) সেবনের পরামর্শ দেওয়া হয়। দিনে দুই বেলা ওমিপ্রাজল সেবনের পরামর্শ দেওয়া হলে সকালে এক ডোজ ও রাতে এক ডোজ সেবন করতে হবে। সাধারণত আস্ত ট্যাবলেট অথবা ক্যাপসুলটি পানি দিয়ে গিলে খেতে হয়।

    ★বদহজম— ১০ মিলিগ্রাম – ২০ মিলিগ্রাম। 

    ★গ্যাস্ট্রিকের ব্যথা, বুক জ্বালাপোড়া করা বা অ্যাসিডিটি— ২০ মিলিগ্রাম – ৪০ মিলিগ্রাম। 

    ★পাকস্থলীর আলসার— ২০ মিলিগ্রাম – ৪০ মিলিগ্রাম। 

    ★জলিঞ্জার-এলিসন সিনড্রোম— ২০ মিলিগ্রাম – ১২০ মিলিগ্রাম। 


    ওমিপ্রাজল ২০ দাম কত

    প্রতি পিচ ওমিপ্রাজল ২০ ট্যাবলেট ও ক্যাপসুলের এর দাম ৫ টাকা। এক বক্স ওমিপ্রাজল ঔষধের মূল্য ৫০ টাকা।যা আপনি যেকোনো ফার্মেসী দোকান থেকে নিতে পারবেন। 


    বিঃদ্রঃ ডাক্তার পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করবেন না।


    Tag: ওমিপ্রাজল (Omeprazole) ২০ কিসের ঔষধ,  ওমিপ্রাজল ২০ খাওয়ার নিয়ম, ওমিপ্রাজল ২০ দাম কত

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন