মুখের ঘা এর মলম | মুখের ঘা এর এন্টিবায়োটিক ও হোমিও ঐষদ | বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ

মুখের ঘা এর মলম | মুখের ঘা এর এন্টিবায়োটিক ও হোমিও ঐষদ | বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন মুখের ঘা এর ঔষধ/উপায় ও মলম সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি মুখের ঘা দূর করার হোমিও ওষুধ এবং অন্যান্য তথ্য জেনে আপনাদের উপকার আসবে। 

আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেটের মাধ্যমে খোঁজাখুজি করছেন মুখের ঘা এর ঔষধ এবং মুখের ঘা সারানোর এন্টিবায়োটিক ঔষধ ও বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ সব তথ্য জানতে চান। 

তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আজকে আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো মুখের ঘা এর মলম, মুখের ঘা এর এন্টিবায়োটিক ও হোমিও ঐষদ, বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি আমাদের পোস্টে দেওয়া এই মুখের ঘা দূর করার মলম/ও হোমিও ঔষধ গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    মুখের ঘা এর মলম  

    মুখের ভিতর ধোয়ার জন্য অ্যান্টিমাইক্রোবিয়্যাল মাউথওয়াশ এবং যন্ত্রণা অসাড় করার মলম ফোলা (ইনফ্ল্যামেশন) এবং ব্যাথা  কমাতে সাহায্য করে। 

    অ্যানালজেসিক (যন্ত্রণা অসাড় করার জন্য) এবং / বা ঘায়ের ওপর লাগানোর জন্য অ্যান্টি ইনফ্ল্যামেটরি মলম যাতে ব্যাথা এবং ফোলা কমে।

    মুখের ঘা সারানোর Bongel cream টা বেশ কার্যকরী।


    মুখের ঘা এর এন্টিবায়োটিক ও হোমিও ঐষদ  

    ★স্টেরয়েড নয় এমন অ্যান্টি ইনফ্ল্যামেটরি (ফোলা কমানোর) ওষুধ (NSAID) দেওয়া হতে পারে যাতে ব্যাথা কমে ।

    ★মুখের ভিতর ধোয়ার জন্য অ্যান্টিমাইক্রোবিয়্যাল মাউথওয়াশ এবং যন্ত্রণা অসাড় করার মলম ফোলা (ইনফ্ল্যামেশন) এবং ব্যাথা  কমাতে সাহায্য করে। 

    ★একবার যদি আলসারের প্রকৃত কারণ চিহ্নিত করা যায় তাহলে নির্দিষ্ট রোগের জন্য পৃথক চিকিৎসা অনুসৃত হতে পারে, মুখের নির্দিষ্ট সংক্রমণের জন্য অ্যান্টিমাইক্রোবিয়্যাল যেমন অ্যান্টিবায়োটিক্স বা অ্যান্টিভাইরাল।

    ★ঘাটতি পূরণে ভাইটামিন B12 বা  B কমপ্লেক্স সাপ্লিমেন্ট।


    বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ

    শিশুদের মুখে ঘা সারানোর জন্য আমরা কিছু ঘরোয়া উপায়/ঔষধ দেখে আসি—

    ★ঘি শিশুর মুখের ঘা সারাতে বিস্ময়কর কাজ করে। ভালো ফলাফল পেতে শিশুর মুখের আক্রান্ত স্থানে দিনে অন্তত তিনবার ঘি ব্যবহার করুন। ঘি দ্রুত ক্ষত নিরাময় করে এবং ব্যথা কমায়

    ★অ্যালোভেরার জেল পানিতে মিশিয়ে শিশুকে কুলি করতে বলুন। ভালো ফলাফলের জন্য দিনে তিনবার এটি দিয়ে মুখ ধোয়াতে পারেন।

    ★দই দিয়েও শিশুর মুখের ঘা নিরাময় করা যায়। দইয়ে রয়েছে ল্যাকটিক অ্যাসিড, যা ক্ষত এলাকায় ব্যাকটেরিয়া বৃদ্ধিতে বাধা দেয়।

    ★মধু জীবাণুনাশক হিসেবে কাজ করে। এজন্য ১-৩ বছর বয়সী শিশুর মুখে ঘা হলে মধু ব্যবহার করাই সবচেয়ে নিরাপদ ও কার্যকর দাওয়াই।

    ★নারকেল দুধ দিয়ে গার্গল করলে ব্যথা বা জ্বলুনিভাবে কমবে। এ ছাড়াও ক্ষতে নারকেল তেল ব্যবহার করা যেতে পারে। ৬ মাসের কম বয়সী শিশুদের মুখের দূষিত ক্ষতের চিকিৎসা নারকেল তেল কার্যকরী ভূমিকা রাখে।


    বিঃদ্রঃ ডাক্তার পরামর্শ ছাড়া কোন ধরনের ঔষধ সেবন করবেন না।


    Tag: মুখের ঘা এর মলম, মুখের ঘা এর এন্টিবায়োটিক ও হোমিও ঐষদ, বাচ্চাদের মুখের ঘা এর ঔষধ

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন