কোন পিল খেলে ওজন বাড়ে | কোন পিল খেলে ওজন বাড়ে না

কোন পিল খেলে ওজন বাড়ে | কোন পিল খেলে ওজন বাড়ে না


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন কোন পিল খেলে ওজন বাড়ে ও কোন পিল খেলে বাড়ে না সেই সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য।

প্রিয় পাঠকবৃন্দ আপনারা অনেকেই অনেক রকম ভাবে এটা জানার জন্য চেষ্টা করছেন যে কোন পিল বড়ি খেলে ওজন বাড়ে এবং কোন পিল ঔষধ খেলে ওজন বাড়ে না। তাইতো শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আমরা আজকের এই পোস্টের মাধ্যমে আপনাদের মাঝে শেয়ার করবো কোন পিল খেলে ওজন বাড়ে, কোন পিল খেলে ওজন বাড়ে না। বন্ধুরা আপনারা অনেকেই এই বিষয়টা নিয়ে চিন্তিত। আপনারা আজকের পুরো পোস্ট দেখলে পিল খেলে কি ওজন বাড়ে নাকি বাড়ে না সেটা সম্পর্কে সম্পূর্ণ তথ্য পাবেন। এবং আশা করি এই তথ্যগুলো পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    কোন পিল খেলে ওজন বাড়ে  

     চতুর্থ প্রজন্মের পিল বা জন্মনিয়ন্ত্রণ বড়িতে পার্শ্বপ্রতিক্রিয়া কম, ওজন খুব কম বাড়ে, বা বাড়ে না বললেই চলে।

    যদিও এটি জন্মনিয়ন্ত্রণ পিলের অস্থায়ী একটি পার্শ্ব-প্রতিক্রিয়া। যা শরীরের তরল ধরে রাখার কারণে হয়। তবে এই ওজন অতিরিক্ত চর্বির কারণে বাড়ে না। ৪৪ টি গবেষণার পর্যালোচনায় জন্মনিয়ন্ত্রণ পিল খাওয়ায় ওজন বেড়ে যাওয়ার কোনো প্রমাণ দেখা যায়নি। তবে এ ধরনের ওষুধের সম্ভাব্য পার্শ্ব প্রতিক্রিয়ার কারণে ওজন সামান্য বাড়লেও তা স্থায়ী হয় না। ২ থেকে ৩ মাসের মধ্যেই ওই ওজন কমে যায়।


    কোন পিল খেলে ওজন বাড়ে না

    যে কোনো জন্মনিয়ন্ত্রণ পিল সেবন শুরু করলে অন্তত ৩ মাস দেখুন। তারপরও যদি পার্শ্ব প্রতিক্রিয়া দেখা দেয় কিংবা ওজন বেশি বেড়ে যায় তাহলে চিকিৎসকের পরামর্শ নিন। সবচেয়ে ভালো হয়, চিকিৎসকের পরামর্শ নিয়ে তবেই জন্মনিয়ন্ত্রণ পিল সেবন শুরু করা।

    বর্তমানে যেসব জন্মনিয়ন্ত্রণ পিল পাওয়া যায়, সেগুলোতে হরমোনের পরিমাণ অনেক কম। তাই ওজন বাড়ার ঝুঁকি নেই।



    Tag: কোন পিল খেলে ওজন বাড়ে, কোন পিল খেলে ওজন বাড়ে না

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন