চুল পড়া বন্ধ করার ঔষধের নাম | চুল পড়া বন্ধ করার ইসলামিক উপায় | চুল পড়া বন্ধ করার ভিটামিন ও উপায়

চুল পড়া বন্ধ করার ঔষধের নাম | চুল পড়া বন্ধ করার ইসলামিক উপায় | চুল পড়া বন্ধ করার ভিটামিন ও উপায়


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন। 

প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আমাদের আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন চুল পড়া বন্ধ করার ঔষধ/উপায় ও ভিটামিন ঔষধ সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি মেয়েদের চুল পড়া বন্ধ করার ঔষধ ও ইসলামিক উপায় এবং অন্যান্য তথ্য জেনে আপনাদের উপকার আসবে। 

আসুন চুল পড়ার কিছু কারণ জেনে নি— চিকিৎসকদের মতে বংশগত কারণ, থাইরয়েডের সমস্যা, আয়রন বা ক্যালসিয়ামের অভাব, খাদ্যে পুষ্টিগুণের অভাব, বিভিন্ন ঔষধের পার্শ্বপ্রতিক্রিয়া ও হরমোনের ভারসাম্য ঠিক না থাকার জন্য চুল পড়ার সমস্যা দেখা দিতে পারে। চুল পড়া সমস্যা থেকে যত তাড়াতাড়ি মুক্তি পাওয়া যায় ততই ভালো। 

আপনারা অনেকেই অনেক রকম ভাবে ইন্টারনেটের মাধ্যমে খোঁজাখুজি করছেন মেয়েদের চুল পড়া বন্ধ করার বিভিন্ন ঔষধ ও উপায় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ সব তথ্য জানতে চান। 

তাই শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য আজকে আপনাদের মাঝে এই পোস্টের মাধ্যমে শেয়ার করবো চুল পড়া বন্ধ করার ঔষধের নাম, চুল পড়া বন্ধ করার ইসলামিক উপায়, চুল পড়া বন্ধ করার ভিটামিন ও উপায় সম্পর্কে বিস্তারিত গুরুত্বপূর্ণ আলোচনা। আশা করি আমাদের পোস্টে দেওয়া এই মেয়েদের চুল পড়া বন্ধ করার উপায়/ঔষধ গুলো সম্পর্কে গুরুত্বপূর্ণ তথ্য পেয়ে আপনাদের অনেক উপকার হবে। 


    চুল পড়া বন্ধ করার ঔষধের নাম  

    বয়সের কারণে চুল পড়ে যাওয়া বা টাক পড়ার জন্য সবচেয়ে বেশি যে ওষুধ ব্যবহার করা হয় তার নাম মিনোক্সিডিল

    আরেকটি ওষুধ আছে যার নাম ফিনেস্টেরাইড। এটি কাজ করে পুরুষ হরমোন টেস্টোস্টেরনের ক্রিয়াকলাপের ওপর।


    চুল পড়া বন্ধ করার ইসলামিক উপায়  

    নির্দিষ্টভাবে চুল পড়া রোধ করার জন্য বিশেষ কোনও দুআ, আমল কুরআন ও হাদিসে বর্ণিত হয় নি। 

    চুল পড়া রোধে ফেসবুকে একটি আমল চোখে পড়ছে। 

    তাহলো— হাতের তালুতে তেল নিয়ে ‘মুসাল্লামা তুল্লা শিয়াতা ফী-হা’ এই দুআটা পড়ে তিনবার ফুঁ দিবেন। তারপর তেল গুলো মাথায় মালিশ করবেন।

    চুল পড়া রোধ করার জন্য জমজম কূপের পানি পান করার পাশাপাশি তা দ্বারা গোসল করা ও মাথায় ব্যবহার করা যেতে পারে।


    চুল পড়া বন্ধ করার ভিটামিন ও উপায়

    মাথার চুল পড়া রোধে ভিটামিনযুক্ত তেল—

    ভিটামিন ই(Vitamin E) সমৃদ্ধ যে কোন তেল

    যেমন: নারকেল, অ্যালমন্ড, সরিষার তেল ইত্যাদি-হালকা গরম করে মাথায় মাসাজ করলে চুল পড়ার সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। 

    প্রতিদিন নিয়মিত ভিটামিন বি কমপ্লেক্স গ্রহণে (১০০ মিলিগ্রাম) চুল পাতলা হওয়া প্রতিরোধের পাশাপাশি চুলের উজ্জ্বলতা বাড়ায়।

    ভিটামিন ই চুলের ভঙ্গুরতা কমিয়ে ক্যারোটিন প্রোটিন তৈরিতে সাহায্য করে। শর্ষের তেল, জলপাই তেল ও পালংশাকে পর্যাপ্ত এই ভিটামিন পাওয়া যায়।

    তাছাড়া চুল পড়া রোধে নিচে কিছু ঘরোয়া উপায় দেওয়া হলো—

    ★অ্যালোভেরা জেল— সপ্তাহে দুইদিন অ্যালোভেরা জেল লাগান চুলে। অ্যালোভেরার পাতা থেকে জেল সংগ্রহ করে লাগান চুলের আগা থেকে গোড়া পর্যন্ত। ২০ মিনিট অপেক্ষা করে ধুয়ে ফেলুন ভেষজ শ্যাম্পু দিয়ে। চুল পড়া বন্ধ হওয়ার পাশাপাশি ঝলমলে হবে চুল।

    ★অলিভ অয়েল, জিরা ও মধু— ১/৪ কাপ অলিভ অয়েলে ১ চা চামচ জিরা ভিজিয়ে রাখুন ৫ ঘণ্টা। এরপর মিশ্রণটি ছেঁকে তেল আলাদা করে নিন। তেলে খানিকটা মধু মিশিয়ে চুলের গোড়ায় ম্যাসাজ করুন। ৩০ মিনিট পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

    ★ডিমের কুসুমের সঙ্গে সামান্য অলিভঅয়েল ও লেবুর রস মিশিয়ে চুলে ১ ঘণ্টা লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন শ্যাম্পু দিয়ে। এটি চুল পড়া তো বন্ধ করবে এবং দ্রুত বৃদ্ধিতে সাহায্য করবে। 

    ★চুল পড়া রোধ করে চুলের বৃদ্ধির জন্য মেথি অন্যতম গুরুত্বপূর্ণ উপাদান। এটি সহজেই পাওয়া যায়।এটি চুল পড়া বন্ধ এবং চুলের দ্রুত বৃদ্ধিতে সহায়তা করে।

    ★পেঁয়াজের রস চুলের গোড়ায় ১৫ মিনিট লাগিয়ে রাখুন। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেলুন।

    ★নিম পাতার রস মাথায় ব্যবহারের ফলে চুল পড়া কম করা সম্ভব। 


    বিঃদ্রঃ অভিজ্ঞ ডাক্তারের পরামর্শ অনুযায়ী ঔষধ ও ফমূলা সেবন করবেন না।


    Tag: চুল পড়া বন্ধ করার ঔষধের নাম, চুল পড়া বন্ধ করার ইসলামিক উপায়, চুল পড়া বন্ধ করার ভিটামিন ও উপায়

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন