বাংলাদেশের শীর্ষ ১০ ধনী জেলা | বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা | বাংলাদেশের সবচেয়ে ধনী ১০টি জেলার নাম কী?

বাংলাদেশের শীর্ষ ১০ ধনী জেলা | বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা | বাংলাদেশের সবচেয়ে ধনী ১০টি জেলার নাম কী?


আসসালামু আলাইকুম প্রিয় পাঠকবৃন্দ বন্ধুরা আপনাদের সবাইকে Educationblog24.Com এর পক্ষ থেকে শুভেচ্ছা ও স্বাগতম। আশা করি আল্লাহর অশেষ রহমতে আপনারা অনেক ভালো আছেন।

প্রিয় বন্ধুরা আজকের এই পোস্ট দ্বারা আপনারা জানতে পারবেন বাংলাদেশের ১০ টি ধনী জেলার নাম তালিকা সম্পর্কে বিস্তারিত আলোচনা। বন্ধুরা আপনারা অনেকেই জানতে আগ্রহী আছেন যে বাংলাদেশের ভিতরে কোন জেলাগুলা বেশি উন্নত এবং ধনী জেলা হিসেবে পরিচিত। এর এসব খবর রাখা ভালো এর মাধ্যমে নিজের জ্ঞান বৃদ্ধি পাই। তো বন্ধুরা শুধুমাত্র আপনাদের সুবিধার জন্য এই পোস্টের মাধ্যমে আমরা নিয়ে চলে আসলাম বাংলাদেশের শীর্ষ ১০ ধনী জেলা, বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা, বাংলাদেশের সবচেয়ে ধনী ১০টি জেলার নাম কী? এই সম্পর্কে বিস্তারিত কিছু গুরুত্বপূর্ণ তথ্য। আশা করি আমাদের এই পোস্টে দেওয়া গুরুত্বপূর্ণ তথ্যগুলো পেয়ে আপনাদের অনেক উপকার হবে। তো আসুন বন্ধুরা আমরা বাংলাদেশের ভিতরে কোন ১০ টি জেলা ধনীর দিক এগিয়ে আছে সেটা সম্পর্কে জেনে নি। 


       
       

    বাংলাদেশের শীর্ষ ১০ ধনী জেলা  

    আসুন আমরা জেনে আসি যে ১০ টি জেলা বাংলাদেশের মধ্যে সবচেয়ে ধনী জেলা নামের পরিচিত। 

    ★ঢাকা জেলা— 

    বাংলাদেশের ধনী জেলাগুলোর মধ্যে প্রথমে রয়েছে ঢাকা জেলা। ঢাকা জেলা মধ্যাঞ্চালে ঢাকা বিভাগের একটি প্রসাশনিক অঞ্চল। যেখানে লক্ষ কোটি মানুষের আয়ের উৎস। এছাড়াও বড় বড় সব ইমারত বিল্ডিং এবং কারাখানা, অফিস-আদালত এই ঢাকাতে অবস্থিত। তারপর অন্যান্য আরো সর্বদিক বিবেচনা করলে ঢাকা জেলা ধনী জেলার মধ্যে অন্যতম একটা জেলা। 

    ★নোয়াখালী জেলা—

    বাংলাদেশের দ্বিতীয় ধনী জেলা এই নোয়াখালী জেলা। বাংলাদেশের দক্ষিণ-পূর্ব অঞ্চলে এই নোয়াখালী জেলাটি অবস্থিত। নোয়াখালী জেলার কথা বলতে গেলে অর্থের দিক থেকে সেরা এই নোয়াখালী জেলাটি। নোয়াখালী জেলার অর্থনীতি অত্যন্ত শক্তিশালী। তাছাড়াও নোয়াখালী জেলার যানবাহন ব্যবস্থা অনেকটাই উন্নত এবং ঢাকা এবং চট্টগ্রাম সড়কের সাথে সংযুক্ত এই নোয়াখালীর সড়ক। নোয়াখালী জেলাতে অনেক দর্শনীয় স্থান রয়েছে। 

    ★সিলেট জেলা—

    বাংলাদেশের তৃতীয় ধনী জেলা হলো সিলেট জেলা। সিলেট বাংলাদেশের উত্তর-পূর্বে অবস্থিত। বনজ এবং খনিজ সম্পদে সেরা এই জেলাটি। তাছাড়া এই জেলার প্রাকৃতিক সৌন্দর্য এতটাই সুন্দর যে এই সিলেট জেলা বিশ্বের দ্বিতীয় লন্ডন বলা হয়। এই জেলাটি প্রচুর পরিমানে বৈদেশিক মুদ্রা আয় করে দেশের অর্থনীতিতে বিশেষ অবদান রাখে। সিলেট একটা সৌন্দর্যমন্ডিত এবং খনিজ সম্পদে ভরপুর একটা জেলা। 

    ★চট্টগ্রাম জেলা —

    বাংলাদেশ চতুর্থ ধনী জেলা হিসেবে আখ্যায়িত এই চট্টগ্রাম জেলাটি। এটি বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলে অবস্থিত। বানিজ্যিকভাবে দেখলে চট্টগ্রাম জেলাটি অনেকটাই উন্নত। চট্টগ্রাম জেলাটিকে বাংলাদেশের বাণিজ্যিক রাজধানী বলা হয়। চট্টগ্রাম বন্দর দিয়ে মূলত বাংলাদেশ ব্যবসা বানিজ্যের আমদানি ও রপ্তানি হয়ে থাকে। তাছাড়াও রাজস্ব আয়ের ৬০ ভাগ আসে এই চট্টগ্রামের ব্যবসা-বানিজ্য থেকে। এই জেলাটা পাহাড়ি এবং সামুদ্রিক জেলা। 

    ★কুমিল্লা জেলা —

    বাংলাদেশের পঞ্চম জেলাটি হলো কুমিল্লা জেলা। যেটা বাংলাদেশের দক্ষিণ-পূর্বাঞ্চলের চট্টগ্রাম বিভাগের একটি প্রসাশনিক অঞ্চল। এই কুমিল্লা জেলাটি মূলত রসো মালাই এবং খাদি কাপড়ের জন্য বিখ্যাত। কুমিল্লা একটি অর্থনৈতিক সমৃদ্ধশালী জেলা এবং এই জেলার প্রাকৃতিক দৃশ্য মনোমুগ্ধকর। 

    ★হবিগঞ্জ জেলা—

    বাংলাদেশের ষষ্ঠ ধনী জেলাটি হলো এই হবিগঞ্জ জেলা। এটা উত্তর—পূর্বঞ্চলের সিলেট বিভাগের একটি প্রসাশনিক অঞ্চল। 

    ★মানিকগঞ্জ জেলা—

    বাংলাদেশের সপ্তম ধনী জেলা হলো মানিকগঞ্জ জেলা। এই মানিকগঞ্জ জেলাটি বাংলাদেশের অন্য সব জেলা থেকে অর্থনৈতিক দিক থেকে এগিয়ে। তাছাড়াও মানিকগঞ্জ জেলাটি সৌন্দর্যমন্ডিত একটা জেলা। এই জেলাতে অবস্থিত যমুনা সেতু। মানিকগঞ্জের আরিচা ঘাট একটা দর্শনীয় স্থান। 

    ★গাজীপুর জেলা—

    বাংলাদেশের অষ্টম ধনী জেলা হলো গাজীপুর জেলা। যেটা বাংলাদেশের মধ্যাঞ্চলের ঢাকা বিভাগের একটি প্রসাশনিক অঞ্চল। গাজীপুর জেলাতে শিল্প কারখানা অনেক পুরাতন প্রত্নতত্ত্ব এবং প্রত্নসম্পদে ভরপুর। বাংলাদেশকে এগিয়ে নেওয়ার পথে গাজীপুর জেলার অর্থনৈতিক অবদান অনন্য। 

    ★নারায়নগঞ্জ জেলা—

    বাংলাদেশের সবচেয়ে ধনী জেলার মধ্যে নবম স্থানে আছে এই নারায়নগঞ্জ জেলা। যেখানে সোনালি আশঁ (পাট) এর জন্য অনেকটাই পরিচিত এই জেলাটি। তাছাড়া নদী বন্দর, গার্মেন্টস, যোগাযোগ ব্যবস্থা অত্যন্ত উন্নত। 

    ★খুলনা জেলা—

    বাংলাদেশের সবচেয়ে ধনী জেলার মধ্যে দশম স্থানে আছে খুলনা জেলা। এই জেলাটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের একটি প্রসাশনিক অঞ্চল।এই জেলাটি খুলনা বিভাগে অবস্থিত। এই জেলাটি অর্থনৈতিক দিক থেকে অনেক শক্তিশালী। এই জেলাটিতে সব ধরনের সুযোগ-সুবিধা পাওয়া যায়।এটা অনেক উন্নত একটি জেলা। তাছাড়াও বিশ্বের অন্যতম ম্যানগ্রোভ সুন্দরবন এই খুলনা জেলায় অবস্থিত। 


    বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা  

    বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা —

    ★ঢাকা জেলা

    ★নোয়াখালী জেলা

    ★সিলেট জেলা

    ★চট্টগ্রাম জেলা

    ★কুমিল্লা জেলা

    ★হবিগঞ্জ জেলা

    ★মানিকগঞ্জ জেলা

    ★গাজীপুর জেলা

    ★নারায়নগঞ্জ জেলা

    ★খুলনা জেলা


    বাংলাদেশের সবচেয়ে ধনী ১০টি জেলার নাম কী?


    Tag: বাংলাদেশের শীর্ষ ১০ ধনী জেলা, বাংলাদেশের শীর্ষ ধনী জেলার তালিকা, বাংলাদেশের সবচেয়ে ধনী ১০টি জেলার নাম কী?

                                   
    Previous Post Next Post

      আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন


    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন