জানাজার নামাজের ইমামতির নিয়ত | জানাজার নামাজ কে পড়াবে

জানাজার নামাজের ইমামতির নিয়ত | জানাজার নামাজ কে পড়াবে


আসসালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। আজকে আমরা তোমাদের ইসলামের এমন দুটি বিষয় নিয়ে কিছু কথা  শেয়ার করবো, যা প্রত্যেক মুসলমান নর নারী সকলের জন্য জানা জরুরী।


       
       

     জানাযার নামাজের ইমামতির নিয়ত


     তাহলো জানাজার নামাযের নানাযের ইমামতির নিয়্যত ও ইমামতের কে বেশী হকদার।


    তো প্রতমে আমরা নিয়্যত জানি আর তাহলো আরবীতে এভাবেنويت ان  اودي لله تعالى اربع تكبيرات صلاةالجنازة فرض الكفاية الثناء لله تعالى والصلاة على النبي والدعاء لهذاالميت انا امام لمن حضر ومن يحضر متوجها الى جهة الكعبة الشريفة الله اكبر.


    বাংলায় উচ্ছারন হলো নাওয়াইতু আন উআদদিআ লিল্লাহি তায়ালা আরবায়া তাকবীরাতি ছালাতিল যানাজাতি পারজিল কিপায়াতি  আছছানউ লিল্লাহি তায়ালা ওয়াদদুআউ লিহাজাল মায়্যিতি আনা ইমামুন লিমান হাজারা ও মাই ইয়াহজুরু মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কাবাতিশ শারীফাতি আল্লাহু আকবর।


    জানাযার নামাজ কে পড়াবে


     দ্বিতিয় বিষয় হলো কে জানাযার নামাজ পড়াবে তো এসম্পর্কে আমরা কিতাবাদিতে পাইযে মৃত ব্যক্তির জানাযার নামাজ পড়ানোর সর্বাধিক অধিকারী বাদশাহ বা শাসক তারপর শাসকের প্রতিনিধি তারপর কাযী বা বিচারক তারপর মহল্লার ইমাম তারপর মৃত ব্যক্তির উত্তরসুরি।যার ইমামতের অগ্রাধিকার আছে, তার জন্য অন্য কাউকে অনুমতি প্রদান ও জায়েজ আছে।দ্রষ্টব্য নুরুল ইযাহ ২৮৫নং পৃষ্ঠা।


    Tag:জানাজার নামাজের ইমামতির নিয়ত,জানাজার নামাজ কে পড়াবে

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন