ঈদুল ফিতরের নামাজের নিয়ম,নিয়ত,তাকবীর | ঈদের নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ সহ

 

ঈদুল ফিতরের নামাজের নিয়ম,নিয়ত,তাকবীর | ঈদের নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ সহ

আসছালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা আজকে আমরা আমাদের ঈদুল ফিতরের নামাজের নিয়ম,নিয়ত,তাকবীর,  ঈদের নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ সহ শেয়ার করবো। আসা করি তোমাদের উপকারে আসবে।

ঈদুল ফিতরঃ- বন্ধুরা আমাদের মুসলমানদের বছরে ২ টি ঈদ রয়েছে ঈদুল ফিতর ও ঈদুল আযহা। দীর্ঘ ১ মাস রোজা রাখার পর পবিত্র ঈদুল ফিতর আমাদের মাঝে আসে। আর পবিত্র ঈদুল ফিতরের দিনে আমাদের ৬ তাকবীরে ২ রাকাত নামাজ আদায় করতে হয়।
এই দিন সকাল বেলা ময়দানে গিয়ে জামায়াতের সহিত সশব্দে অতিরিক্ত ছয় তাকবীর ও সরবে কিরআত পাঠ-সহকারে দুই রাকআত ওয়াজিব নামাজ পড়তে হয় (শুধুমাত্র পুরুষরা)। এই নামাজকে ঈদুল ফিত্‌রের নামাজ বলে। এই নামাজে আজান ও ইকামাত নাই। সূর্যোদয়ের অল্প পর হতে দ্বিপ্রহরের পূর্ব পর্যন্ত ঈদের নামাজের সময়।
আর এই নামাজ অনেকে কিভাবে পড়তে হয় জানেন না। তাই আজকে আমরা ঈদুল ফিতরের নামাজের নিয়ম,নিয়ত,তাকবীর -ঈদের নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ সহ আলোচনা করবো।

       
       

    ঈদুল ফিতরের নামাজের নিয়ম

    প্রথমে ইমাম ও মুক্তাদিগণ ইদুল ফিত্‌রের দুই রাকআত নামাজের নিয়ত করে তাকবীরে-তাহ্‌রীমা বলে হাত বাঁধবেন (অন্যান্য নামাজের নিয়ম অনুযায়ী)। অতঃপর মনে মনে ছানা পড়বেন। তারপর ইমাম সরবে ও মুক্তাদিগণ নীরবে পরপর তিনটি তাকবীর বলবেন। এই তাকবীর তিনটির প্রথম দুইটি বলার সময় উভয় হাত কান পর্যন্ত উঠানোর পর নিচের দিকে ছেড়ে দিবেন (ঝুলিয়ে রাখবেন)। তৃতীয় তাকবীর বলার পর হাত বাঁধবেন। তারপর ইমাম যথানিয়মে (অন্যান্য নামাজের নিয়ম অনুযায়ী) আউযুবিল্লাহ্‌ ও বিসমিল্লাহ্‌-সহ সূরা ফাতেহা এবং অন্য একটি সূরা পড়ে প্রথম রাকআত শেষ করবেন। দ্বিতীয় রাকআতেও যথানিয়মে ইমাম কিরআত পাঠ করবেন। তারপর রুকুতে যাওয়ার পূর্বে তিনটি তাকবীর বলবেন এবং দুই হাত কান পর্যন্ত উঠিয়ে আবার ছেড়ে দিবেন। চতুর্থ তাকবীর বলে রুকুতে যাবেন। অতঃপর যথানিয়মে (অন্যান্য নামাজের নিয়ম অনুযায়ী) নামাজ শেষ করবেন। নামাজ শেষে ইমাম মিম্বরের উপর দাড়িয়ে দুইটি খোতবা দিবেন। খোতবা দেওয়া এবং ফিত্‌রার মাসায়েল বর্ণনা করা সুন্নত। মুক্তাদিগণ তা মনোযোগসহ শুনবেন। ঈদের নামাজের খোতবা শুনা ওয়াজিব। খোতবা শেষ হলে ইমাম মুনাজাত করবেন।


    ঈদুল ফিতরের নামাজের নিয়ত

    নাওয়াইতু আন্‌ উছাল্লিয়া লিল্লাহি তা’য়ালা রাকআতাই সালাতিল ঈদিল্‌ ফিত্‌রি মা’আ সিত্তাতি তাক্‌বীরাতি ওয়াজিবুল্লাহি তা’য়ালা ইক্‌তাদাইতু বিহাযাল ইমাম মুতাওয়াজ্জিহান ইলা জিহাতিল কা’বাতিশ শারীফাতি- আল্লাহু আকবর।

    অর্থ: আমি কাবামুখী হয়ে আল্লাহ্‌র (সন্তুষ্টির) জন্য অতিরিক্ত ছয় তাকবীরের সঙ্গে ঈদুল ফিতরের দুই রাকআত ওয়াজিব নামাজ এই ইমামের পিছনে আদায়ের নিয়ত করলাম- আল্লাহু আকবর।

    ঈদুল ফিতরের নামাজের তাকবীর

    আল্লাহু আকবর, আল্লাহু আকবর লা-ইলাহা ইল্লাল্লাহু, ওয়াল্লাহু আকবর। আল্লাহু আকবর। ওয়া লিল্লাহিল হামদ্‌।

    টাগঃঈদুল ফিতরের নামাজের নিয়ম,নিয়ত,তাকবীর,  ঈদের নামাজের আরবি নিয়ত বাংলা উচ্চারণ সহ,ঈদুল ফিতরের নামাজের নিয়ম,ঈদুল ফিতরের নামাজের নিয়ত,ঈদুল ফিতরের নামাজের তাকবীর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)