শবে বরাতের রোজা ২০২২ | শবে বরাতের রোজা কয়টি ২০২২ -শবে বরাতের রোজা

 

শবে বরাতের রোজা ২০২২ | শবে বরাতের রোজা কয়টি ২০২২ -শবে বরাতের রোজা

       
       

    শবে বরাতের রোজা ২০২২ 

    আসছালামু আলাইকুম প্রিয় পাঠক /পাঠিকা সবাই কেমন আছেন। আসা করি সবাই আল্লাহর রহমতে ভালো আছেন। বন্ধুরা  মূলত শবে বারাআতের একটি রোজার কথা এসেছে । এই হাদীসটি লক্ষ্য করুন । হযরত আলী বিন আবু তালিব রাদিআল্লাহু তাআলা আনহু থেকে বর্ণিত ‌। রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম ইরশাদ করেছেন, যখন শাবান মাসের অর্ধেকের রজনী আসে ( শবে বারাআত) তখন তোমরা রাতে নামাজ পড়ো আর দিনের বেলা রোজা রাখ নিশ্চয় আল্লাহ এ রাতে সূর্য ডোবার সাথে সাথে পৃথিবীর আসমানে এসে বলেন, কোন গোনাহ ক্ষমা প্রার্থী আছে কি আমার কাছে ? আমি তাকে ক্ষমা করে দেবো ।‌ কোন রিজিক প্রার্থী আছে কি? আমি তাকে রিজিক দেবো। কোন বিপদগ্রস্থ মুক্তি পেতে চায় কি ? আমি তাকে বিপদ মুক্ত করে দেবো‌ । আছে কি এমন ? আছে কি তেমন ? এমন বলতে থাকেন ফজর পর্যন্ত ।
    (সুনানে ইবনে মাজাহ, হাদীস নং-১৩৮৮, শুয়াবুল ঈমান, হাদীস নং-৩৮২২ )


    শবে বরাতের রোজা কয়টি ২০২২

    উত্তরঃ-শবে বরাতের ১ টি রোজার কথা হাদিসে পাওয়া যায়। তবে চাইলে আপনি শবে বারাআতের একটি নফল‌ রোজা আর আইয়ামে বীজের তিনটি রোজা । মোট চারটি রোজা রাখতে পারেন।‌ 

    অন্য একটি হাদিসে এসেছে, হজরত উম্মে সালমা ও হজরত আয়েশা (রা.) থেকে বর্ণিত- শাবান মাসে প্রায় পুরোটা সময়ই রাসূলুল্লাহ (সা.) রোজা রাখতেন। ( তিরমিজি- ১৫৫,১৫৬,১৫৯) সে হিসেবে শাবান মাসে বেশি বেশি নফল রোজা রাখা অধিক সওয়াবের কাজ।

    Tag:শবে বরাতের রোজা ২০২২ | শবে বরাতের রোজা কয়টি ২০২২ -শবে বরাতের রোজা

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন  

     

    আপনার নামের অর্থ জানতে ক্লিক করুন