নামাজের মোনাজাত বাংলা উচ্চারণ সহ-মোনাজাত ও দোয়া | বাংলা মোনাজাত করার নিয়ম | মোনাজাতের দোয়া আরবি,বাংলা

নামাজের মোনাজাত বাংলা উচ্চারণ সহ-মোনাজাত ও দোয়া | বাংলা মোনাজাত করার নিয়ম | মোনাজাতের দোয়া আরবি,বাংলা


আসছালামু আলাইকুম প্রিয় দ্বীনি ভাই ও বোনেরা সবাইকে Educationblog24 এর পক্ষ থেকে শুভেচ্ছা ও অভিনন্দন। বন্ধুরা নামাজ আমাদের উপর ফরজ করা হয়েছে। নামাজ হচ্ছে বেহেশতের চাবি। পড়লে জান্নাত না পড়লে তেমনি জাহান্নামে যেতে হবে। তাই আমাদের বাধ্যতামূলক পাচঁ ওয়াক্ত নামাজ আদায় করতে হবে। আর নামাজের পর আল্লাহর কাছে৷ মোনাজাত করতে হয়৷ আর সেই মোনাজাত আপনি যে রকম করবেন আল্লাহ রাব্বুল আলামীন শুনতে পাবেন। অনেকে আছেন যারা মোনাজাত কিভাবে করতে হয় জানেন না তাই গুগলে নামাজের মোনাজাত বাংলা উচ্চারণ সহ-মোনাজাত ও দোয়া - বাংলা মোনাজাত করার নিয়ম- মোনাজাতের দোয়া আরবি,বাংলা এইসব লিখে সার্চ করে থাকেন। তাই আজকের আমাদের এই পোস্ট। 

       
       

    নামাজের মোনাজাত বাংলা উচ্চারণ সহ-মোনাজাত ও দোয়া 

    ০১. আউজু বিল্লাহি মিনাশ শাইতানির রাজিম। [অর্থঃ বিতারিত শয়তানের হাত থেকে আল্লাহর নিকট আশ্রয় প্রার্থনা করছি।] . 

    ০২. বিস্মিল্লাহির রহমানির রাহিম। [অর্থঃ পরম করুনাময় অসীম দয়ালু আল্লাহর নামে আরম্ভ করছি।] .

    ০৩. রাব্বানা আ’তিনা ফিদ্দুনিয়া হাছানাতাঁও ওয়াফিল আখিরাতি হাছানাতাঁও ওয়াক্বিনা আজাবান্নার। [অর্থঃ হে আল্লাহ্ তুমি আমাকে ইহকালীন যাবতীয় সুখ-শান্তি ও পরকালীন যাবতীয় সুখ-শান্তি প্রদান কর। আর দোজখের আগুন থেকে আমাকে রক্ষা কর।] .

    ০৪. মাতা-পিতার জন্য সন্তানের দোয়াঃ রাব্বির হামহুমা কামা রাব্বাঈয়ানী সাগিরা। (সূরা বণী ইসরাইল, আয়াতঃ ২৩-২৫) [অর্থঃ হে আল্লাহ্ আমার মাতা-পিতার প্রতি আপনি সেই ভাবে সদয় হউন, তাঁরা শৈশবে আমাকে যেমন স্নেহ-মমতা দিয়ে লালন-পালন করেছেন।] .

    ০৫. ঈমানের সাথে মৃত্যু বরণ করার দোয়াঃ রাব্বানা লা’তুযিগ কুলুবানা বা’দা ইয হাদাইতানা ওয়া হাবলানা মিল্লাদুনকা রাহমাতান, ইন্নাকা আনতাল ওয়াহাব। (সুরা আল ইমরান, আয়াতঃ ০৮) [অর্থঃ হে আমাদের পালনকর্তা, সরলপথ প্রদর্শনের পর তুমি আমাদের অন্তরকে বক্র করে দিওনা এবং তুমি আমাদের প্রতি করুনা কর, তুমিই মহান দাতা।] .

    ০৬. ভুল করে ফেললে ক্ষমা চাওয়ার দোয়াঃ রাব্বাবা যালামনা আনফুসানা ওয়া ইল্লাম তাগফির্লানা ওয়াতার হামনা লানা কুনান্না মিনাল খা’সিরিন।[অর্থঃ হে আল্লাহ্, আমি আমার নিজের উপর জুলুম করে ফেলেছি। এখন তুমি যদি ক্ষমা ও রহম না কর, তাহলে আমি ধ্বংস হয়ে যাব।] .

    ০৭. গুনাহ্ মাফের দোয়াঃ রাব্বানা ফাগফিরলানা যুনুবানা ওয়া কাফফির আন্না সাইয়্যিআতিনা ওয়া তাওয়াফ্ফানা মায়াল আবরার। (সূরা আল ইমরান, আয়াতঃ ১৯৩) [অর্থঃ হে আমাদের পালনকর্তা, আমাদের গুনাহসমূহ মাফ করে দাও, আমাদের থেকে সকল মন্দ দূর করে দাও এবং আমাদের নেক লোকদের সাহচার্য দান কর।] .

    ০৮. স্বামী-স্ত্রী-সন্তানদের জন্য দোয়াঃ রাব্বানা হাবলানা মিন আযওয়াজিনা ওয়া যুররিইয়াতিনা কুররাতা আইইনিও ওয়াজ আলনা লিল মুত্তাক্বিনা ইমামা। (সূরা আল ফুরকান, আয়াতঃ ৭৪) [অর্থঃ হে আমাদের পালনকর্তা, আমাদিগকে আমাদের স্ত্রী ও সন্তান-সন্ততিগণ হতে নয়নের তৃপ্তি দান কর এবং আমাদেরকে মুত্তাকীদের নেতা বানাও।] .

    ০৯. ঈমান ঠিক রাখার আমলঃ ইয়া মুক্বাল্লিবাল কুলুবি ছাব্বিত ক্বালবি আলা দ্বীনিকা। [অর্থঃ হে মনের গতি পরিবর্তনকারী, আমার মনকে সত্য দ্বীনের উপর স্থিত কর।] .

    ১০. সন্তানদের প্রতি মাতা-পিতার দোয়া ও মাতা-পিতার জন্য সন্তানদের দোয়াঃ রাব্বিজ আলনী মুতিমাছ ছালাতি ওয়ামিন জুররি ইয়াতি, রাব্বানা ওয়াতাকাব্বাল দুয়া, রাব্বানাগ ফিরলি ওয়ালি ওয়ালি দাইয়া ওয়ালিল মু’মিনিনা ইয়াওয়া ইয়াকুমুল হিসাব। (সূরা ইব্রাহিম, আয়াতঃ ৪০-৪১) [অর্থঃ হে আমার পালনকর্তা, আমাকে নামাজ কায়েমকারী বানাও আর আমার সন্তানদের মধ্য থেকেও। হে আল্লাহ্ আমার দোয়া কবুল করে নাও। হে আল্লাহ্ আমাকে ও আমার মাতা- পিতাকে আর সকল ঈমানদার লোকদের সেদিন ক্ষমা করে দিও, যেদিন হিসাব কার্যকর হবে।] .

    ১১. নেক সন্তানদের জন্য দোয়াঃ রাব্বি হাবলি মিনাস সালেহীন। [অর্থঃ হে আমার পালনকর্তা, আমাকে নেককার সৎ-কর্মশীল সন্তান দান কর।] . ১২. অবাধ্য সন্তান বাধ্য করার দোয়াঃ ওয়াছলিহলি ফী যুররিইয়াতি, ইন্নি তুবতু ইলাইকা, ওয়া ইন্নি মিনাল মুসলিমীন। (সূরা আহকাফ, আয়াতঃ ১৫) [অর্থঃ আমার জন্য আমার সন্তানদের মধ্যে প্রীতি দান কর, অবশ্যই আমি তোমারই দিকে ফিরিতেছি এবং অবশ্যই আমি মুসলমানদের অন্তর্ভূক্ত।] .

    ১৩. সকল মুসলমানদের জন্য দোয়াঃ আল্লাহুম্মাগ ফিরলী ওয়ালিল মু’মিনিনা ওয়াল মু’মিনাতি, ওয়াল মুসলিমিনা ওয়াল মুসলিমাতি। [অর্থঃ হে আল্লাহ্ তুমি আমার ও সমস্ত মু’মিন নর-নারীর এবং সমস্ত মুসলমান পুরুষ ও স্ত্রীলোকের পাপ সমূহ মোচন করে দাও।] .

    ১৪. কাফেরদের বিরুদ্ধে বিজয়ী হওয়ার দোয়াঃ রাব্বানাগ ফিরলানা যুনুবানা ওয়া ইসরাফানা ফী আমরিনা ওয়া ছাব্বিত আক্কদামানা ওয়ানছুরনা আলাল কাওমিল ক্বাফিরীন। (সূরা আল ইমরান, আয়াতঃ ১৪৭) [অর্থঃ হে আমাদের পালনকর্তা, আমাদের গুনাহ এবং কোন কাজের সীমা লঙ্ঘনকে তুমি ক্ষমা কর, আমাদের ঈমান দৃঢ় রাখ এবং কাফেরদের বিরুদ্ধে আমাদের বিজয়ী কর।] .

    ১৫. ক্ষমা ও রহমতের দোয়াঃ রাব্বিগ ফির ওয়ারহাম ওয়া আনতা খাইরুর রাহিমীন। [অর্থঃ হে আল্লাহ্, আমাকে ক্ষমা করে দাও, আর আমার প্রতি রহম কর, তুমিই তো উত্তম দয়ালু।] 


     বাংলা মোনাজাত করার নিয়ম 

    কিছু আরবি দোয়া পড়বেন তারপর নিচে বাংলা দোয়া দেওয়া হলো এই এই রকম করে দোয়া পড়বেন।

    হে আল্লাহ! আমরা নিজেদের প্রতি অনেক অবিচার-অত্যাচার করেছি। হাজারো হুকুম অমান্য করেছি। তুমি আমাদের ক্ষমা করে দাও। তুমি মাফ না করলে আমাদের কোনো উপায় নেই, আমরা ধ্বংস হয়ে যাবো। তুমি আমাদের উপর রহমতের চাদর বিছিয়ে দাও। তুমি আমাদের প্রত্যেকের গোনাহ মাফ করো।

    ঈমানকে মজবুত করে দাও। তোমার প্রিয় বান্দা হিসেবে কবুল করে নাও।   আমাদের হেদায়েত দাও। আমাদের পিতামাতাদের হেদায়েত করো। সমস্ত বিশ্ববাসীকে হেদায়েত করো। যারা জীবিত আছে তাদের ক্ষমা  করো। যারা মৃত্যুবরণ করেছে তাদেরকেও ক্ষমা করো। ইসলামের জন্য আমাদের কবুল করে নাও। ইসলামের ওপর আমাদের অবস্থানকে দৃঢ় করো, আমাদের ঈমান মজবুত করে দাও।

    হে আল্লাহ! তুমি আমাদের রব, তুমি আমাদের প্রভু। আমরা তোমার রহমতপ্রত্যাশী। সব ধরনের আজাব-গজব ও শাস্তি থেকে আমাদের রক্ষা করো। আমাদের সকল গোনাহ মাফ করে দাও। তুমিই একমাত্র ক্ষমাশীল, তুমিই আমাদের মালিক। তুমি আমাদের সব পেরেশানি ও অশান্তি দূর করে দাও। ঋণগ্রস্তকে ঋণ পরিশোধের তওফিক দাও। অসুস্থদের সুস্থতা দান করো। সব ধরনের বালা-মুসিবত দূর করে দাও। আমাদের প্রত্যেকের বৈধ সব বাসনা ও প্রয়োজন পূরণের ব্যবস্থা করো। কর্মহীনদের হালাল পথে রুজি-রোজগারের ব্যবস্থা করো। আমাদের আখলাক-চরিত্র ভালো করে দাও। ব্যবহার সুন্দর করে দাও। তোমার নবীর আদর্শমতো চলার তওফিক দাও। হিংসুকের হিংসা দূর করে দাও। শত্রুর শত্রুতা দূর করে দাও। আমাদের সবাইকে তোমার রহমত দিয়ে হেফাজত করো।

    হে আল্লাহ! আমাদের ওপর তোমার রহমতের বারিবর্ষণ করো। তোমার আজাব-গজব থেকে হেফাজত করো। আমাদের ওপর তোমার করুণার দৃষ্টি দাও।
    আমাদের মাফ করে দাও। সকল মুসলিমকে হেদায়েত করো। হে, জীবন-জগতের মালিক! আমাদের সার্বিক অবস্থার সংশোধন এনে দাও। মুহূর্তের জন্য তোমার রহমতের ছায়া থেকে আমাদের ফেলে দিও না। তোমার দয়া ও করুণা থেকে আমাদের বিমুখ করো না। আমরা তোমার রহমতের ভিখারি, আমাদের যাওয়ার কোনো জায়গা নেই, আমরা অক্ষম। হে ক্ষমাকারী দয়ালু! তুমি তো দয়ার সাগর। তুমি সবার পাপ মোচনকারী। আমাদেরকে মাফ করে দাও। আমাদের অন্তরে তোমার দ্বীনের মহব্বত সৃষ্টি করে দাও। তোমার দ্বীনের ওপর চলা সহজ করে দাও।

    হে আল্লাহ! আমরা তোমার নিঃস্ব বান্দা। তুমিই একমাত্র মালিক। আমাদের সব প্রয়োজন পূরণ করে দাও। সব সমস্যা দূর করে দাও। আমরা তোমার শাস্তি থেকে মাফ চাই। তোমার জান্নাতের আশা রাখি। ও মাওলা! জাহান্নামের আগুনের লেলিহান শিখা থেকে আমাদের বাঁচাও। আমাদের পাপমোচন করে দাও।

    আমাদের হেদায়েত করো। গোমরাহির অন্ধকার থেকে বেরিয়ে আসার তওফিক দাও। আমাদের হৃদয়-মন সবই তোমার হাতে। তুমি যেদিকে ইচ্ছা ফিরাতে পারো। দয়া করে আমাদের অন্তরকে দ্বীনের দিকে ফিরিয়ে দাও, ভালো কাজের অনুগামী করে দাও। দ্বীনের জন্য আমাদের কবুল করে নাও। জীবনের প্রতিটি কদমে একমাত্র অভিভাবক হিসেবে ছায়া দিও। তোমার ছায়া থেকে আমাদের বঞ্চিত করো না।

    হে আল্লাহ! আমাদের সরল-সঠিক পথের দিশা দাও। সমগ্র বিশ্বের হেদায়েতের ফায়সালা করো। আমাদের জীবনের সকল অন্যায়-অপরাধ, গোনাহ মাফ করে দাও। সকল পাপ-পঙ্কিলতা ধুয়ে মুছে পরিষ্কার করে দাও। আমাদেরকে গোনাহের নাপাকি থেকে পবিত্র করে নাও। পৃথিবীর সব মানুষের হেদায়েতের ফয়সালা করো। আমাদের মুক্তি দাও। ঈমানের ওপর অটল রাখো আমাদের। ঈমানের উন্নতি দান করো। বিশ্বে সুখ, শান্তি ও সমৃদ্ধি বর্ষণ করো। মানুষে মানুষের ভালোবাসা বাড়িয়ে দাও। সব ধরনের অনাচার-পাপাচার থেকে মুক্তি দাও। মারামারি, হানাহানি ও রক্তপাত থেকে বিশ্বের মানুষকে রক্ষা করো। বিশ্বেশান্তি প্রতিষ্ঠা করে দাও। যারা অশান্তির কাজ করে তাদের হেদায়েত দাও। তাদের প্রতি তুমি বিশেষ রহমত বর্ষণ করো। সম্মানিতদের সম্মান রক্ষা করো।

    হে আল্লাহ! দয়া করে আমাদের দোয়াকে কবুল করে দাও। তুমিই একমাত্র শ্রবণকারী। আমরা তোমার দিকেই প্রত্যাবর্তনকারী। আমিন 

    মোনাজাতের দোয়া আরবি,বাংলা


    ১. মোনাজাতের দোয়া আরবি

    رَبَّنَآ اٰتِنَا فِي الدُّنْيَا حَسَنَةً وَّفِي الْاٰخِرَةِ حَسَـنَةً وَّقِنَا عَذَا النَّارِ

    বাংলা উচ্চারণঃ রব্বানা আ-তিনা ফিদ্দুনিয়া হা’সানাতাওঁ-ওয়াফিল আ-খিরাতি হা’সানাতাওঁ ওয়া-ক্বিনা আ’যাবান্নার।

    বাংলা অর্থঃ হে আমাদের প্রতিপালক! আমাদেরকে দুনিয়ার জীবনে কল্যাণ দান করো এবং পরকালের জীবনেও কল্যাণ দান করো। আর তুমি আমাদেরকে আগুনের শাস্তি থেকে বাঁচাও। সুরা আল-বাক্বারাহঃ ২০১।


    ২.মোনাজাতের দোয়া আরবি


    رَبَّنَا ظَلَمْنَا أَنفُسَنَا وَإِن لَّمْ تَغْفِرْ لَنَا وَتَرْحَمْنَا لَنَكُونَنَّ مِنَ الْخَاسِرِينَ


    উচ্চারণঃ রাব্বানা যোয়ালামনা আন-ফুসানা ওয়া-ইল্লাম তাগ-ফিরলানা, ওয়াতার্ হা’মনা লানা কুনান্না মিনাল খাসিরিন।

    অর্থঃ হে আমাদের প্রতিপালক! আমরা নিজেদের প্রতি যুলুম করেছি, অতএব আপনি যদি আমদেরকে ক্ষমা না করেন এবং আমাদের প্রতি দয়া না করেন তাহলে নিশ্চয়ই আমরা ক্ষতিগ্রস্থদের অন্তর্ভুক্ত হব। সুরা আল-আ’রাফঃ ২৩।

    ৩. পিতা-মাতার জন্য দুয়াঃ

    জীবিত বা মৃত পিতা মাতা দুইজনের জন্য এই দোয়া করতে পারবেন –

    رَّبِّ ارْحَمْهُمَا كَمَا رَبَّيَانِي صَغِيرًا

    উচ্চারণঃ রাব্বির হা’ম-হুমা কামা রাব্বা ইয়ানি সাগিরা।


    অর্থঃ হে আমাদের পালনর্তা! আপনি আমার পিতা-মাতার প্রতি তেমনি দয়া করুন যেইরকম দয়া তারা আমাকে শিশু অবস্থায় করেছিল।


    ৪. নেককার স্বামী/স্ত্রী ও সন্তান পাওয়ার জন্য বা স্বামী/স্ত্রী-সন্তান ধার্মিক হওয়ার জন্য দোয়াঃ


    رَبَّنَا هَبْ لَنَا مِنْ أَزْوَاجِنَا وَذُرِّيَّاتِنَا قُرَّةَ أَعْيُنٍ وَاجْعَلْنَا لِلْمُتَّقِينَ إِمَامًا


    উচ্চারণঃ রব্বানা হাবলানা মিন আযওয়াজিনা ওয়া যুররিয়্যাতিনা ক্বুররাতা আ’ইয়ুন, ওয়াজআ’লনা মুত্তাক্বীনা ইমামা।


    বাংলা অর্থঃ হে আমাদের পালনকর্তা, আমাদের স্ত্রীদের পক্ষ থেকে এবং আমাদের সন্তানের পক্ষ থেকে আমাদের জন্যে চোখের শীতলতা দান কর এবং আমাদেরকে মুত্তাকীদের জন্যে আদর্শস্বরূপ কর। সুরা আল-ফুরক্বানঃ ৭৪।


    Tag:নামাজের মোনাজাত বাংলা উচ্চারণ সহ-মোনাজাত ও দোয়া,  বাংলা মোনাজাত করার নিয়ম, মোনাজাতের দোয়া আরবি,বাংলা

                                   
    Previous Post Next Post
    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন