একতাই বল ভাবসম্প্রসারণ || একতাই বল


    একতাই বল

    আসসালামুআলাইকুম সবাইকে Educationblog.Com এ স্বাগতম। 

    আশা করি আল্লাহুর অশেষ রহমতে আপনারা সবাই ভালো আছেন। আলহামদুলিল্লাহ আমরাও আল্লাহর অশেষ রহমতে ভালো আছি। 

    বন্ধুরা আজকে আপনাদের মাঝে Educationblog.Com নিয়ে আসলো একতাই বল ভাবসম্প্রসারণ,  একতাই বল এই সম্পর্কে পোস্টে পাবেন সবকিছু। 


    একতাই বল ভাবসম্প্রসারণ  

    ভাব সম্প্রসারণ: 

    মানুষ পারিবারিক জীব । পরিবারের প্রত্যেকে একে অপরের ওপর নির্ভরশীল । এই পরস্পরের ওপর নির্ভরশীলতা থেকে গড়ে উঠেছে মানবসমাজ মানুষের একতাবোধ । 

    তাই মানবজীবনের অস্তিত্বের সঙ্গে একতার গভীর সম্পর্ক । মানুষকে সব সময় প্রতিকূল পরিবেশের মধ্যে জীবনযাপন করতে হয় । তার শত্রুর শেষ নেই । প্রতিকূল পরিবেশে শত্রুর মোকাবেলা করার জন্য মানুষের সরকার সংঘবদ্ধ শক্তিবদ্ধ। একতাবদ্ধ জীবনে আছে নিরাপত্তার নিশ্চয়তা । ঐক্যবদ্ধ জাতিকে কোনো শক্তিই পদানত করতে পারে না । 

    একতার কল্যাণ প্রতিফলিত হয় ব্যক্তি ও জাতীয় জীবনেও । একজনে যে কাজ করতে পারে , দশজনে তার বহুগুণ কাজ করা সম্ভব । এভাবে জাতি একতার গুণে বড় হয় । আজকের বিশ্বে যারা উন্নত ও সমৃদ্ধ জাতি হিসেবে পরিচিত তারা নিজেদের মধ্যে সব ভেদাভেদ ভুলে জাতীয় ঐক্যে উদ্বুদ্ধ হয়েছে । 

    যে জাতি ঐক্যবদ্ধ নয়, সে জাতির উন্নতি অসম্ভব । ব্যক্তির ক্ষেত্রে বন্ধুবান্ধবহীন নিঃসঙ্গ জীবন যেমন বিভ্রান্তিকর , তেমনি একতাহীন জাতির ধ্বংস অনিবার্য । ব্যক্তিজীবনের স্বার্থে, জাতীয় জীবনের কল্যাণে এবং মানবজাতির মঙ্গলের জন্য মানুষের একতাবদ্ধ থাকা একান্তই অপরিহার্য।



    Tag: একতাই বল ভাবসম্প্রসারণ,  একতাই বল

    Previous Post Next Post