৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১ | ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা || Class 6 Assignment answer 2021 Hinduism and moral education 19week PDF


    ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১  


    শিরোনামঃ আমার মা আমার স্বর্গ


    আমার মা আমার স্বর্গ 

    ভূমিকা : 

    আমাদের সবার জীবনে সবচেয়ে কাছের এবং সবথেকে গুরুত্বপূর্ণ যে মানুষটির স্থান সে হল মা । মা প্রত্যেক সন্তানের কাছেই সবচেয়ে নিরাপদ এবং শান্তির আশ্রয় । আমরা আমাদের সুখ দুঃখ , অভাব অভিযোগ সব মায়ের কাছে জানাই বাবা যেমন বাড়ির বাইরের দিকটা সামলে পরিবারকে টেনে নিয়ে যান তেমনই মা ঘরের সমস্ত কাজ সুষ্ঠুভাবে সম্পন্ন করে পরিবারকে ভেতর থেকে পুষ্টি যোগান । মা শুধু আমারই নয় , সমগ্র পরিবারের ভালো - মন্দের খেয়াল রাখে । সেজন্য আমি আমার মাকে সবথেকে বেশি ভালোবাসি।আমার অনেক বন্ধুর বন্ধরা আবার বের কাজ করবার সঙ্গে সঙ্গে বাইরে চাকরি করেন । কিন্তু আমার মা আমাদের বড় পরিবারকে সারাদিন সামলে রাখতে রাখতে ক্লান্ত হয়ে পড়ে । মা আমাদের সবাই কে যেমন স্নেহ করে ও ভালোবাসে , তেমন আমরাও সবাই মাকে ভীষণ ভালোবাসি । সেই ভালোবাসা থেকেই আজ মায়ের বিষয়ে এই রচনা লিখছি । 


    মায়ের রোজকার জীবন : 

    আমার মা পুরোদস্তুর একজন গৃহকত্রী । বাড়িতে সবার আগে ঘুম ভাঙ্গে মায়ের । খুব ভোরে ঘুম থেকে উঠে স্নান করে মা প্রথমে ঠাকুর পুজো করে । এরপর থেকে সারাদিন মায়ের কাটে প্রচণ্ড ব্যস্ততার মধ্যে । ঠাকুর পুজো করে মা রান্না ঘরে প্রবেশ করে । সেখানে প্রথমে বাবার এবং আমার জন্য সকালের খাবার বানায় । তারপর আমি এবং বাবা ঘুম থেকে উঠলে আমাকে সকালের দুধ এবং বাবা , ঠাকুরমা এবং দাদুকে চা দিয়ে মা সেই সময়টুকু আমাদের সকলের সাথে খানিকক্ষণ গল্প করে । চা খাওয়া হয়ে গেলে আবার রান্নাঘরে ফিরে যায় । ইতিমধ্যে বাবা স্নান করে অফিসের জন্য তৈরি হন এবং আমি স্নান করবার পর মা আমাকে স্কুলে যাবার জন্য তৈরি করে দেন । আমি এবং বাবা একসাথে মায়ের হাতে তৈরি খাবার খেয়ে স্কুলে চলে যাই । আমি ও বাবা বেরিয়ে যাবার পর মা রান্নাঘরের কাজ সেরে , আমাদের ঘর গোছগাছ করে খানিকক্ষণ বিশ্রাম করে নেয় । আমার কাপড়ের ওপর খুব সুন্দর নকশা করতে পারেন । দুপুরবেলা খাওয়া - দাওয়ার পর মায়ের অবসর কাটে কাঁথা কিংবা কাপড়ের উপর নকশা করে । বিকেল বেলা মা আমাদের ছাদে বাগান পরিচর্যা করে আমি স্কুল থেকে ফিরে আসার পর আমায় খেতে দেয় । এরপর সন্ধ্যেবেলা বাবা ফিরে এলে সবাইকে চা জলখাবার করে দিয়ে আমার পড়াশোনায় সাহায্য করে । এইভাবে সারাদিনব্যাপী ব্যস্ততার মধ্যে দিয়ে মায়ের রোজকার জীবন কাটে। 


    আমার জীবনে মা : 

    সব ছেলেমেয়ের মতন আমার জীবনেরও সবচেয়ে গুরুত্বপূর্ণ মানুষ হল আমার মা । সকালে ঘুম থেকে ওঠা থেকে রাতে ঘুমোতে যাওয়া পর্যন্ত সারাদিন আমার কাটে কোন না কোনভাবে মায়ের সান্নিধ্যে । মাকে ছাড়া যেমন মন আমার করতে মা আমায় সকালবেলা স্কুলের জন্য তৈরি করে টিফিনে রোজ কিছু - না - কিছু ভাল - মন্দ খাবার বানিয়ে দেয় । তারপর বিকেলবেলা স্কুল থেকে ফিরে আসার পর আমি আমাদের ছাদের বাগান পরিচর্যায় মাকে সাহায্য করি । মা কখনো কখনো ছুটির দিনে দুপুরবেলা আমার সঙ্গে লুডো , দাবা কিংবা ক্যারাম খেলে । সন্ধ্যেবেলা যখন মা আমায় পড়াতে বসে তখন মাঝে মধ্যে কথা না শুনলে বকাঝকা করে বটে কিন্তু কিছুক্ষণ পরেই আদরে ভরিয়ে দেয় । তারপর রাত্রিবেলা মায়ের হাতে খাওয়া - দাওয়া করে মায়ের কাছে না শুলে আমার কোনদিন ঘুম আসেনা । 


    একটি স্মরণীয় ঘটনা : 

    একবার শীতকালের শুরুতে আমার মরশুমি জ্বর এসেছিল । সাথে প্রচন্ড হাঁচি ও কাশি হচ্ছিল । রাতের দিকে জ্বর বাড়তে বাড়তে থার্মোমিটারে ১০২ তাপমাত্রা উঠলো । আমার মনে আছে মা সেদিন রাতে সারারাত জেগে আমার মাথার কাছে বসে মাথায় হাত বুলিয়ে দিয়েছিল । সেদিন রাতে ওষুধ খাওয়ানো থেকে শুরু করে পরের দিন ভোর পর্যন্ত যতক্ষণ আমার জ্বর না কমেছে ততক্ষণ মা কোলে মাথা নিয়ে জেগে বসেছিল । আমার প্রতি মায়ের এত স্নেহ ও ভালোবাসা আমায় সব সময় অভিভূত করে । রোজ সারাটা দিন মায়ের সান্নিধ্যে কাটালেও সেদিন রাতের কথা আমার সব সময় মনে থাকবে । 


    উপসংহার : আমার সব বন্ধুরা জীবনে বিভিন্ন বড় বড় লোকের মতন হতে চায় । কেউ বলে জীবনে রবীন্দ্রনাথের মতন হবে , কেউ বলে নেতাজির মতন হবে । কিন্তু আমি আমার জীবনে আমার মায়ের মতন মানুষ হতে চাই । আমার মা যেভাবে আমাদের গোটা পরিবারকে এক সূত্রে বেঁধে রাখে আমি আমার জীবনে ভালবাসার সেই জাদুকাঠি অর্জন করতে চাই। 



    ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা  


    Class 6 Assignment answer 2021 Hinduism and moral education 19week PDF



    Tag: ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির/শ্রেণীর ১৯তম সপ্তাহের হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর ২০২১,  ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৯তম সপ্তাহের এসাইনমেন্ট উত্তর/সমাধান ২০২১ হিন্দু ধর্ম ও নৈতিক শিক্ষা,  Class 6 Assignment answer 2021 Hinduism and moral education 19week PDF

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)