নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি | ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ২য় সপ্তাহের বাংলা ২য় পত্র | এইচএসসি ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২২ উত্তর/সমাধান

 

নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি | ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ২য় সপ্তাহের বাংলা ২য় পত্র | এইচএসসি ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২২ উত্তর/সমাধান

       
       
                     

     ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ২য় সপ্তাহের বাংলা ২য় পত্র 

    এইচএসসি ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২২ উত্তর/সমাধান

    নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি 

    বরাবর ,
    সম্পাদক
    দৈনিক যুগান্তর ক -২৪৪ প্রগতি সরণি , কুড়িল বিশ্বরােড
    বারিধারা , ঢাকা -১২২৯ ।
    বিষয় : মাদককে না বলুন ' শিরােনামে প্রতিবেদন ।

    জনাব ,
    বিনীত নিবেদন এই যে , আমি দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নের পশ্চিম পাড়া গ্রামের একজন বাসিন্দা । বর্তমানে আমাদের এলাকায় মাদক একটি সামাজিক সমস্যার রূপান্তরিত হয়েছে । তাই মাদককে না বলুন শিরােনামে নিম্মােক্ত প্রতিবেদনটি আপনার বহুল আলােচিত পত্রিকায় প্রকাশ করলে কৃতজ্ঞ থাকব ।

    ' মাদককে না বলুন "
    এখানে আপনার নাম ও ঠিকানা দিবেন
    ৫ আগস্ট , ২০২১ঃ বর্তমান সময়ে মাদক সর্বাধিক আলােচিত একটি বিষয়ে রূপ নিয়েছে । মাদকে আক্রান্ত হয়ে আমাদের ঢাকা জেলার দোহার উপজেলার সুতারপাড়া ইউনিয়নের সুতারপাড়া গ্রামের বেশ কয়েকজন যুবক উন্মাদ হয়ে গেছে । পশ্চিম সুতারপাড়ার আলী আকবর এর ছেলে জাফর ( ২২ ) মেন্টালী ডিজ ব্যালেন্সড হয়ে পড়েছে মাদক গ্রহণ করতে করতে । এছাড়াও পূর্ব সুতারপাড়া গ্রামের আবুল মিয়ার তুষার ( ১৮ ) সমাজের অন্য লােকদের সাথে অস্বাভাবিক আচরণ করতেছে । যা দেখে স্পষ্টই বােঝা যায় সে মানসিকভাবে ভারসাম্যহীন হয়ে পড়তেছে ।

    মাদক ক্রমশ এর ভয়াল থাবা আক্রমণ করছে শিশু , যুবক , বৃদ্ধসহ সর্বস্তরের মানুষকে । ধীরে ধীরে মানুষের জীবন বিপন্ন করে দিচ্ছে মাদক নামের এই ভয়াল পানীয় ।

    বুদ্ধি - বিবেচনা এবং চিন্তাশক্তির প্রখরতার কারণে মানুষ সৃষ্টির সেরা জীব কিন্তু সেই বুদ্ধি - বিবেচনা এবং চিন্তাশক্তিকে সাময়িক স্তব্ধ করে দেয় মাদকদ্রব্য । মানুষকে অস্বাভাবিক আচরণে বাধ্য করে । অর্থাৎ যে দ্রব্য সেবনে মানুষ তার স্বাভাবিক বােধবুদ্ধি হারিয়ে অস্বাভাবিক আচরণ করে , সেই দ্রব্যগুলােই মাদক নামে পরিচিত ।

    বহুল প্রচলিত মাদকদ্রব্যগুলাের মধ্যে হেরােইন , ফেনসিডিল , মদ , গাঁজা , ভাঙ প্রভৃতি বিশেষভাবে উল্লেখযােগ্য । এসব মাদকে আসক্ত ব্যক্তি ধীরে ধীরে মৃত্যুর দিকে ধাবিত হয় । যুব সম্প্রদায়ের মধ্যে মাদকের ভয়াবহতা বেশি মাত্রায় পরিলক্ষিত হয় । সাধারণত হতাশা , পরীক্ষায় অকৃতকার্য হওয়া , পারিবারিক শাসন , প্রেমে ব্যর্থতা প্রভৃতি কারণে সৃষ্ট মানসিক যন্ত্রণা ভুলে থাকার জন্য বেশির ভাগ যুবক মাদকের আশ্রয় গ্রহণ করে । যেমনটা জাফরের ক্ষেত্রে ঘটেছে । সে প্রেমে ব্যর্থ হওয়ায় মাদক এর সাথে জড়িয়ে পড়েছে। অনেক সময় বন্ধুর প্ররােচনাতেও বহু তরুণ মাদকসেবনে অভ্যস্ত হয়ে পড়ে । আর জড়িয়ে পড়েছে ।  একবার মাদকে আসক্ত হয়ে গেলে সেখান থেকে সহজে কেউ ফিরে আসতে পারে না ।

    ধীরে ধীরে মৃত্যুই তার অনিবার্য পরিণতি হয়ে দাড়ায় । মাদকাসক্ত ব্যক্তি পরিবার , সমাজ ও রাষ্ট্রের জন্য হুমকিস্বরূপ । নেশার টাকা সংগ্রহ করার জন্য তারা যেকোনাে গর্হিত কাজ করতে দ্বিধা করে না । এ কারণে সমাজে জন্ম নেয় সন্ত্রাস । চাঁদাবাজি , খুন , ছিনতাই , অপহরণসহ যাবতীয় গর্হিত কাজের পেছনে এসব মাদকাসক্ত ব্যক্তিই বিশেষভাবে জড়িত থাকে ।

    সামান্য কৌতূহল কিংবা মানসিক অবসাদ থেকে যে মাদকসেবনের সূত্রপাত হয় , তা ক্রমে নেশায় পরিণত হয় । যেকোনাে নেশা স্বাস্থ্যের জন্য যেমন ক্ষতিকর , তেমনি ক্ষতিকর সমাজ ও পরিবেশের জন্যও একজন সুস্থ - সবল মানুষ মাদকে আসক্ত হলে ধীরে ধীরে তার শরীরের বিভিন্ন কোষ , স্নায়ু , নার্ভ প্রভৃতি অর্গান অকেজো হতে থাকে ।

    স্বাভাবিক রােগ প্রতিরােধ ক্ষমতা নষ্ট হয়ে যায় । এ জন্য তারা সামান্য অসুখেও গুরুতর অসুস্থ হয়ে পড়ে । মাদক যে শুধু শরীরের উপরেই প্রভাব ফেলে তা নয় , বরং অর্থের উপরও গুরুতর প্রভাব বিস্তার করে । যেকোনাে মাদকদ্রব্য ক্রয় করতে প্রচুর টাকার প্রয়ােজন হয় । টাকা উপার্জনের জন্য মাদকাসক্ত ব্যক্তি অন্যায় পথ বেছে নেয় । কর্মসংস্থানের অপ্রতুলতা বা বেকারত্ব মাদকাসক্ত তৈরি করতে অনেকাংশে দায়ী । বাংলাদেশের মতাে বিপুল জনসংখ্যার দেশে বেকারত্ব একটি মারাত্মক সমস্যা । বেকারত্বের কারণে হতাশা ও জীবনের প্রতি বিতৃষ্ণা জন্মে । ফলে মানুষ মাদকাসক্ত হয়ে পড়ে সহজেই ।

    মাদক কোনাে অবস্থাতেই মঙ্গলজনক কিছু বয়ে আনে না , বরং সংবাদ পরিবারে অশান্তি , সমাজে নেতিবাচক প্রভাব ও রাষ্ট্রে বিশৃঙ্খলা সৃষ্টি করে । সেই সাথে দৈহিক ক্ষতিসাধন ও আর্থিক সংকট তৈরি করে । মাদকাসক্ত ব্যক্তি সমাজে নিন্দিত ও ঘৃণিত ব্যক্তিতে পরিণত হয় । মাদকের উৎপাদন ও বিপণনে সরকারকে কঠোরতা অবলম্বন করা জরুরি । জাতীয় গণমাধ্যমসহ অন্যান্য সামাজিক যােগাযােগের মাধ্যমগুলাে মাদকের ভয়াবহ পরিণতি সম্পর্কে জনসচেতনতা তৈরিতে ব্যাপক ভূমিকা রাখতে পারে ।

    মােটকথা সুস্থ , সুন্দর ও স্বাভাবিক পরিবেশ বজায় রেখে সমাজে বসবাস করতে হলে এবং একটি উন্নত ও সমৃদ্ধ ভবিষ্যৎ গড়ার লক্ষ্যে একজন মাদক বর্জন করা বা মাদককে ‘ না ’ বলার বিকল্প নেই ।

    প্রতিবেদকের নাম ও ঠিকানাঃ
    নামঃ এখানে আপনার নাম ও ঠিকানা দিবেন
    প্রতিবেদন প্রস্তুত এর তারিখঃ ০৫/০৯/২০১১ ইং প্রতিবেদন প্রস্তুতের সময়ঃ রাত ১০ টা 

    Tag:নিজের এলাকার সামাজিক সমস্যামূলক কোনাে বিষয় নিয়ে পত্রিকায় প্রকাশের উপযােগী প্রতিবেদন তৈরি,  ২০২২ সালের এইচএসসি পরীক্ষার এসাইনমেন্ট ২য় সপ্তাহের বাংলা ২য় পত্র, এইচএসসি ৮ম সপ্তাহের বাংলা এসাইনমেন্ট ২০২২ উত্তর/সমাধান

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন