৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান অর্থনীতি (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান অর্থনীতি (এসাইনমেন্ট-৩)  


    ভূমিকাঃ মানব জীবনের দৈনন্দিন মৌলিক চাহিদা মেটাতে বিভিন্ন দুব্য ও সেবার প্রয়ােজন । এই মকল প্রয়ােজনীয় বস্তুই হলাে মদ মমপড়ের উৎপাদন ও বন্টনকে সুষম করতে নানারকম অর্থনৈতিক কার্যাবলি মপাড়ন করা হয় । মানুষের অভাব অমৗম কিন্তু মা মৗমিত । তাই পৃথিবীর বিভিন্ন দেশে সম্পদের অভাব মেটাতে গিয়ে নানারকম অর্থনৈতিক কার্যাবলির প্রচলন আছে ।


    সম্পদের ধারণাঃ সাধারণত সম্পদ বলতে আমরা টাকাপয়সা বা ধনসম্পত্তিকে বুঝে থাকি । কিন্তু অর্থনীতিতে সম্পদ শব্দটি বিশেষ অর্থে ব্যবহূর করা হয় ৷ যে দ্রব্য মানুষের অভাব পূরণ করে এবং যার যােগান অপ্রতুল ( অর্থাৎ যা প্রচুর পরিমাণে পাওয়া যায় না ) তাকে সম্পদ বলে । এ অর্থে সব অর্থনৈতিক দ্রব্যকে ( যে সব দ্রব্যের বিনিময় মূল্য আছে ) সম্পদ বনে । অর্থাৎ অর্থের বিনিময়ে বাজারে যা কেনা বেচা হয় তাই সম্পদ । যেমন আপনার নেথার কলমটির কথাই ধরুন । এটি পাওয়ার জন্য আপনাকে অবশ্যই মূল্য দিতে হবে । সুতরাং এটি একটি সম্পদ ।

    সম্পদ বড়ুজাত দ্রব্য হতে পারে আবার অবসুজাত দ্রব্যও হতে পারে । যে সব বস্তু দেথা যায় ও স্পর্শ করা যায় তাকে বস্তুজাত দ্রব্য বলে । যেমন- চেয়ার , টেবিল , ঘর - বাড়ি ইত্যাদি । যে সব বস্তু দেখা যায় না বা স্পর্শ করা যায় না অথচ তার ব্যবহার মানুষের অভাব পূরণে সহায়তা করে তাকে অবসুজাত দ্রব্য বা সেবা বলে । যেমন শিক্ষকের শিক্ষকতা , নার্সের সেবা , ব্যবসায়ের সুনাম , গায়কের গান ইত্যাদি । তাহলে দেখা যাচ্ছে , অর্থের বিনিময়ে যে সব বড়ুজাত বা অবসুজাত দ্রব্য কেনা - বেচা করা যায় তাদেরকে সম্পদ বলে।


    সম্পদের বৈশিষ্ট্যঃ 

    সম্পদের বৈশিষ্ট্য চারটি , যথা 

    ১। উপযােগ , 

    ২। অপ্রাচুর্য , 

    ৩। হস্তান্তরযােগ্যতা ও 

    ৪। বহিরাবস্থান বা বাহ্যিকতা । 

    নিচে এ বৈশিষ্ট্যগুলাে সম্পর্কে নিচে সংক্ষেপে আলােচনা করা হল : 

    উপযোগ : উপযােগ হচ্ছে দ্রব্যের অভাব পূরণের ক্ষমতা । কোন দ্রব্যের উপযােগ না থাকলে তাকে সম্পদ বলা যায় না । কারণ উপযােগ না থাকলে কোন দ্রব্যের অর্থমূল্য থাকে না । যেমন পচা ডিমের উপযােগ নেই । তাই এটা কেউ অর্থ দিয়ে কিনবে না ।   

    অপ্রাচুর্য: শুধুমাত্র দ্রব্যের উপযােগ থাকনেই তাকে সম্পদ বনা যাবে না । দুবটির যােগান চাহিদার তুলনায় অপ্রচুর হতে হবে । কারণ যে সব দ্রব্য অবাধন তাদের অর্থমূল্য থাকে না । যেমন- সূর্যের আনাে , মাঠের বাতাস , নদীর পানি প্রভৃতি বিনামূল্যে পাওয়া যায় বলে এগুলাে সম্পদ নয় । তবে স্থানভেদে কোন দ্রব্য সম্পদ হতে পারে আবার নাও হতে পারে । যেমন- নদীতে পানি অবাধলভ্য । তাই এ পানি সম্পদ নয় । কিন্তু শহরে যে পানি সরবরাহ করা হয় তার জন্য আমরা দাম দেই । এ পানি সম্পদ ।

    হস্তান্তরযোগ্যতা: হস্তান্তর বলতে দ্রব্যের স্থানান্তর বা মানিকানার পরিবর্তন বুঝায় । যে বস্তু হস্তান্তর করা যায় না তা কেউ কিনে ব্যবহার করতে পারবে না । যেমন জমি একস্থান থেকে অন্যস্থানে নেওয়া যায় না । কিন্তু এর মালিকানা পরিবর্তন করা যায় । তাই জমি সম্পদ । কিন্তু কোন কবির প্রতিভা হস্তান্তর করা যায় না । তাই এটা সম্পদ নয় ৷ 

    বাহ্যিকতা : মানুষের গুণাবলী হস্তান্তর করা যায় না বলে এগুলাে সম্পদ নয় । যেমন- স্বাস্থ্যবান ব্যক্তি টাকার বিনিময়ে তার স্বাস্থ্য বিক্রি করতে পারে না । খেলোয়াড় তার ক্রীড়া নৈপুণ্য বিক্রি করতে পারে না । সুতরাং এগুলাে ব্যক্তিগত গুণ , সম্পদ নয় । শুধু বঙ্কি বা বাইরের পদার্থ যা অর্থের বিনিময়ে এক ব্যক্তির কাছ থেকে অপর এক ব্যক্তি নিতে পারে তাই সম্পদ । যেমন- চাল , ডাল , বাড়ি - ঘর , ব্যবসায়ের সুনাম ইত্যাদি । 


    উপসংহারঃ যেসব প্রকৃতি প্রদত্ত উপাদান মানুষের চাহিদা পূরণ করে তাদের সম্পদ বলা হয় । কোন বস্তু বা পদার্থকে সম্পদ বলা হয় না । ওই বস্তু বা পদার্থের চাহিদা পূরণের ক্ষমতাকে সম্পদ বলা হয় । অধ্যাপক জিমারম্যান এর মতে " সম্পদ বলতে কোন বস্তু বা কোন পদার্থকে বােঝায় না , বােঝায় কোনাে কার্যকারিতা যা এ বস্তু বা পদার্থ সংঘটিত করতে পারে । অন্যভাবে বলা যায়- যে বস্তুর উপযােগ , অপ্রাচুর্য , হস্তান্তরযােগ্যতা এবং বাত্মিকতা এই চারটি গুণ আছে তাকে সম্পদ বলে । এখানে মনে রাখতে হবে চারটি বৈশিষ্ট্যের যে কোন একটির অভাব হলে কোন দুবকে সম্পদ বলা যাবে না ।


    ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৯ম/নবম শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান অর্থনীতি (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৯ম/নবম শ্রেণির (১৪তম) সপ্তাহের অর্থনীতি এসাইনমেন্ট সমাধান/উত্তর

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন