৭ম/সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলাদেশ ও বিশ্বপরিচয় (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির (১৬তম) সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৭ম/সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলাদেশ ও বিশ্বপরিচয় (এসাইনমেন্ট-৩)  


    শিরোনামঃ পরিবারে শিশুর বেড়ে ওঠা

    সামাজিকীকরণঃ

    সামাজিকীকরণ বলতে এমন একটি প্রক্রিয়াকে বােঝায় যে প্রক্রিয়ার মাধ্যমে মানব শিশু সমাজের একজন কাঙ্ক্ষিত পূর্ণাঙ্গ সদস্য হিসেবে গড়ে ওঠে । সমাজবিজ্ঞানী কিংসলে ডেভিসের মতে , সামাজিকীকরণ প্রক্রিয়ার মাধ্যমে ব্যক্তি পুরােপুরি সামাজিক মানুষে পরিণত হয়।এ প্রক্রিয়া ছাড়া ব্যক্তি তার ব্যক্তিত্ব পরিণত হয়।এ প্রক্রিয়া ছাড়া ব্যক্তি তার ব্যক্তিত্ব লাভে ব্যর্থ হয় এবং সমাজে সে এক জন যােগ্য ও উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে উঠতে পারে । সামাজিকীকরণ এমন একটি প্রক্রিয়া যার দ্বারা মানব শিশু ক্রমশ ব্যক্তিত্বপূর্ণ সামাজিক মানুষে পরিণত হয় ।


    করােনা পরিস্থিতি সামাজিকীকরণের ক্ষেত্রে শিশুদের বিভিন্ন সমস্যার সম্মুখীন হতে হয়েছে । নিম্নে আমি যে সমস্ত সমস্যার সম্মুখীন হয়েছি তা পর্যায়ক্রমে আলােচনা করা হলাে : 

    যে সকল মাধ্যমে সামাজিকীকরণ প্রক্রিয়া সাধিত হয় তার মধ্যে সর্বপেক্ষা গুরুত্বপূর্ণ মাধ্যম পরিবার । নিচে পরিবারের ভূমিকার বিবরণ দেওয়া হল :

    1.বলা হয়ে থাকে , শিশুর ব্যক্তিত্ব বিকাশের পথে বংশগতি মূল উপাদান যােগায় , সংস্কৃতির নকশা অঙ্কন করে এবং পিতামাতা কারিগর হিসেবে কাজ করে । 

    2. একটি শিশু তার দৈহিক , মানসিক এবং বস্তুগত ও অবস্তুগত যাবতীয় প্রয়ােজন পরিবার থেকেই মেটায় । পরিবারেই শিশুর চিন্তা , আবেগ ও কর্মের অভ্যাস গঠিত হয় । একটি শিশুর সুকোমল বৃত্তিগুলি এবং সুপ্ত প্রতিভা পরিবারের মাধ্যমেই বিকাশ লাভ করে । 

    3.শিশু পরিবার থেকে অপ্রাতিষ্ঠানিক শিক্ষা লাভের পাশাপাশি প্রাতিষ্ঠানিক শিক্ষাও গ্রহণ করে , পরিবার থেকেই একটি শিশু আচার - আচরণ , ধর্মীয় ও নৈতিক শিক্ষা গ্রহণ করে সমাজে একজন যােগ্য ও দায়িত্বশীল ব্যক্তি হিসেবে গড়ে ওঠে । 

    সুতরাং একটি শিশুর ব্যক্তিত্ব নির্ভর করে পরিবারের তিনটি বিষয়ের উপর । 

    ★পিতা - মাতার সম্পর্ক 

    ★পিতা - মাতা ও শিশুর মধ্যে সম্পর্ক 

    ★একই পরিবারের একাধিক শিশুদের মধ্যে


    সামাজিকীকরণের ক্ষেত্রে প্রতিষ্ঠানের ভুমিকাঃ 

    সামাজিকীকরণের ক্ষেত্রে শিক্ষা প্রতিষ্ঠানের ভূমিকা খুবই গুরুত্বপূর্ণ । সমাজের সভ্যরা যাতে সামাজিক মূল্য , সামাজিক আদর্শ , সামাজিক অভ্যাসগুলাে আয়ত্ত করতে পারে সেজন্য প্রত্যেক সমাজ প্রতিটি সভ্যকে নির্দিষ্ট ভূমিকা পালনের শিক্ষাদান সভ্যকে নির্দিষ্ট ভূমিকা পালনের শিক্ষাদান করে । সমাজ তার শিক্ষা প্রতিষ্ঠানের মাধ্যমে শিশু - কিশােরদের সংস্কৃতি সম্পর্কে জ্ঞানদান করে ।


    সামাজিকীকরণের ক্ষেত্রে খেলার সঙ্গী ভুমিকাঃ 

    শিশুর সামাজিকীকরণে তার সঙ্গী বা খেলার সঙ্গীরা শক্তিশালী ভূমিকা পালন করে । শিশু তার খেলার সঙ্গীদের সঙ্গে মেলামেশা করলে তার মধ্যে নেতৃত্ব দেওয়ার গুণাবলি পরিস্ফুট হয় । সে স্বাবলম্বী হতে শেখে ।


    ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির (১৬তম) সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag; ৭ম /সপ্তম শ্রেণির ১৬তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান বাংলাদেশ ও বিশ্বপরিচয় (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৭ম/সপ্তম শ্রেণির (১৬তম) সপ্তাহের বাংলাদেশ ও বিশ্বপরিচয় এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)