৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কৃষি শিক্ষা (এসাইনমেন্ট-৩) | ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর


       
       

    ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কৃষি শিক্ষা (এসাইনমেন্ট-৩)  


    ১. বাংলাদেশের জনসংখ্যা বাড়ছে । বাড়তি লােকের জন্য অতিরিক্ত খাদ্য ও অন্যান্য চাহিদা বেড়ে যায় । কিন্তু জমির পরিমান বৃদ্ধি ত পাই না বরং কমে যায় । তাই অল্প জমিতে অধিক ফসলের প্রযােজনে আমাদের কৃষি প্রযুক্তির উপর নির্ভর করতে হয় কৃষি প্রযুক্তি - কৃষি সমস্যা সমাধানের জন্য গবেষণালব্ধ জ্ঞান ও কলাকৌশলকে কৃষি প্রযুক্তি বলে । কৃষি প্রযুক্তির প্রধান বৈশিষ্ট্য হল - 

    ( ক ) এর মধ্যে নতুনত্ব থাকবে । 

    ( খ ) কৃষিকাজ সহজ করবে 

    ( গ ) অধিক উৎপাদনের নিশ্চয়তা থাকবে । 

    ( ঘ ) খরচ কম কিন্তু লাভ বেশি হবে ।


    ২. কৃষি সমস্যা সমাধানের জন্য গবেষণালব্ধ জ্ঞান ও কলাকৌশলকে কৃষি প্রযুক্তি বলে । কৃষি এখন শুধু ফসল উৎপাদনের ব্যাপার নয় । শুধু পশু- পাখি পালনও নয় । কয়েকটি উৎপাদন ক্ষেত্র নিয়ে কৃষির বিকাশ ঘটেছে । তেমনি প্রত্যেকটি উৎপাদন ক্ষেত্রের প্রযুক্তিও বিকাশ লাভ করেছে । ফসল উৎপাদন পশু - পাখি পালন , মৎস্য চাষ , বনায়ন এসব বিষয় নিযেই কৃষি । তাই কৃষি প্রযুক্তি বলতে এই বিষয়গুলাে সংশ্লিষ্ট প্রযুক্তিকে বুঝায় ।


    ৪. অনেকসময় জমি চাষ না করেই দানা জাতীয় ফসল ( যেমন- ভুট্টা ) চাষ করা যায় । বর্ষার পানি জমি থেকে নেমে গেলে জমি কাদাময় থাকে । এমন সময় জমি চাষ না করেই ঐ জমিতে ভুট্টার বীজ রােপণ করলে ভাল ফলন হয় । এতে করে খরচ ও শ্রম দুটোই কম লাগে ।

    ৫. আধুনিক কৃষি প্রযুক্তি ব্যবহার করে কৃষকরা হাঁস - মুরগির ডিম সংরক্ষণ করতে পারে । তবে তার জন্য বিদ্যুৎ সরবরাহের প্রযােজন হয় । আবার বিদ্যুৎ ছাড়াও বিশেষ উপায়ে ডিম সংরক্ষণ করা যায় । নিচে এই পদ্ধতির বর্ণনা দেয়া হল সাধারণত ডিম ৫/১০ দিনের বেশি ভাল থাকে না । ঘরের মেঝেতে গর্ত করে সেই গর্তে হাঁড়ি বসিয়ে ডিম রাখা যায় । গর্তে হাঁড়ির চারদিকে কাঠ কয়লা রেখে পানি দিয়ে ভিজিয়ে রাখলে ডিম ঠাণ্ডা থাকে এবং এভাবে ২০/২৫ দিন পর্যন্ত ডিম ভাল থাকে ।

    ৬. বন্যা মৌসুমে হাওড় এলাকায় আমি খাঁচায় মাছ চাষ করব । এটি এক ধরনের কৃষি প্রযুক্তি । এই পদ্ধতিতে স্রোতহীন বা কম স্রোতের পানিতে খাঁচা তৈরি করা হয় । খাঁচার উপরের দিকে মাছের খাদ্য সরবরাহ করা হয় । এই খাঁচার চারিদিকে জাল দিয়ে ঢাকা থাকে ফলে মাছ খাঁচার বাহিরে যেতে পারে না । বন্যা মৌসুমে হাওড় এলাকার পুকুর , বিলের পানি উছলে যায় । আর এই পানির সাথে চাষ করা মাছও বাহিরে চাষিরা ক্ষতিগ্রস্থ হয় চলে যায় । এর ফলে মাছ হয় । তাই বন্যা মৌসুমে হাওড় এলাকায় আমি খাঁচায় মাছ চাষ করব ।

    ৭. শীতকালে অনেক স্থানেই ঘার্সের অভাব দেখা দেয় । তখন পশুকে মান সম্মত খাবার দেয়া কষ্টকর হয়ে পড়ে । তাই বর্ষাকালে কাঁচা ঘাস সংরক্ষণ করে এই সমস্যা দূর করা সম্ভব । কাঁচা ঘাস সংরক্ষণ পদ্ধতিকে সাইলেজ বলা হয় । এতে ঘাসের পুষ্টিমানের কোন পরিবর্তন হয় না । যে নির্দিষ্ট স্থানে বা গর্তে ঘাস ঘাস রাখা হয় তাকে বলা হয় সাইলােপিট । এই স্থানে বাযু রােধক অবস্থা তৈরি করা হয় । এই অবস্থায় ঘাসে লাষ্টিক এসিড তৈরি হয় যা কাঁচা ঘাস সংরক্ষণে কাজ করে । তাই আমি গবাদিপশুর ফার্ম করতে চাইলে শীতকালে পশুর খাদ্য সমস্যা দূর করার ক্ষেত্রে উপরােক্ত পদ্ধতি প্রয়ােগ করব ।


    ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর



    Tag: ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির ১৪তম সপ্তাহের এসাইনমেন্ট ২০২১ উত্তর/সমাধান কৃষি শিক্ষা (এসাইনমেন্ট-৩),  ২০২১ সালের ৬ষ্ট/ষষ্ঠ শ্রেণির (১৪তম) সপ্তাহের কৃষি শিক্ষা এসাইনমেন্ট সমাধান/উত্তর

                                   
    Previous Post Next Post


    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

     



    Any business enquiry contact us

    Email:- Educationblog24.com@gmail.com

    (সবচেয়ে আগে সকল তথ্য,গুরুত্বপূর্ণ সকল পিডিএফ, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, Facebook এবং Telegram পেজ)