এসএসসি এসাইনমেন্ট ২০২১ সমাধান/ উত্তর পৌরনীতি ও নাগরিকতা (৮ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫ | ২০২১ সালের এসএসসি ৮ম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৫) সমাধান/উত্তর


       
       

    এসএসসি এসাইনমেন্ট ২০২১ সমাধান/ উত্তর পৌরনীতি ও নাগরিকতা (৮ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫  


    শিরোনামঃ আইনের শাসন প্রতিষ্ঠায় বিচার বিভাগের ভূমিকা


    ক নং প্রশ্নের উত্তর 

    বাংলাদেশের বিচার বিভাগের গঠনঃ 

    বাংলাদেশের বিচার বিভাগ সুপ্রিম কোর্ট , অধস্তন আদালত এবং প্রশাসনিক ট্রাইব্যুনাল নিয়ে গঠিত । সুপ্রিম কোর্ট বিচার বিভাগের সর্বোচ্চ আদালতের নাম সুপ্রিম কোর্ট । এর রয়েছে দুটি বিভাগ , যথা : 

    ১। আপিল বিভাগ ও 

    ২। হাইকোর্ট বিভাগ ।

    সুপ্রিম কোর্টের একজন প্রধান বিচারপতি রয়েছেন , যাকে বাংলাদেশের প্রধান বিচারপতি বলা হয় । রাষ্ট্রপতি তাকে নিযুক্ত করেন । প্রত্যেক বিভাগের জন্য যতজন বিচারক প্রয়ােজন ততজন বিচারককে নিয়ে সুপ্রিম কোর্ট গঠিত। 

    প্রধান বিচারপতির সাথে পরামর্শক্রমে রাষ্ট্রপতি সুপ্রিম কোর্টের দুই বিভাগের বিচারপতিদের নিয়ােগ দেন । প্রধান বিচারপতি ও অন্যান্য বিচারপতিগণ বিচার পরিচালনার ক্ষেত্রে সম্পূর্ণ স্বাধীন । সুপ্রিম কোর্টের বিচারক হতে হলে তাকে অবশ্যই বাংলাদেশের নাগরিক হতে হবে । সুপ্রিম কোর্টে কমপক্ষে ১০ বছর এডভােকেট হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে অথবা বাংলাদেশে বিচার বিভাগীয় পদে ১০ বছর বিচারক হিসেবে কাজ করার অভিজ্ঞতা থাকতে হবে । সুপ্রিম কোর্টের বিচারকগণ ৬৭ বৎসর বয়স পূর্ণ হওয়া পর্যন্ত স্বীয় পদে কর্মরত থাকতে পারেন।


    খ নং প্রশ্নের উত্তর 

    বিচার বিভাগের ক্ষমতাঃ 

    সুপ্রিম কোর্টের আপিল বিভাগ ও হাইকোর্ট বিভাগের পৃথক কার্যের এখতিয়ার আছে । এ দুটি কোর্টের ক্ষমতা ও কাজ নিয়েই সুপ্রিম কোর্ট । নিচে এ সম্পর্কে আলােচনা করা হলাে ।

    আপিল বিভাগের ক্ষমতা ও কাজঃ 

    ★ আপিল বিভাগ হাইকোর্ট বিভাগের রায় , ডিক্রি বা দণ্ডাদেশের বিরুদ্ধে আপিল গ্রহণ করে শুনানির ব্যবস্থা করতে পারে । 

    ★রাষ্ট্রপতি আইনের কোনাে ব্যাখ্যা চাইলে আপিল বিভাগ এ বিষয়ে রাষ্ট্রপতিকে পরামর্শ দিয়ে থাকে ।

    ★ ন্যায়বিচারের স্বার্থে কোনাে ব্যক্তিকে আদালতের সামনে হাজির হতে ও দলিলপত্র পেশ করার আদেশ জারি করতে পারে । 

    ★ আপিল বিভাগ কর্তৃক ঘােষিত আইন হাইকোর্ট বিভাগের জন্য অবশ্যই পালনীয় । 

    এভাবে সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আইনের ব্যাখ্যা , ন্যায়বিচার সংরক্ষণ ও পরামর্শ দান করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।

     

    হাইকোর্ট বিভাগের ক্ষমতা ও কাজঃ 

    * নাগরিকের মৌলিক অধিকার রক্ষার জন্য নিষেধাজ্ঞা জারি করতে পারে । 

    * কোনাে ব্যক্তিকে মৌলিক অধিকারের পরিপন্থী কোনাে কাজ করা থেকে বিরত রাখতে পারে ধরনের কোনাে কাজ করাকে বেআইনি ঘােষণা করতে পারে ।

    * অধস্তন কোনাে আদালতের মামলায় সংবিধানের ব্যাখ্যাজনিত জটিলতা দেখা দিলে উক্ত মামলা হাইকোর্টে স্থানান্তর করে মীমাংসা করতে পারে ।  

    * অধস্তন আদালতের রায়ের বিরুদ্ধে আপিল গ্রহণ করে । সকল অধস্তন আদালতের কারণ কার্যবিধি প্রণয়ন ও পরিচালনা করে। 


    গ নং প্রশ্নের উত্তর 

    বিচার বিভাগের কার্যাবলীঃ 

    উপরে ( খ এর উত্তরে ) বর্ণিত কাজগুলাে ছাড়াও বিচার বিভাগ যে সমস্ত কাজ কার্যাবলী সম্পাদন করে থাকে তা নিম্নে আলােচনা করা হলাে , 

    ক ) বিচার সংক্রান্ত: দেশের প্রচলিত আইনের সাহায্যে বিচার মাধ্যমে বিচার বিভাগ ন্যায়বিচার নিশ্চিত করে । নিরপরাধ ব্যক্তি যাতে শাস্তি না পায় সেদিকে লক্ষ্য রেখে বিচার বিভাগকে বিচারকাজ সম্পাদন করতে হয় ।

    ( খ ) নাগরিক অধিকাররক্ষা সংক্রান্ত : স্বাধীন ও নিরপেক্ষ বিচার বিভাগ নাগরিক অধিকার রক্ষার অন্যতম রক্ষাকবচ । বিনা অপরাধে গ্রেফতার ও বিনা বিচারে আটক রেখে কেউ যাতে কাউকে হয়রানি করতে না পারে সেদিকে বিচার বিভাগ নজর রাখে । 

    ( গ ) আইনের ব্যাখ্যাদান সংক্রান্ত : আদালতে কোনাে মামলা পরিচালনার যখন বিচারকের নিকট অস্পষ্ট ও দ্ব্যর্থবােধক মনে হয় তখন বিচারক উক্ত আইনের ব্যাখ্যা করে সঠিক অর্থ নির্ধারিত করেন এবং মামলা পরিচালনা করেন ।

    ( ঘ ) আইন প্রণয়নমূলক : কোনাে মামলা পরিচালনা করতে গিয়ে বিচারকগণ যদি দেখেন যে , সেই মামলা সংক্রান্ত আইনের অভাব রয়েছে তখন বিচারকগণ আইন তৈরি করে উক্ত মামলা পরিচালনা করেন ।

    ( ঙ ) সংবিধান রক্ষা সংক্রান্ত : যুক্তরাষ্ট্রীয় শাসন ব্যবস্থায় বিচার বিভাগ কেন্দ্র ও প্রদেশের মধ্যে বিরােধ মীমাংসা করে এবং সংবিধানকে সমুন্নত রাখে । কোনাে পক্ষ সংবিধানের ধারা লঙ্ঘন করলে বিচার বিভাগ তাকে উক্ত ধারা মানতে বাধ্য করে । আইন পরিষদ কোনাে আইন তৈরি করলে বিচার বিভাগ সেই আইনের সাংবিধানিক বৈধতা যাচাই করে । মার্কিন যুক্তরাষ্ট্রের সুপ্রিমকোর্টের সাবেক বিচারপতি হিউজেস ( Hughes ) ' বুলে , আমরা তার অধীনে বাস করি ।


    ঘ নং প্রশ্নের উত্তর 

    আইনের শাসন ও বিচার বিভাগঃ

    বাংলাদেশ সরকারের তিনটি বিভাগের মধ্যে বিচার বিভাগ অন্যতম । নাগরিকের মৌলিক অধিকার রক্ষা , ন্যায়বিচার নিশ্চিত করা , অপরাধীর শাস্তিবিধান এবং দুর্বলকে সবলের হাত থেকে রক্ষার জন্য নিরপেক্ষ বিচার বিভাগের গুরুত্ব অপরিসীম ।

    সঠিক ও নির্ভুল আইন প্রণয়ন এবং বাস্তবায়ন করে থাকে বিচার বিভাগ । প্রয়ােজন হলে পুরাতন আইনের সংশােধন ও যুগােপযােগী নতুন আইন সৃষ্টি করে বিচার বিভাগ । 

    বিচার বিভাগ আইনের ব্যাখ্যা , ন্যায়বিচার সংরক্ষণ ও পরামর্শ দান করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে । বিচার বিভাগ আইনের অনুশাসন ও দেশের সংবিধানকে অক্ষুন্ন রাখে । এভাবে বিচার বিভাগ দেশের আইনের শাসন প্রতিষ্ঠায় গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে ।


    ২০২১ সালের এসএসসি ৮ম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৫) সমাধান/উত্তর



    Tag: এসএসসি এসাইনমেন্ট ২০২১ সমাধান/ উত্তর পৌরনীতি ও নাগরিকতা (৮ম সপ্তাহ) এসাইনমেন্ট -৫,  ২০২১ সালের এসএসসি ৮ম সপ্তাহের পৌরনীতি ও নাগরিকতা (এসাইনমেন্ট-৫) সমাধান/উত্তর

    Previous Post Next Post

    👇 সকল ক্লাসের এসাইনমেন্ট নোটিফিকেশন আকারে সহজে পেতে ডাউনলোড করুন আমাদের এপ্লিকেশন 

    আমাদের ফেসবুক পেইজে যুক্ত হতে ক্লিক করুন